সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৯শে নভেম্বর, ২০১৭ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

একাধিক কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করা

admin | জুন ২৯, ২০০৮, ১০:৫৬ পূর্বাহ্ণ
Domain

আমরা যারা মোবাইল বা মডেম দ্বারা ইন্টারনেট ব্যবহার করি তারা চাইলে অনান্য লোকাল কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করে ব্যবহার করতে পারি। ধরি আপনার কম্পিউটারটি আরো দুটি কম্পিউটারের সাথে ল্যানের সাহায্যে সংযোগ স্থাপন করা আছে। আপনি আপনার কম্পিউটারে এডজ মডেম দ্বারা ইন্টারনেটের সংযোগ নিয়েছেন। এখন আপনি চাইলে অনান্য কম্পিউটারগুলোতেও ইন্টারনেটের সংযোগ দিতে পারেন শেয়ার করে। এতে অবশ্য গতি কিছুটা কমে যাবে।এজন্য আপনি আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কের আইপি এড্রেস দেখে নিন। ধরি আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কের আইপি এড্রেস হচ্ছে ১৯২.১৬৮.১.১২।


প্রথমে আপনি আপনার কম্পিউটারে এডজ মডেম দ্বারা ইন্টারনেটের সংযোগ স্থাপন করুন। এরপরে সিস্টেম ট্রেতে থাকা উক্ত সংযোগের আইকনের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Status এ ক্লিক করুন। অথবা Control Panel থেকে Network Connections এ গিয়ে উক্ত সংযোগের আইকনের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Status এ ক্লিক করুন একটি স্টেটাস উইন্ডো আসবে। এবার General ট্যাবে থেকে Properties বাটনে ক্লিক করুন তাহলে প্রোপার্টিস উইন্ডো আসবে। এবার Advance ট্যাবে ক্লিক করে Internet Connection Sharing অংশে Allow other network users to connect through this computer’s internet connection চেক (যদি আপনার একাধিক লোকাল এরিয়ার সংযোগ থাকে তাহলে একটি ম্যাসেজ আসবে যে আপনি কোন লোকাল এরিয়াতে ইন্টারনেট শেয়ার দিবেন, আপনি আপনার পছন্দেরটি নির্বাচন করবেন।) করে Ok করুন। তাহলে Network Connections এর পরপর তিনটি ম্যাসেজ আসবে যেগুলোতে ধারাবাহিক ভাবে Ok Yes Ok করুন। এখন দেখুন আপনার কম্পিউটারের লোকাল আইপি পরিবর্তন হয়ে ১৯২.১৬৮.০.১ হয়েছে।

এখন আপনি লোকাল এরিয়ার Status এ গিয়ে Properties বাটনে ক্লিক করে General ট্যাবে থেকে This connection uses the following items অংশের Internet Protocol (TCP/IP) নির্বাচন করে Properties বাটনে ক্লিক করুন। এবার আইপি ১৯২.১৬৮.০.১ পরিবর্তন করে পূর্বের আইপি ১৯২.১৬৮.১.১২ দিন এবং Ok করুন।
এবার যে কম্পিউটারে আপনি ইন্টারনেট সংযোগ পেতে চান সেই কম্পিউটারের লোকাল এরিয়ার Status এ গিয়ে Properties বাটনে ক্লিক করে General ট্যাবে থেকে This connection uses the following items অংশের Internet Protocol (TCP/IP) নির্বাচন করে Properties বাটনে ক্লিক করুন। এবার Default gateway এর আইপি এড্রেস হিসাবে ১৯২.১৬৮.১.১২ লিখুন। এরপরে Use the flowing DNS server addresses অপশন বাটন চেক করে Preferred DNS server এর আইপি এড্রেস হিসাবেও ১৯২.১৬৮.১.১২ লিখে Ok Ok Ok করুন।
এবার দেখুন আপনার এই কম্পিউটারে ইন্টারনেটের সংযোগ এসেছে। এভাবে আপনি অন্য আরেকটি কম্পিউটারে সংযোগ নিতে পারনে। ব্রডব্যান্ডের সংযোগও এভাবে শেয়ার করে ব্যবহার করা যাবে।

