সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৬শে জুন, ২০১৭ ইং | ১২ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

অফিস ২০০৭ এর ফাইল কনভার্ট করা

admin | এপ্রিল ৮, ২০০৭, ৪:৫৭ অপরাহ্ণ
Domain

এখনতো অনেকেই অফিস ভিসতা বা অফিস ২০০৭ ব্যবহার করছে। ধরুন আপনার কম্পিউটার থেকে অফিস ২০০৭ ব্যবহার করে ওয়ার্ডে একটি ডকুমেন্ট তৈরী করে অফিসে নিয়ে গেলেন। কিন্তু আপনার অফিসের কম্পিউটারে ইনষ্টল করা আছে অফিস ২০০৭ এর পূর্বের কোন এক ভার্সন। এখন ফাইলটি ওপেন করতে গিয়েই দেখলেন তা ওপেন হচ্ছে না। (মূলত:.doc এর পরিবর্তে .docx হবার ফলে)। এখন খুবই দরকারী এই ফাইলটি নিয়ে বাসায় আসাও সম্ভব নয়। আবার অফিসের কম্পিউটারে মাইক্রোসফট অফিস ২০০৭ ইনষ্টল করা সম্ভব নয়। সেক্ষেত্রে মুক্তি দেবে মাইক্রোসফটের একটি প্লাগ-ইন্স সফটওয়্যার। ‘ফাইল ফরমেট কনর্ভাটারস’ সফটওয়্যারের মাধ্যমে অফিস ২০০৭ এর ফাইল পূর্বের ভার্সনে রূপান্তর করা যাবে (এছাড়াও অফিস ২০০৭ এর পূর্বের ভার্সনের ফাইলকে অফিস ২০০৭-এ রূপান্তর করা যাবে)। এজন্য সফটওয়্যারটি মাইক্রোসফটের নিজস্ব ওয়েবসাইট http://download.microsoft.com থেকে http://freeoffice2007.50webs.com থেকে বিনামূল্যে ডাউনলোড করে ইনষ্টল করে নিন। এবার উক্ত ফাইলটির উপরে মাউসের ডার বাটন ক্লিক করে Save As.. ক্লিক করুন তাহলে Save As ডায়ালগ বক্স আসবে (ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ার পয়েন্ট)। এবার Save বাটনে ক্লিক করুন এবং পরর্বতী ম্যাসেজে ওকে করুন। ব্যাস এবার ডকুমেন্টটি খুলুন অফিস ২০০৭ এর পূর্বের যেকোন ভার্সনে।

৩টি মন্তব্য

  1. আপনার পিডিএফ কনর্ভাট করার প্লাগ-ইনস সত্যিই খুবই কাজে দিয়েছে। সবচেয়ে মজা হল, ওই সাইটে অফিস ২০০৭ পর্যন্ত ডাউনলোডের জন্য রেখে দিয়েছেন! যারাই এ সাইটে আসবে উপকৃত
    হবে। এডোবি প্রিমিয়ার প্রো ২.০ বা আফটার এফেক্টস ৭.০ র যে সব সিডি কিনি সেগুলো পাইরেটেড। ফলে সব সুবিধা বহাল থাকে না।
    উপরোক্ত প্রোগ্রামগুলোর পুর্ণাংগ কোনো ডাউনলোড সাইট আপনার জানা আছে কি???

  2. আর যদি আপনার জানা খাকে ,আপনার অফিসের কম্পিউটারে ইনষ্টল করা আছে অফিস ২০০৭ এর পূর্বের কোন এক ভার্সন। তাহলে ফাইল সেইভ করার সময় save as >>> word 97-2003 document নামে সেইভ করবেন। এবার আপনার অফিসে ফাইলটি ওপেন করতে পারবেন।

মন্তব্য করুন