সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৬শে জুলাই, ২০১৭ ইং | ১০ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

বহনযোগ্য অপারেটিং সিস্টেম স্ল্যাক্স

admin | ডিসেম্বর ৭, ২০০৮, ১১:৩৬ পূর্বাহ্ণ
Domain

লাইভ সিডির সুবিধা হচ্ছে ইনষ্টল করা কোন অপারেটিং ছাড়ায় সিডি/ডিভিডি/ফ্লাশ ডিক্স থেকে সরাসরি কম্পিউটার বুট করা। আপনি চাইলে সিডি বা ফ্লাশ ডিক্সের উপযোগী এমন একটি ফ্রি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন। এজন্য www.slax.org থেকে আপনি সিডির উপয়োগী (.iso) বা ফ্লাশ ডিক্সের উপযোগী (.tar) ফাইল ডাউনলোড করে নিন।
slax
এছাড়া http://iso.linuxquestions.org থেকেও ডাউনলোড করতে পারবেন। এবার সিডির উপযোগী ফাইলটি ডউনলোড করলে ফাইলটি আনজিপ করে .iso ফাইলটি সিডিতে রাইট করুন। আর ফ্লাশ ডিক্সের (.tar) উপযোগী ফাইলটি ডাউনলোড করলে ফাইলটি আনজিপ করুন। এবাট boot ফোল্ডারে ঢুকে bootinst.bat ফাইলটি চালু করুন। এরপরে নির্দেশনা হিসাবে কাজ করুন। ব্যাস এবার সিডি বা ফ্লাশ ডিস্ক থেকে কম্পিউটার বুট করতে পারবেন।

৫টি মন্তব্য

  1. আমার এক্টু সাহায্য দরকার। আমি আপনার মত আমার পেজ টি customize করতে চাই। CSS n PHP সম্পরকে deatails ধারনা নাই। কি করে সহজে আমার ব্লগ সাইট কে আপনার মত modify করা যাবে, জানাবেন কি?

  2. বহনযোগ্য আপারেটিং সিস্টেমের জন্য আমি একটি ১৬ জিবি এর টুইনমোসের পেনড্রাইভ কিনলাম গত সপ্তাহে । প্রথমে প্যাকেট থেকে খুলেই বহনযোগ্য অপারেটিং সিস্টেম স্ল্যক্স দিলাম এবং ঠিকমতই পেনড্রাইভ থেকে বুট হল। খুবই ভাল লাগল তখন এটি ব্যবহার করে।। কিন্তু এর পরে ফরম্যট করার পরই পড়লাম বিপদে ! হাজার চেস্টা করেও আর কোনমতে পেনড্রাইভ থেকে স্ল্যক্স বুট করতে পারছি না। USB থেকে বুট করার যে সফটওয়ারটি ( HP USB Format ) আছে সেটি দিয়ে ফরম্যট করলে এরর আসে too big size! বলে।আমি কোনমতে FAT ফরম্যটে আমার ১৬ জিবি পেনড্রাইভ কে ফরম্যট করতে পারছি না।

    উবুন্টু ৮.১০ তে ঢুকে Create a USB startup disk দিয়ে ও দেখলাম বুট হচ্ছে না ।সব ক্ষেত্রে বুট এরর আসছে।

    আমার এক বন্ধু থেকে ৪ জিবি পেনড্রাইভ নিয়ে দেখলাম স্ল্যক্স ঠিকই চলে। তখন ভাবলাম USB Image সফটওয়ার দ্বারা বন্ধুর ৪ জিবি পেনড্রাইভটা স্ল্যক্স সহ ইমেজ হিসেবে কপি করে রেখে আমার ১৬ জিবি পেনড্রাইভ এ রিস্টোর করলে মনে হয় স্ল্যক্স চলবে। তাই করলাম এবং স্ল্যক্স ও চলল ঠিকই কিন্তু আমার ১৬ জিবি পেনড্রাইভ টা হয়ে গেল ৪ জিবি ! ফরম্যট করলে অবশ্য ঠিক হয়ে যায় কিন্ত তখন আর বুট হয় না।

    আরো একটি ব্যপার লক্ষ্য করেছি,আমার পেনড্রাইভটি আন্যান্য পেনড্রাইভ (৪ জিবি ) থেকে স্লো প্রকৃতির।

    কিছু প্রশ্ন ছিল

    ১) বড় সাইজের পেনড্রাইভ কে ফরম্যট করার কোন সফটওয়ার আছে ?( FAT ফরম্যটে)
    ২)কিভাবে বড় সাইজের পেনড্রাইভ কে বুটেবল করতে হয় ?
    ৩) বড় সাইজের পেনড্রাইভ কি স্লো প্রকৃতির হয় ?
    ৪) স্লো পেনড্রাইভ এর স্পীড বাড়ানোর উপায় কি ?

মন্তব্য করুন