সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৭ তারিখে ১১:৪০ পূর্বাহ্ণ
আজ : ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

তৈরী করুন উইন্ডোজের লাইভ সিডি

admin | আগস্ট ৩, ২০০৮, ১১:০০ অপরাহ্ণ
Domain

লাইভ সিডি হচ্ছে অপারেটিং সিস্টেম ইনষ্টল করা ছাড়ায় সিডি থেকে বুট করে কম্পিউটার ব্যবহার করা। যাকে বহনযোগ্য অপারেটিং সিস্টেম বলা যেতে পারে। হার্ডডিক্স ছাড়ায় লাইভ সিডির মাধ্যমে কম্পিউটারের অনকে ধরনের কাজ করা যায়। ইন্টারনেটে বিভিন্ন অপারেটিং সিস্টেমের লাইভ সিডি পাওয়া যায় যা ডাউনলোড করে সিডিতে রাইট করলেই লাইভ সিডি তৈরী হয়ে যায়। আপনি চাইলে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম ২০০০/এক্সপি/২০০৩ এর লাইভ সিডি তৈরী করতে পারেন।
এজন্য প্রথমে www.nu2.nu/pebuilder থেকে প্রিইনষ্টল্ড ইনভাইরনমেন্ট বিল্টার বা পিবিল্টার (৩.১৫ মেগাবাইট) ডাউনলোড করে ইনষ্টল করুন। এবার পিবিল্টার চালু করলে লাইসেন্স এগ্রিমেন্টে করতে I Agree করুন। এরপরে Search files? ম্যাসেজ বক্স আসবে এখানে Yes করলে আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (২০০০/এক্সপি/২০০৩) ব্যাকআপ আছে কিনা তা খুঁজবে (আপনি No বাটনে ক্লিক করতে পারেন)। আপনি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন।
এরপরে Plugins বাটনে ক্লিক করে nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করুন। এবং Add বাটনে ক্লিক করে ইচ্ছামত প্লাগইন যোগ করুন এবং অবশেষে Close করুন। স্টার্ট মেনু এবং টাস্ক বার পেতে http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি লাগবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করতে পারেন www.nu2.nu/pebuilder/plugins বা http://oss.netfarm.it/winpe/plugins.php সাইট থেকে।
এখন Source: এর ডানের বাটনে ক্লিক করে এক্সপির (যদি লাইভ সিডি হিসাবে এক্সপিকে ব্যবহার করতে চান) ফোল্ডারটি দেখিয়ে দিন। এর সাথে অন্যকোন ফোল্ডার (তথ্য বা বহনযোগ্য সফটওয়্যার) যোগ করতে চাইলে Custom: এর ডানের বাটনে ক্লিক করে ফোল্ডারটি দেখিয়ে দিন। এবার Create ISO image চেক করে পাথ এবং ফাইলের নাম দিন এবং Build বাটনে ক্লিক করুন। তাহলে কিছুক্ষণের মধ্যে ISO image ফাইল তৈরী হবে। সরাসরি সিডিতে রাইট না করে ISO image ফাইল তৈরী করা ভাল, কারণ কোন ভুল বা এরর থাকলে পুনরায় সংশোধন করা যাবে যা সরাসরি সিডিতে রাইট করলে করা যাবে না এবং সিডিটি নষ্ট হবার সম্ভাবনা থাকে। এবার উক্ত ISO image ফাইল সিডিতে রাইট করুন। ব্যাস হয়ে গেল উইন্ডোজের (এক্সপির) লাইভ সিডি। এই সিডি দ্বারা আপনি হার্ডডিক্স ছাড়ায় এক্সপির মতই কম্পিউটারে ঢুকতে এবং ব্যবহার করতে পারবেন।

ভিডিও টিউটোরিয়াল

১২৮টি মন্তব্য

  1. Dear Mehedi bhai,
    While i was surfing in the internet i luckily got your site is very informative and helpful. Recently my system’s windows system file missing or lost two times within 15 days. The system had to be formated and installed Windows XP set up this two times. The other day i saw in the shamokaldarpon that if i have Windows XP live CD, i would have repaired the Windows. It seems difficult for me to make windows xp live CD. So i would therefore request you to send me a Windows XP Live CD by Courier to my following address.

    Good luck !

    With thanks and best regards,

    Md.Sajjad Wahid
    House # 17,Road # 1/1
    Munshipara
    Gaibandha 5700

  2. মেহেদী ভাই,
    আমি লাইভ এক্সপি তে xpe-1.0.7.cab প্লাগইনটি ছাড়াও আরো কিছু প্লাগইন যোগ করতে চাই। কিন্তু সমস্যা হল অন্য কোন প্লাগইন যোগ করতে গেলে এরর মেসেজ দেখায়। কিছুতেই অন্য কোন প্লাগইন এড করতে পারছি না। প্লিজ ভাইয়া দয়া করে প্রসেস টা বলবেন কি? আমি প্লাগইন হিসেবে nero, acrobat reader, winrar ইত্যাদি যোগ করতে চাই। ধন্যবাদ।

  3. মেহেদী ভাই,
    উত্তর দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। ভাইয়া তাহলে অন্য কোন প্লাগইন কি যোগ করা যায় না? আপনি কিন্তু আপনার টিউনে লিখেছেন,
    “আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করতে পারেন http://www.nu2.nu/pebuilder/plugins বা http://oss.netfarm.it/winpe/plugins.php সাইট থেকে।” আমি এই দুই সাইট থেকে প্লাগইন ডাউনলোড করে চেষ্টা করছি, কিন্তু সফল হতে পারিনি।
    যদি অন্য কোন প্লাগইন এড করা যায়, তবে তা কোন পদ্ধতিতে করবো জানাবেন। প্লিজ!

