সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৯শে অক্টোবর, ২০১৭ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ইউএসবি ড্রাইভকে ফোল্ডার হিসাবে রাখা

admin | এপ্রিল ১৯, ২০০৮, ১০:০০ অপরাহ্ণ
Domain

অনেক সময় অন্যদের ইউএসবি ড্রাইভ ব্যবহার থেকে বিরত রাখতে বা শেয়ার করার জন্য বা অন্য প্রয়োজনে লুকিয়ে রাখতে পারেন। আর সাথে ইউএসবি ড্রাইভকে ফোল্ডার হিসাবে ব্যবহার করতে পারেন। আপনি যদি ইউএসবি ড্রাইভকে ডি ড্রাইভে [D:] রাখতে চান তাহলে ডি ড্রাইভে USB নামে একটি ফোল্ডার তৈরী করুন। এজন্য ডি ড্রাইভ অবশ্যই এসটিএফএস (NTFS) হতে হবে। এবার ইউএসবি ড্রাইভ কম্পিউটারে যুক্ত করুন এবং রানে (Ctrl+R চেপে) গিয়ে diskmgmt.msc লিখে এন্টার করুন তাহলে ডিস্ক ম্যানেজমেন্ট খুলবে। এখানে ইউএসবিসহ সকল ড্রাইভ দেখা যাবে। ধরি এখানে ইউএসবি ড্রাইভ হচ্ছে [H:] । এখন এইচ ড্রাইভটিতে মাউসের ডান বাটন ক্লিক করে Change Drive Letter and Paths এ ক্লিক করুন তাহলে Change Drive Letter and Paths for H: নামে ডায়ালগ বক্স আসবে। এবার Add বাটনে ক্লিক করে Mount into the following empty NTFS folder এর Browse বাটনে ক্লিক করে ডি ড্রাইভের ইউএসবি ফোল্ডার (D:\USB) দেখিয়ে দিন এবং Ok করে আবার Ok করুন। এরপরে মূল ড্রাইভটি মুছে ফেলতে H: নির্বাচন করে Remove বাটনে ক্লিক করে মুছে ফেলুন। এখন থেকে ইউএসবি ড্রাইভ কম্পিউটারে যুক্ত করলে কোন ইউএসবি ড্রাইভ দেখাবে না। আপনি D:\USB থেকে ইউএসবি ড্রাইভের সকল তথ্য পড়তে, লিখতে বা মুছতে পারবেন।

১টি মন্তব্য

  1. দুর্দান্ত ! বাংলায় টেক ব্লগিং করার জন্য অভিনন্দন।

    আপনার ব্লগ দেখে, কিছু ব্যাপারে প্রশ্ন জাগলো। উত্তর জানতে পারলে বিশেষ উপকৃত হব।

    আমি কিছু দিন আগে নতুন একটি ব্লগ খুলেছিলাম http://bn.wordpress.com সাইটে। একটি ব্লগ পোস্ট করার পর দেখতে পেলাম যে, ফায়ারফক্সের সেই পুরানো সমস্যা অর্থাৎ আকার উকার সব যত্র তত্র দৌড়াদৌড়ি করছে। অথচ অন্য ব্লগ যেমন আপনার ব্লগেই সবকিছু ঠিকঠাক দেখি ফায়ারফক্সে। আমার জানামতে এ সমস্যার সমাধান একটি আছে, কিন্তু সেটিতে সার্ভারের php কোডে একটু এডিট করতে হবে, যা wordpress.org এবং blogspot.com সমর্থন করে, কিন্তু কোড এডিট বিষয়টা wordpress.com সমর্থন করেনা বলেই জানতাম।

    এ ব্যাপারে ( মানে ফায়ারফক্সের এই বাগ কিভাবে দূর করা যায় ) আপনার কোন সমাধান জানা আছে কি ? বিষদ জানালে ( কিংবা কোন রেফারেন্সের লিঙ্ক দিয়ে ) উপকৃত হব।

    ভালো থাকবেন, আর সত্যিকার অর্থেই আপনার ব্লগটা চমৎকার !

মন্তব্য করুন