সর্বশেষ আপডেট : September 9, 2019 তারিখে 4:03 pm
আজ : ২২শে নভেম্বর, ২০১৯ ইং | ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

তৈরী করুন উইন্ডোজের লাইভ সিডি

admin | August 3, 2008, 11:00 PM
Domain

লাইভ সিডি হচ্ছে অপারেটিং সিস্টেম ইনষ্টল করা ছাড়ায় সিডি থেকে বুট করে কম্পিউটার ব্যবহার করা। যাকে বহনযোগ্য অপারেটিং সিস্টেম বলা যেতে পারে। হার্ডডিক্স ছাড়ায় লাইভ সিডির মাধ্যমে কম্পিউটারের অনকে ধরনের কাজ করা যায়। ইন্টারনেটে বিভিন্ন অপারেটিং সিস্টেমের লাইভ সিডি পাওয়া যায় যা ডাউনলোড করে সিডিতে রাইট করলেই লাইভ সিডি তৈরী হয়ে যায়। আপনি চাইলে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম ২০০০/এক্সপি/২০০৩ এর লাইভ সিডি তৈরী করতে পারেন।
এজন্য প্রথমে www.nu2.nu/pebuilder থেকে প্রিইনষ্টল্ড ইনভাইরনমেন্ট বিল্টার বা পিবিল্টার (৩.১৫ মেগাবাইট) ডাউনলোড করে ইনষ্টল করুন। এবার পিবিল্টার চালু করলে লাইসেন্স এগ্রিমেন্টে করতে I Agree করুন। এরপরে Search files? ম্যাসেজ বক্স আসবে এখানে Yes করলে আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (২০০০/এক্সপি/২০০৩) ব্যাকআপ আছে কিনা তা খুঁজবে (আপনি No বাটনে ক্লিক করতে পারেন)। আপনি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন।
এরপরে Plugins বাটনে ক্লিক করে nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করুন। এবং Add বাটনে ক্লিক করে ইচ্ছামত প্লাগইন যোগ করুন এবং অবশেষে Close করুন। স্টার্ট মেনু এবং টাস্ক বার পেতে http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি লাগবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করতে পারেন www.nu2.nu/pebuilder/plugins বা http://oss.netfarm.it/winpe/plugins.php সাইট থেকে।
এখন Source: এর ডানের বাটনে ক্লিক করে এক্সপির (যদি লাইভ সিডি হিসাবে এক্সপিকে ব্যবহার করতে চান) ফোল্ডারটি দেখিয়ে দিন। এর সাথে অন্যকোন ফোল্ডার (তথ্য বা বহনযোগ্য সফটওয়্যার) যোগ করতে চাইলে Custom: এর ডানের বাটনে ক্লিক করে ফোল্ডারটি দেখিয়ে দিন। এবার Create ISO image চেক করে পাথ এবং ফাইলের নাম দিন এবং Build বাটনে ক্লিক করুন। তাহলে কিছুক্ষণের মধ্যে ISO image ফাইল তৈরী হবে। সরাসরি সিডিতে রাইট না করে ISO image ফাইল তৈরী করা ভাল, কারণ কোন ভুল বা এরর থাকলে পুনরায় সংশোধন করা যাবে যা সরাসরি সিডিতে রাইট করলে করা যাবে না এবং সিডিটি নষ্ট হবার সম্ভাবনা থাকে। এবার উক্ত ISO image ফাইল সিডিতে রাইট করুন। ব্যাস হয়ে গেল উইন্ডোজের (এক্সপির) লাইভ সিডি। এই সিডি দ্বারা আপনি হার্ডডিক্স ছাড়ায় এক্সপির মতই কম্পিউটারে ঢুকতে এবং ব্যবহার করতে পারবেন।

ভিডিও টিউটোরিয়াল

১২৮টি মন্তব্য

  1. ভাই আপনার উদ্যাগটি খুবই প্রসংশনীয় । ধন্যবাদ আপনাকে ।

  2. আচ্ছা মেহেদী ভাই, মনে করুন আমার কম্পিউটারে ইনস্টল করা উইন্ডোজ নষ্ট হয়ে গেল। নতুন করে উইন্ডোজ সেটআপ বা হার্ডডিস্ক ফরম্যাট না করা পর্যন্ত আমি কিছুই করতে পারছি না। এই অবস্থায় ডিস্ক ফরম্যাট করার আগে যদি আমি ডিস্কের ডাটাগুলো ব্যাকআপ করতে চাই তাহলে সেটা কিভাবে করব? সেক্ষেত্রে কি এই পদ্ধতি কোন কাজ দিবে?