  4. মেহেদী ভাই, সালাম নিবেন। বার বার বিরক্ত করার জন্য দুখি:ত। আমি উপরের কমন্টে গুলি পড়েছি। আমার সমস্যার মত একই সমস্যার জন্য আরো এক জন্য প্রশ্ন করেছিল কিন্তু তার কোন উত্তর দেওয়া হ্য়নি। তাই আপনাকে শেষ বারের মত বিরক্ত করলাম। Plugins বাটনে ক্লিক করে nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করেছি এবং Add বাটনে ক্লিক করে winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি ও যোগ করেছি।কিন্তু তার পর্ও আমি যখন লাইভ সিডি দিয়ে আমার কম্পিউটার রান করাই তখন আমার কম্পিউটারের সাথে সংযুক্ত থাকা হার্ডডিস্ক দেখায়না। যদি হার্ডডিস্ক সো না করে তাহলে আমি কিভাবে নস্ট হ্ওয়া ফাইল রিপ্লেস করবো। আর দুখি:ত ভাই আমার পিসি থেকে ভিডিও দেখা যায়না। এটা নেটওয়ার্ক এডমি: কোন কারসাজি। যাই হোক ভাই শেষ বারের মত একটাই প্রশ্ন কি করলে লাইভ সিডি থেকে পিসি রান করানোর পরেও আমি আমার পিসিতে সংযুক্ত হার্ডডিস্ক এক্সেস করতে পারবো। জানালে খুবই উপকৃত হব। আল্লাহ আপনার মঙ্গল করুন। আমিন।

  5. মেহেদী ভাই আমার সমস্যা স্টার্ট মেনু এবং টাস্ক বার এর জন্য না। আমার সমস্যা হল:

    কি করলে লাইভ সিডি থেকে পিসি রান করানোর পরেও আমি আমার পিসিতে সংযুক্ত হার্ডডিস্ক এক্সেস করতে পারবো?

    আমার লাইভ সিডি ঠিকমত তৈরী করা হয়েছে, আমি স্টার্ট মেনু এবং টাস্ক বার পাইতেছি। শুধু একটাই সমস্যা আর তা হলো

    লাইভ সিডি থেকে পিসি রান করানোর পরেও আমি আমার পিসিতে সংযুক্ত হার্ডডিস্ক (যেই হার্ডডিস্কে এ উইন্ডোজ এর *.dll & *.sys ফাইল মিসিং হয়েছে) এক্সেস করতে পাড়িনা।

    যদি পিসিতে সংযুক্ত হার্ডডিস্ক (যেই হার্ডডিস্কে এ উইন্ডোজ এর *.dll & *.sys ফাইল মিসিং হয়েছে) এক্সেস করতে না পাড়ি তাহলেতো আমি মিসং ফাইল পূনঃস্থাপন করতে পারবোনা।

    1. লাইভ সিডি দ্বারা বুট করার পরে কি ডেক্সটপে মাই কম্পিউটারের আইকন শো করে?
      যদি করে তাহলে কি মাই কম্পিউটারে প্রবেশ করা যায়?
      বিস্তারিত জানালে ভাল হতো।

  6. মেহেদী ভাই…
    বহনযোগ্য অপারেটিং সিস্টেমটা সিডিতে রাইট না করে কি USBতে রাখা যাবে ?
    মানে ফ্লাশ ডিক্স থেকে কি লাইভ উইন্ডোজ ব্যবহার করা যাবে ?
    R যদি ফ্লাশ ডিক্স থেকে লাইভ উইন্ডোজ ব্যবহার করা যায় তাহলে কিভাবে এ কাজটি করবো ?

  7. মেহেদী ভাই…
    USB ফ্লাশ ডিক্স থেকে কি লাইভ উইন্ডোজ XP ব্যবহার করা যাবে ?
    আর যে slax অপারেটিং সিস্টেমটা আছে ফ্লাশ ডিক্সের উপযোগী সে অপারেটিং সিস্টেমটাতে কি নতুন কোনো
    software ইনষ্টল করা যাবে ?

  8. মেহেদি ভাই ………
    প্রথমে আপনাকে অনেক অনেক ধন্যবাদ,এই রকম একটা সাইট বানানোর জন্য।ভাই XP live cd কিভাবে বানাতে হয় সেটা বললেন,কিন্তু Win 7 এর live cd কিভাবে বানাতে হবে ? আপনার এ সম্পর্কিত একটা পোষ্ট আশা করছি?
    আবারো অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্য করুন