১৬টি মন্তব্য

  1. মেহদী ভাই মে দিবসের শুভেচ্ছা। আপনার এই লেখাটি পরে আমি আমার অফিসের ব্রড ব্যান্ড ইন্টারনেট কানেকশনটি অফিসের আরও দুইটি কম্পউটারে শেয়ার করে ছিলাম কিন্ত কয়েকদিন চলার পর আর সেটা চলেনা Ping করে একটি পিসি থেকে অন্য পিসিতে replay পাওয়া যায় কিন্ত ব্রাউজ করা যায় না। নেটওয়ার্ক কানেকশনে send পাওয়া য়ায় received পাওয়া যায় না। কম্পিউটার ফরমেট করে আবার নতুন করে নেটওয়ার্ক শেয়ার করেও আর চালানো যায় না। আমি Mcafee এন্টি ভাইরাস ব্যবহার করি। দায়া করে সমস্যার সমাধান দিলে কৃতজ্ঞ থাকব। ধন্যবাদ আমার ইমেই
    [email protected]

      1. ধন্যবাদ মেহদী ভাই আমার অফিসে ৪টি কমম্প্উটার আমি ব্রাকনেট এর ইন্টারনেট ব্যবহার করি। প্রতিটি পিসিতে আলাদা ভাবে নেট কানেকশন আছে এদের আইপি গুলু এরকম ১০.৮.৩৪.১১/ ১০.৮.৩৪.১২/ ১০.৮.৩৪.১৩/ ১০.৮.৩৪.১৪ প্রত্যেকটিতে Subnet Mark 255.255.255 Default gateway 10.8.34.250 Preferred DNS 202.168.254.4 Alternat DNS 202.168.254.8 আমার অফিসে একটি Cat 6 তারের মাধ্যমে লাইন একটি সুইচএর মধে ঢুকে তার পর প্রতিটি সুইচ থেকে আলাদা আলাদা পিসিতে লাই গিয়েছে। আমি ৪ট পিসির মধ্যে হোম নেটওয়ার্ক করে প্রিন্টার এবং অন্যান্য ফাইল শেয়ার করতে চাই। এবং ৪টা পিসির জন্য আমাকে আলাদা আলাদা ইন্টার নেট বিল প্রদান করতে হয় যদি এখান থেকে শেয়ার করা যায় তা হলে আমার মাসিক নেট বিল কমে যাবে দয়া করে আমাকে সাহায্য করলে কৃতজ্ঞ থাকব এই পিসি গুলোতে Proxy কি ভাবে ব্যবহার করব তা দায়া করে বললে কৃতজ্ঞ থাকব। ধন্যবাদ আল্লাহ্ আমপনার মঙ্গল করুন।

  2. মেহদী ভাই ধন্যবাদ আপনাকে সময় করে আমার প্রশ্নের উত্ত দেওয়ার জন্য কিন্তু আপনার লিংটির লেখা পরে আসলে আমি কাজটি করতে পারছি না আমাকে একটু বিস্থারিত জানালে কৃতজ্ঞ থাকব আপনি কখন অন লাইনে থাকেন যদি দয়া করে আমার সাথ কথা বলেন তবে হয়ত উপকৃত হব। আসলে প্রথম থেকে কি ভাবে হুমনেটওয়ার্ক করব এবং আইপি কি হবে একটু বিস্তারিত বললে হয়ত বুঝতে সুবিধা হবে। ধন্যবাদ

  3. Dear,
    Greetings From China. I am Ferdous Mahbub. studying in Chinese medical university.University provided me ChinaNet internet connection (DSL) and always need to log in via a software (Net keeper 2.5) with my student id and password. i am using Laptop here and i have wifi in my laptop. now i am thinking to use wireless router to use internet , because sometimes i use my laptop on my bed, so its really hard to take long wire.
    could you please help me to do that. i will be glad if you can help me.

    best wishes,
    Ferdous Mahbub
    CQMU

  4. মেহেদী ভাই সালাম নিবেন। অনেক দিন পর আপনার সরনাপন্ন হলাম। আমার সমস্যা হচ্ছে আমি জিপি মডেম ইউস করি। জিপি নেট শেয়ার করে আমি অন্য আর একটি কম্পিউটারে নেট ইউস করি। কিন’ দুঃখের বিষয় হচ্ছে আমার দ্বিতীয় কম্পিউটারে ইউপিএস নাই। কম্পিউার অন করার পর থেকে নেট পাই কিন’ হঠাৎ বিদ্যুৎ চলে গেলে পুনারায় কম্পিউটার অন করে আর শেয়ার নেট পাইনা। এক নাম্বার পিসি পুনারায় রিস্টাট দিয়ে নেট নিতে হয়। এখন এক নাম্বার পিসি পুনায়ার রিস্টাট না দিয়ে কি কোন ভাবে শেয়ার নেট পাওয়ার উপায় আছে। থাকলে জানাবেন। ধন্যবাদ।

মন্তব্য করুন