সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ৩০শে এপ্রিল, ২০১৭ ইং | ১৬ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

অফিস ২০০৭ -এ যা কিছু নতুন

admin | ফেব্রুয়ারী ১৬, ২০০৭, ১০:৫৯ পূর্বাহ্ণ
Domain

দীর্ঘ পাচঁ বছর পরে উইন্ডোজ ভিস্তার সাথে এসেছে অফিস ২০০৭। অফিস ২০০২ এর সাথে অনেক পার্থক্যই গড়ে দিয়েছে অফিস ২০০৭ বা অফিস ভিস্তা। অফিস ২০০৭ -এ এসেছে নতুন নতুন ও চমক লাগানো সব ফিচার। তবে ট্রাইল ভার্সনে আপনি সকল ফিচার পাবেন না। হোম এন্ড স্টুডেন্ট ট্রাইল ভার্সনে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এবং ওয়ান নোট পাবেন। অফিস ২০০৭ এ চোখে পড়ার মত নতুন বিষয় হচ্ছে এতে কোন মেনু নেই, নেই কোন টুলবার। মেনুর পরিবর্তে ট্যাব এবং টুলবারের পরিবর্তে এসেছে রিবন। আর ফাইল মেনুর বিকল্প হিসাবে অফিস বাটন। তবে কুইক একসেস টুলবার নামে টাইটেলবারে (যা নিচেও আনা যাবে) একটি টুলবার রাখা হয়েছে। আর স্টেটাস বারে জুম, পেজ লেআউটসহ অনেক কিছুই যুক্ত হয়েছে, যা ইচ্ছামত পরিবর্তন করা যাবে। তবে প্রথমে নতুন এই অফিসের গ্রাফিক্স দেখেই আপনি আকৃষ্ট হবে অফিস ২০০৭ -এর প্রতি। হইতো প্রথম প্রথমে খুজেঁ পাবেন না অনেক প্রয়োজনীয় ফিচার। আর ধীরে ধীরে উম্মচিত হবে নতুন নতুন লুকায়িত ফিচারগুলো। এরই মধ্যে সচারচর চোখে পড়ার মত কিছু নতুন ফিচারের বর্ণনা দেওয়া হলো যা ইতিপূর্বের অফিসে ছিলো না।

ওয়ার্ড: মাইক্রোসফট ওয়ার্ডে নতুন ট্যাব গুলো হচ্ছে হোম, ইন্সার্ট, পেজ লেআউট, রেফারেন্স, মেলিং, রিভিউ এবং ভিউ। ওয়ার্ডের নতুন ফিচার হচ্ছে এখান থেকে সরাসরি ব্লগে পোষ্ট করা যাবে আরও আছে স্মার্ট আর্ট, কাভার পেজ, থাম্বনাইলস, গ্রিড লাইন, প্রোটেক্ট ডকুমেন্ট, কমপেয়ার, বিবলিয়গ্রাফি। এছাড়াও অনান্য সকল সুবিধাতো আছেই যা আরও উন্নত করা হয়েছে।

এক্সেল: এক্সেলের ট্যাব গুলো হচ্ছে হোম, ইন্সার্ট, পেজ লেআউট, ফরমুলাস, ডাটা, রিভিউ এবং ভিউ। চমক লাগানো ফিচারগুলো হচ্ছে কন্ডিশনাল ফরমেটিং (হাইলাইট সেলস রুলস, টপ/বটম রুলস, ডাটা বার, কালার স্কেলস, আইকন সেট), ওয়ার্ডের মত পেজ লেআউট হিসাবে দেখা, স্মার্ট আর্ট, ওয়ার্ড মত টেবিল নেওয়া, থিমস, গেট এক্সটারনাল ডাটা (ডাটা ইমপোর্ট করার ব্যবস্থা), ১০,৪৮,৫৭৬ টি রো এবং ১৬,৩৮৪ টি কলামসহ নতুন ফরমুলা ও পূর্বের সকল ফিচারের উন্নত রূপ।

পাওয়ার পয়েন্ট: পাওয়ার পয়েন্টেও একই ভাবে হোম, ইন্সার্ট, ডিজাইন, এনিমেশনস, স্লাইশো, রিভিউ এবং ভিউ ট্যাব এসেছে। পাওয়ার পয়েন্টের নতুন ফিচারগুলো হচ্ছে হেডার ফুডার, গ্রিড লাইন, কমেন্টস, স্মার্ট আর্ট, রিহার্স টাইমিং, টেক্সট ডাইরেকশন ও এলাইন, কলাম, কুইক স্টাইল, নতুন সেপ ও সেপ ইফেক্টস, রেজুলেশন ইত্যাদি। আর আগের ফিচারগুলোতো আপডেট হয়েছেই। আর ওয়ান নোটতো নতুন। পূর্বের মতো এখানে কিন্তু মেনু আছে। অনান্য সকল প্রোগামের ফাইলও এখানে সমর্থন করে। অফিস ২০০৭ মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে বিনামূল্যে ৬০ দিনের ট্রাইল ভার্সন ডাউনলোড করে ইনষ্টল করে নিতে পারেন। অথবা ২৯৮ মেগাবাইটের এই হোম এন্ড স্টুডেন্ট ট্রাইল ভার্সনটি http://freeoffice2007.50webs.com থেকেও ডাউনলোড করে নিতে পারেন। তবে সমস্যা হচ্ছে অনান্য সফটওয়্যারের মত ইনষ্টল করে আপনি তা ব্যবহার করতে পারবেন না। ইনষ্টল করার পরে আপনাকে ইন্টারেনেট থেকে একটিভ করে নিতে হবে।

৩টি মন্তব্য

মন্তব্য করুন