    1. For this reason you can formate only dirve “C” so your all other data in another dirve will be same no risk to loss anyting and Normally you can formate by windows XP CD there is a another way to formate formate windows withour loss and kind of data in any kind of drive just make another windows file and give a new name like windows xp1. if you need any more to know please send me email at [email protected]

      Thanks
      Firoz Mahmud
      United Arab Emirates.

  3. @ত্বোহা
    আপনি যদি এমন একটা লাইভ সিডি তৈরী করে রাথেন তাহলে আপনার কম্পিউটারের উইন্ডোজ নষ্ট হয়ে গেলে বা পার্সওয়ার্ড জানা না থাকলে বা অন্য অপারেটিং সিস্টেম থাকলেও আপনি এই লাইভ সিডি দ্বারা সাধারণ এক্সপির মত ব্যবহার করতে পারবেন। এবং ফ্লাশ ডিস্কে ফাইল আদান প্রদান করতে পারবেন।
    আর আপনি যদি কিছু পোর্টেবল সফটওয়্যার সিডিতে রাখেন তাহলে সেগুলো অনায়াসে ব্যবহার করতে পারবেন।
    এমনকি সফটওয়্যার ইনষ্টলও করতে পারবেন।

    ধন্যবাদ আপনাকে

  4. I have make a live cd but it dont give me sound.
    My sound card is realtec (ac97),
    windows XP found it automacally.but bart cd dont recocnize it.
    give me a sollution.,
    I also needs a avast antivirus link…….
    please help me……

  5. salam Bai
    amar pc r Drive a jota file selo sob nosto haya gasa.
    file open karla sob phaka. kesu nai
    so this at moment wat can i do? plz hary…………..

    saidur rahman
    navana Furniture

  6. মেহেদী ভাই, আমার কম্পিউটার এ ২টি অপারেটিং সিষ্টেম ব্যাবহার করি। আমার সমস্যা হচ্ছে কোন কারণে যদি C ড্রাইভের অপারেটিং সিষ্টেমটি ফরম্যাট করে নতুন করে ইষ্টল করি তাহলে পরবর্তিতে D ড্রাইভের অপারেটিং সিষ্টেমটি কম্পিউটার বুট হওয়ার পর OS choice menu তে দেখা যায় না। ( D ড্রাইভের অপারেটিং সিষ্টেমটি নতুন করে ইন্সটল না করে) কি করলে দেখা যাবে এবং দুটি অপারেটিং সিষ্টেম কাজ করবে। সমাধার দিলে উপকৃত হবো। ধন্যবাদ।।।

    1. আপনি বটু ফাইলে (মাই কম্পিউটারে মাউসের ডান বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন। এখন Advanced থেকে Start Up and Recovery এর Settings বাটনে ক্লিক করুন। এবার Edit বাটনে ক্লিক করলে boot.ini ফাইলটি নোটপ্যাডে খুলবে।)
      multi(0)disk(0)rdisk(0)partition(1)\WINDOWS=”Microsoft Windows XP Professional” /noexecute=optin /fastdetect /noguiboot
      এরকম আরকেটি লাইন যোগ করুন।
      partition(1) অর্থ C ড্রাইভ
      partition(2) অর্থ D ড্রাইভ

  7. vai ami jakhon plugins click kori takhon ekta error message (pleas enter a valid source path first c:\pebuilder3110a\drivers\net\i386\ntdll.dll” ) dekhai.

    1. আপনি সিডি থেকে যে উইন্ডোজ কপি করেছেন তার এই ফাইলটি নেই অথবা করাপ্টেড। আপনি নতুন করে ভাল সিডি থেকৈ কপি করুন।

  8. মেহেদী ভাই সালাম নিবেন। আমি কি উক্ত নিয়মে বুটবেল সিডি বানাতে পারবো। এবং এক্সপি ও অন্যান্য সফওয়্যারের পাসওয়ার্ড অটোমেকটক সেভ করে দিতে পারবো। অটোমেটিক পাসওয়ার্ড সেভ কিভাবে করতে হয়। জানালে উপকৃত হব।

  9. মেহেদী ভাই সালাম নিবেন,
    আমার কম্পিউটারের অপারেটিং সিস্টেম কারাপ্ট হয়ে যাওয়ার পর নতুন করে ফরমেট করে সেট আপ করতে গেলে পাইল কপি হওয়ার পর রিষ্টার্ষ্ট নেওয়ার সময় মেসেস দিচ্ছে ডিক্স হেভ সিরিয়াস এরর কি করতে পারি ?

  10. মেহেদি ভাই
    আমি উইন্ডোজ লাইভ সিডি তৈরি করতে পারছিনা। আপনার ডিরেকশন অনুযায়ী হচ্ছেনা। আমাকে সাহায্য করবেন।
    ইতি
    সানী
    রংপুর।

      1. ভাই আমাক একটি উইন্ডোজ লাইভ সিডি পাঠাবেন। আমার ঠিকানা হলো- Teachers Training College Hostel, Room No-111, New Market, Dhaka-1205.

  11. আমি কম্পিউটার জগৎ পড়ে অনেক কিছু জানতে পারছি । কিন্তু আমার পিসিতে উইন্ডোজ এক্সপি ইনষ্টল পর কিছুদিন পর কেমন করে যেন একটি ম্যাসেজ বার বার দেখা দিচ্ছে এমনকি কম্পিউটার ওপেন করার পর মুল স্ক্রিনে You may be a victim of software counterfeiting, This copy of windows did not pass genuine windows validation এর পার্শ্বে একটি Dialog box এ ask for genuine microsoft software প্রদর্শিত হচ্ছে । এই সমস্যা কিভাবে দুর করা যায় এবং ভবিষ্যতে আমার পিসিতে যে ডকুমেন্টসমুহ আছে, তাহা কি নষ্ট হওয়ার সম্ভাবনা আছে । বিস্তারিত উত্তর পাইলে খুবই উপকৃত হইতাম । এখানে উল্লেখ্য যে, আমার পিসিতে সি ড্রাইভ ব্যতিত অন্য ড্রাইভগুলোতে যে সমস্ত ডকুমেন্ট আছে তাহা খুবই গুরুত্বপুর্ন ।

    1. আপনার ইনস্টল করা এক্সপি জেনুইন না, তাই এই ম্যাসেজ দেখাচ্ছে।
      সি ড্রাইভ ব্যতিত অন্য ড্রাইভগুলোর ফাইল এমনিতে হারাবে না।

  12. In response to Mr. Sunny , Rongpur request
    Creating a live CD often hassle or critical
    you can always back up your system as ISO or image file
    the beauty of image back up is easy and its back up whole system
    There are lots of free imaging software on the web. I personally prefer http://WWW.snapfiles.com
    Feel free to check me out at [email protected]
    Rashed

  13. মেহেদি ভাই
    আমি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন। এ কথাটা বুঝলাম না। এর পর কিছুই করতে পারছিনা। ঐখানে বলছে please enter a valid source path first. এখানে কি করবো।

    সানী
    রংপুর

    1. bartpe.bmp ছবিটাই পরবর্তীতে লাইভ এক্সপির ডেক্সটপে ডিফল্ট ওয়ালপেপার হবে।
      আপনি চাইলে আগে থেকে পছন্দের ওয়ালপেপার দিতে পারেন।

    2. মেহেদি ভাই
      আমি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন। এ কথাটা বুঝলাম না। এর পর কিছুই করতে পারছিনা। ঐখানে বলছে please enter a valid source path first. এখানে কি করবো

      1. bartpe.bmp ফাইলটাই আপনার লাইভ এক্সপির ডেক্সটপ ওয়ালপেপার। যদি নিজের পছন্দের ওয়ালপেপার চান তাহলে এই ফাইলটা পরবির্তণ করুন, অন্যথায় নয়।
        আর সোর্সে হার্ডডিক্সে কপি করা এক্সপির লোকেশন দেখান।

  14. Viya, amar vai soudi theke amar jonno 1 ta laptop anche. But kono driver installation cd ane ni. . toshiba laptop.. ekhon ami kon ste theke hp’r driver cd pabo? Laptop e operating system vista. Kinly help me please.

  15. Hi Meheid,

    is there any solution of you how we can privent downloading and installation and to change user password in active directory. Not in indivutual by group. PLease advice

  16. মেহেদি ভাই আমার সালাম নিবেন। আমি ISO image ফাইল তৈরী করতে পারছি না। Surce এর জায়গা কি দেব তা ঠিক করতে পারছি না যদি একটু বলে দেন তাহলে খুশি হব। ধন্যবাদ

মন্তব্য করুন