মাস জানুয়ারি 2007

এক ক্লিকেই চলবে পছন্দের গান আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তারা সবাই গান শুনতে পছন্দ করি তা অস্বীকার করবে না কেউ। কিন্তু বারবার গান পরিবর্তন করে পছন্দের গান চালু করা ঝামেলা ও সময় সাপেক্ষ। এছাড়াও একই কম্পিউটারে একাধীক ব্যবহারকারী থাকলে তাদের পছন্দ ভিন্ন ভিন্ন... আরো পড়ুন »
গানের ট্যাগ পরিবর্তন আমরা যে গান শুনি (mp3/wma) সেসব গানে কথা, টাইটেল, আর্টিষ্ট, এলবাম, বছর, কপিরাইট বা ওয়েবসাইট ইত্যাদি থাকে যা গান চলার সময়ে প্লেয়ারে প্রদর্শিত হতে দেখা যায়। মিউজিক ট্যাগ এডিটর সফটওয়্যার দ্বারা এসব তথ্য মুছে ফেলা বা পরিবর্তন করা যায়।... আরো পড়ুন »
ফটোশপে জামার রঙ পরিবর্তন ফটোশপে এধরনের কাজ করতে হলে Magic Tool, Lasso Tool, Polygonal Tool, ও Megnetic Tool -এর উপর বেশ দক্ষ থাকতে হবে। অর্থাৎ নিখুঁত ভাবে কোন বস্তুকে নির্বাচন করতে পারতে হবে। এখন প্রথমে সম্পূর্ন শার্টটি নির্বাচন করুন। এজন্য Zoom Tool নির্বাচন... আরো পড়ুন »
বাংলাতে ফাইল ও ফোল্ডারের নাম লেখা কম্পিউটারের হার্ডডিক্স ড্রাইভের, ফাইল বা ফোল্ডারের নাম বাংলাতে লেখা যাবে। তবে এজন্য উইন্ডোজ ২০০০ বা এর পরের ভার্সন প্রয়োজন হবে কারণ উইন্ডোজ ২০০০ এবং এর পরবর্তী সংস্করনের উইন্ডোজ ইউনিকোডের উম্মুক্ত ফন্ট সমর্থন করে। তবে বাংলা লেখার জন্য অভ্র (ইউনিকোড... আরো পড়ুন »
গুগলে তৈরী করুন ফটো এলবাম গুগল তাদের গ্রাহকদের জন্য এবার পিকাসা ফটো এলবাম নামে অনলাইন ফটো এলবাম তৈরী করা সুযোগ করে দিলো। ফলে জিমেইলে একাউন্ট থাকলে আপনিও গুগলে পিকাসা ফটো এলবাম তৈরী করতে পারবেন। পিকাসা ফটো এলবামের ওয়েব ঠিকানা http://picasaweb.google.com। আরো পড়ুন »
জিমেইলে ওয়েবসাইট বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সবারই ই-মেইল ঠিকানা আছে। ইহাহুতে যাদের একাউন্ট আছে তারা যেমন জিওসিটিস থেকে বিনামূল্যে (২৫ মেগাবাইট) ওয়েবসাইট তৈরী করতে পারেন তেমনই জিমেইলে যাদের একাউন্ট আছে তারা গুগলে তাদের নিজস্ব ওয়েবসাইট খুলতে পারেন। আরো পড়ুন »
সিস্টেম রিষ্টোরঃ মুছে যাওয়ায় শেষ কথা নয় অসাবধানবসত কোন ফাইল মুছে ফেলেছেন বা অপ্রয়োজনীয় ফাইলটি মুছে ফেলার পরে ফাইলটি পাওয়া জরুরী, এমতবস্থায় আপনার ফাইলটি উদ্ধার করতে পারবেন সিস্টেম রিষ্টোর করার মাধ্যমে। এজন্য Start Menu/Programs/Accessories/System Tools/System Restore থেকে সিলেক্ট করুন এবং আরো পড়ুন »
ইউটিউবের ভিডিও ডাউনলোড ও কনভার্ট করা সম্প্রতি গুগলের কেনা ইউটিউব জনপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে। এরই ধারাবাহিকতায় সবাই দেখতে চাই ইউটিউবের ভিডিও। কিন্তু ইউটিউবের ভিডিও সহজে ডাউনলোড করা যায় না আবার ডাউনলোড করা ভিডিও এর ফরমেট .flv (ফ্লাশ ভিডিও) থাকায় আইপড, পিএসপি বা অনান্য ভিডিও প্লেয়ারে... আরো পড়ুন »
কাল্পনিক ই-মেইল ঠিকানা তৈরী করা আমরা সাধারণত বিনামূল্যে মেইল সেবা পেতে ইহাহু, জিমেইল বা হটমেইল ইত্যাদি ব্যবহার করে থাকি। এসব ইমেইল ঠিকানার শেষে উক্ত ডোমেইন যুক্ত থাকে। যেমন আপনার ই-মেইল ঠিকানা mehdi.akramgmail.com বা mehdi.akramyahoo.com হতে পারে। আরো পড়ুন »
ঈদের বাংলা এসএমএস ঈদ উপলক্ষে আমরা প্রায় সবাই প্রিয়জনদের এসএমএস কর থাকি, এখানে কিছু বাংলা এসএমএস দে‌ওয়া হলো আপনাদের জন্য, প্রথমে ইংরেজীতে উচ্চারণে (যা বাংলিশ নামে পরিচিত) এবং নিচে বাংলা ইউনিকোডে। ইংরেজীতে লেখা এসএমএসগুলো ১৬০ অক্ষরের মধ্যে আছে কিন্তু ইউনিকোডের বাংলা এসএমএসগুলো... আরো পড়ুন »
ঘরে বসে অডিও ভিডিও এডিটিং ডিজিটাল ক্যামেরা ও হ্যান্ডিক্যাম এখনতো অনেকরই হাতে হাতে। যারা কম্পিউটারে কিছুটা পারদর্শী তারা চাইলে তাদের ক্যামেরাতে তোলা স্থীর চিত্র বা ভিডিও দ্বারা ভিডিও এডিটিংয়ের কাজটা নিজেই সেরে নিতে পারেন। বাজারে অনেক ধরণের এডিটিং সফটওয়্যার থাকলেও “ইউলিড ভিডিও এডিটিং প্রো... আরো পড়ুন »
মাইক্রোসফট এক্সেল হতে ওয়েব পেইজ তৈরী এইচটিএমএল, ফন্ট পেইজ, ড্রিমওভার বা অন্য কোন যায়গা থেকে ওয়েব পেইজ তৈরী করতে পারি। তবে এক্সেল থেকেও সুন্দর ওয়েব পেইজ তৈরী করা যায় খুব সহজে। এতে একই সাথে অনেক গুলো ওয়ার্কশীটের ব্যবহার করা যাবে কোন খাটনি ছাড়ায়। এজন্য একাধিক... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস