দিন: আগস্ট 20, 2007

নেটওয়ার্ক শেয়ার থেকে প্রিন্টার ও সিডিউল টাস্ক লুকানো কম্পিউটার শেয়ার দেয়া থাকলে যখন অনান্য কম্পিউটার থেকে তা ব্রাউজ করা হয় তখন প্রিন্টার ও সিডিউল টাস্ক দেখা যায়। আপনি চাইলে প্রিন্টার ও সিডিউল টাস্ক লুকাতে পারেন। এজন্য রেজিষ্ট্রি এডিটর খুলুন (Run -এ গিয়ে regedit লিখে Ok করুন)। এবার... আরো পড়ুন »
ভবিষ্যতের শক্তি কাগজের ব্যাটারিতে ব্যাটারি বা বিদ্যুতের বিকল্প হিসাবে ন্যানো টেকনোলজির কাগজের ব্যাটারি ভবিষ্যতে ব্যবহৃত হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের রেনসলেয়ার পলিটেকনিক ইনিষ্টিটিউটের গবেষেকদের তৈরীকৃত ন্যানো টেকনোলজির এই স্ট্যাম্প সাইজের কাগজে ২.৩ ভোল্ট বিদ্যুৎশক্তি পাওয়া যাবে। গবেষেক দলের মূখপাত্র প্রফেসর রবার্ট লিনহার্ট বলেছেন, আরো পড়ুন »
হটমেইল দেবে ৫ গিগাবাইট যায়গা জনপ্রিয় তিনটি (ফ্রি) ই-মেইল সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে মাইক্রোসফটের হটমেইল বেশ পিছিয়ে আছে। ২০০৪ সালে যখন গুগল ১ গিগাবাইট ফ্রি যায়গা দিলো তখন হটমেইলের ছিলো ২ মেগাবাইট, কিন্তু এবারই প্রথম তারা গুগলকে ছাড়িয়ে যাচ্ছে, কারণ গুগলের ইমেইলে ব্যবহারকারীরা পাচ্ছে ২.৮... আরো পড়ুন »
এক্সেলে রো বা কলামে পেষ্ট করা এক্সেলের কলামের লেখা রোতে বা রো’ এর লেখা কলামে পেষ্ট করা যায়। এজন্য একটি কলামের কয়েকটি সেলের লেখা সিলেক্ট করে কপি করুন এবং Edit মেনু থেকে Paste Special… সিলেক্ট করুন এবং Transpose বক্স চেক করে পেষ্ট করুন তাহলে দেখবেন... আরো পড়ুন »
এক্সেলের সেলের তথ্য লুকানো এক্সেলে কোন সেলে তথ্য লিখে তা লুকিয়ে রাখা যায় অর্থাৎ উক্ত সেলের তথ্য এবং তথ্যগত সকল কাজ চলবে কিন্তু সেল দেখতে খালি মনে হবে। সেলের তথ্য লুকাতে হলে উক্ত সেল (গুলো) সিলেক্ট করে Format মেনু থেকে Cells… -এ (Ctrl+1)... আরো পড়ুন »
এক্সেলে তারিখের ব্যবধান নির্ণয় এক্সেলে দুইটি তারিখের মধ্যে কত দিনের পার্থক্য তা খুব সহজে বেড় করা যায়। প্রথমে A2 এবং A1 সেলে তারিখদ্বয় লিখুন এবার A3 সেলে =A2-A1 লিখুন। এখন A3 সেল সিলেক্ট করে Format মেনু থেকে Cells… -এ (Ctrl+1) ক্লিক করুন। এবার... আরো পড়ুন »
এক্সেলে নির্দিষ্ট সেলে লেখা যাবে এক্সেলে কোন শীট পাসওয়ার্ড দিয়ে লক করে রাখা যায় যাতে উক্ত শীটের তথ্য দেখা বা কপি করা যাবে কিন্তু পরিবর্তন বা মুছে ফেলা না যায়। তবে শীটে নির্দিষ্ট কিছু সেলে লেখা এডিট বা পরিবর্তন করার ব্যবস্থা করা যায়, অর্থাৎ... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস