মাস মার্চ 2007

অসীম ধারণক্ষমতার ই-মেইল ঠিকানা বিনামূল্যে ই-মেইল সেবার প্রতিযোগীতা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছেই। চলছে কে কত বেশী সুবিধা ও যায়গা দিতে পারে। এর মধ্যে ইয়াহু! ১ গিগাবাইট, ইটমেইল ১ গিগাবাইট, জিমেইল ২.৮ গিগাবাইট, ইনবক্স ২ গিগাবাইট, মেইল নেশন ১০০০ গিগাবাইট যায়গা দিচ্ছে। কিন্তু রেডিফ... আরো পড়ুন »
সফটওয়্যার ছাড়াই ইউনিকোডে বাংলা টাইপ করা ইন্টারনেটের ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে। বর্তমানে বাংলায় ওয়েব সাইট তৈরী এবং বাংলা ব্লগ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ওয়েব সাইট বা ব্লগে বাংলা লিখতে হলে ইউনিকোড ভিত্তিক বাংলা (উম্মুক্ত বাংলা ফন্ট ব্যবহার করে) লিখতে হবে অন্যথায় অনলাইনে আপলোড করলে... আরো পড়ুন »
অফিস ২০০৭ থেকে পিডিএফ তৈরী করা পোর্টেবল ডকুমেন্ট ফরমেট বা পিডিএফ (PDF) এখন বেশ জনপ্রিয়। ফন্টের ঝামেলা না থাকাতে ওয়েব সাইটেও পিডিএফ ব্যবহৃত হচ্ছে। কিন্তু পিডিএফ তৈরী করার ঝামেলা বেশ পোহাতে হয়। মাইক্রোসফট তাদের অফিস ২০০৭ এ পিডিএফ তৈরীর সুবিধা দেবার কথা ঘোষণা করে পরে... আরো পড়ুন »
পাসওয়ার্ড খোঁজার সফটওয়্যার আমরা নিরাপত্তার জন্য কম্পিউটারের বিভিন্ন ফরমেটের ফাইলে পাসওয়ার্ড দিয়ে থাকি। কিন্তু অনেক সময় আমরা তা ভুলে যায়। পাসওয়ার্ড ভুলে গেলেও তা উদ্ধার করার সফটওয়্যার আছে। এডভান্সট পাসওয়ার্ড রিকভারী সফটওয়্যার দ্বারা যেকোন রকমের পাসওয়ার্ড উদ্ধার করা যায়, তবে প্রত্যেকের জন্য... আরো পড়ুন »
নিজের জন্য গুগল সার্চ ইঞ্জিন বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট বা সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। ইন্টারনেট ব্যবহার করেন অথচ গুগলে সার্চ করেননি এমন মানুষ বোধ হয় পাওয়া যাবে না। পৃথিবীর সকল ওয়েব সাইটের ঠিকানাই যেন এখানে সংরক্ষণ করা আছে। হাজার হাজার ওয়েব সাইটে গুগলের সার্চিং... আরো পড়ুন »
অফিসের পরবর্তী সংস্করণ আসবে ২০০৯ সালে সম্প্রতি মাইক্রোসফট উইন্ডোজ ভিসতার সাথে (অফিস ১২) অফিস ২০০৭ বাজারজাত করেছে কিন্তু অফিসের পরবর্তী সংস্করণ নিয়ে কাজ শুরু করেছে। অফিস ১৪ নিয়ে (অফিস ১৩ এর পরিবর্তে) এরই মধ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যা দুই বছর পরে ২০০৯ সাল নাগাত... আরো পড়ুন »
লুকিয়ে রাখুন গুরুত্বপূর্ণ ফোল্ডার আপনার কম্পিউটারের ব্যবহারকারী যদি একাধিক হয় তাহলে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফোল্ডারগুলো লুকিয়ে রাখার প্রয়োজন হতে পারে। সাধারণত ফোল্ডার অপশনের মাধ্যমে আমরা ফোল্ডারগুলোকে লুকিয়ে রাখি। কিন্তু অন্যেরা ফোল্ডার অপশনের সাহায্যে আপনার ফোল্ডার দেখতে বা ফোল্ডার তথ্য কপি করতে পারে। আরো পড়ুন »
ফ্লাশে নিয়ন্ত্রনের বোতাম ফ্লাশ দ্বারা আমরাতো সুন্দর সুন্দর অ্যানিমেশন তৈরী করতে পারি। আর এই সব অ্যানিমেনে বিভিন্ন দরকারী বোতাম যুক্ত করা যায়। আমরা এখন (Exit) বন্ধ করার, (Full Screen) পর্দাজুড়ে দেখার এবং (Restore) পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার বোতাম তৈরী করবো। এজন্য ফ্লাশ... আরো পড়ুন »
ইমেইল এ্যাকাউন্ট মুছে ফেলা ইন্টারনেট ব্যবহার করেন অথচ ই-মেইল ঠিকানা নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আর ইমেইল ব্যবহারকারীরর বেশীরভাগই বিনামূল্যে ই-মেইল সেবা ব্যবহার করেন। এর মাধ্যে উল্লেখ্যযোগ্য ইয়াহু!, ইটমেইল, জিমেইল ইত্যাদি। এসব সাইটে এ্যাকাউন্ট খুললে ই‑মেইল সেবার পাশাপাশি অনান্য সেবাও পাওয়া... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস