মাস মে 2007

ওয়াপে ক্রিকেট আপডেট আমরা যারা ক্রিকেট খেলার ভক্ত তারা যে যেখানেই থাকিনা কেন ক্রিকেটের সর্বশেষ খবর জানা চাই। ফলে মোবাইলের মাধ্যমে এসএমএস করে বা কাউকে কল করে প্রতিনিয়ত খেলার খবর নিতে হয়। কিন্তু যাদের মোবাইলে ওয়াপ ব্রাউজ করার সুবিধা আছে তারা এসএমএস... আরো পড়ুন »
ই-মেইলে পাঠান যেকোন সাইজের ফাইল বিনামূল্যে আমরা বিভিন্ন ই-মেইল ঠিকানা ব্যবহার করি কিন্তু এসব ই-মেইলে কিছু সীমাবন্ধতা আছে যেমন আপনি যে ফাইল পাঠাবেন তা ১০ মেগাবাইটের বেশী হতে পারবে না বা ই-মেইলের যায়গা কত হবে। লিকস মেইলে (www.lycos.com) বিনামূল্যে ৩ গিগাবাইট যায়গা পাওয়া যাবে... আরো পড়ুন »
সফটওয়্যারের পুরাতন সংস্করণের খোঁজে আমরা প্রতিনিয়ত বিভিন্ন প্রকারের সফটওয়্যার ব্যবহার করছি। কিছু দিন পরপরই এসকল সফটওয়্যারের নতুন সংস্করণ আসে তখন আমরা ইন্টারনেট থেকে ডাউনলোড করে অথবা সফটওয়্যারের নতুন সংস্করণ কিনে পুরাতনকে ফেলে ব্যবহার করি। নতুন সফটওয়্যার সকল ক্ষেত্রে পুরাতনের তুলনায় ভাল, নিরাপদ বা... আরো পড়ুন »
অফিস ২০০৭ -এ ছবি সম্পাদনা আমরা বিভিন্ন সফটওয়্যার দিয়ে আমাদের ছবিগুলোকে সম্পদন করে থাকি। চেষ্টা করি ছবিতে আকর্শণীয় ইফেক্টস দেওয়ার। ছবি সম্পদনকারী এসকল সফটওয়্যারগুলোকে টেক্কা দিয়ে মাইক্রোসফট তাদের ব্যবহারকারীদের জন্য সহজে ছবি সম্পাদন করার সুবিধা করে দিয়েছে তাদের নতুন অফিস ২০০৭ -এ। আরো পড়ুন »
ওয়েব পেইজের ‘হিট কাউন্টার’ চাইলেই আপনার ওয়েব পেইজে হিট কাউন্টার (কতজন ওয়েবসাইট খোলা হলো তার হিসাব) যুক্ত করতে পারেন। এ জন্য বিভিন্ন ওয়েব সাইটে বিনামূল্যে অসংখ্য ফন্ট এবং নকশা ব্যবহার করতে দেবে। এসব সাইটে নিবন্ধন করলে প্রোগ্রামিং সংকেত পাওয়া যাবে। সেটি ওয়েব পেইজের... আরো পড়ুন »
ফন্টের ঝামেলা ছাড়ায় বাংলা ওয়েবসাইট দেখা ধীরে ধীরে বাংলা ওয়েবসাইট জনপ্রিয় হয়ে উঠছে। আর বাংলাতে ওয়েবসাইট তৈরীর ক্ষেত্রে আগ্রহ বাড়ছে ইউনিকোড ভিত্তিক ওয়েবসাইট তৈরীর। বর্তমানে বাংলায় তৈরী বেশীরভাগ ওয়েবসাইটই ইউনিকোড ভিত্তিক। এধরণের ওয়েবসাইট দেখতে কম্পিউটারে এন্তত একটি ইউনিকোড ভিত্তিক বাংলা ফন্ট ইনষ্টল থাকা প্রয়োজন। আরো পড়ুন »
এসএমএস সিটি থেকে ফ্রি এসএমএস এসএমএস সিটি থেকে বিনামূল্যে যেকোন মোবাইলে এসএমএস করা যায়। এজন্য http://smscity.com/?rid=207600 ওয়েবসাইটে মোবাইল রেজিষ্ট্রেশন করুন তাহলে আপনার মেইলে একাউন্ট এক্টিভিশন মেইল যাবে যেখানে ক্লিক করে এসএমএস সিটি থেকে রেজিষ্ট্রেশনের বাকী কাজটুকু করুন। আরো পড়ুন »
মেপে নিন ইন্টারনেটের গতি আমরাতো প্রায় সকলেই বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে ইন্টারনেট ব্যবহার করে থাকি। কিন্তু ইন্টারনেটের গতি কত তা কি কখনও মেপে দেখেছি। আমরা সাধারণত ইন্টারনেটের সর্বচ্চো গতিকে দেখে থাকি কিন্তু প্রতি গতি দেখতে পাবেন নেট মিটারের সাহায্যে। আরো পড়ুন »
জন্মদিনের এসএমএস আমরা পরিচিতজনের জন্মদিনে মোবাইলে শুভেচ্ছা এসএমএস পাঠায়, একটি এসএমএস এর স্ট্যান্ডার্ড হচ্ছে ১৬০ অক্ষর। এসএমএস ১৬০ অক্ষরের কয়েকটি বেশী হলে‌ও ২টি এসএমএস হিসাবে গণ্য হয়। তাই নিচের জন্মদিনের শুভেচ্ছা এসএমএস ১৬০ অক্ষরের ভিতরে রাখা হলো। ভবিষ্যতে আরো এসএমএস যুক্ত... আরো পড়ুন »
সহজে ডাউনলোড করুন আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা কোন ডকুমেন্ট বা সফটওয়্যার ডাউনলোড করেননি এমন কথা শোনা যাবে না। আপনি প্রয়োজনীয় কোন সফটওয়্যার বা ডকুমেন্ট ডাউনলোড করছেন যার ৯০ ভাগ ডাউনলোড শেষ হয়েছে এমনতবস্থায় যদি ইন্টারনেটের সংযোগ চলে যায় বা বিদ্যুৎ... আরো পড়ুন »
এবার আসছে ত্রিমাত্রিক প্রিন্টার প্রিন্টারে আমরাতো সাদা কাগজে লেখা প্রিন্ট করে থাকি কিন্তু কাগজ কালি ছাড়াই প্রিন্টার আসছে যা কম্পিউটারে তৈরী ত্রিমাত্রিক বস্তুকে প্রিন্ট করতে পারবে। পরীক্ষামূলকভাবে এই প্রিন্টার ডাক্তার, ডেন্টিস্ট, স্থপতি বা যুক্তরাষ্ট্রের মিলিটারিরা ব্যবহার করতে শুরু করেছে। আইডিয়া ল্যাব এর ডেক্সটপ... আরো পড়ুন »
অনলাইনেই ছবি সম্পাদন করা ছবি সম্পাদন করার সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে ফটোশপ। কিন্তু আপনি যে কম্পিউটাররে বসে কাজ করছেন সেখানে যদি ফটোশপ বা এ জাতীয় কোন ছবি সম্পাদনকারী সফটওয়্যার না থাকে তাহলে কি করবেন! তবে আপনি অনলাইনে যুক্ত থাকলে ওয়েবসাইট থেকেই ছবি সম্পদনার... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস