সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৮শে জুন, ২০১৭ ইং | ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

cloudflare এ সাইট কনফিগার করা

মেহেদী আকরাম | এপ্রিল ৬, ২০১৩, ২:৫০ অপরাহ্ণ
Domain

cloudflare সম্পর্কে আমরা কম বেশী সবাই জানি। cloudflare (https://en.wikipedia.org/wiki/CloudFlare) হচ্ছে CDN (content delivery network)। সিডিএন এর কাজ হল ওয়েবসার্ভারের তথ্য, ভিডিও, ছবি বা স্ক্রিপ্ট ইত্যাদি নিজস্ব ক্লাউড সার্ভারে ক্যাশ করে রাখা। তো যখন সে ওয়েব সাইটে কোন ভিজিটর প্রবেশ করে, তখন ভিজিটরের রিকোয়েস্ট শুধু মেইন সার্ভারে যায় কিন্তু ওয়েবসাইটের তথ্য, ভিডিও, ছবি বা স্ক্রিপ্ট ইত্যাদি মেইন সার্ভার থেকে লোড না হয়ে সিডিএন এর ক্লাউড সার্ভার থেকে (যেটা ভিজিটরের সবচেয়ে নিকটে রয়েছে সেটা থেকে) ভিজিটরের কম্পিউটারে লোড হয়ে। একারণে মেইন সার্ভারে চাপ কম পড়ে এবং মেইন সার্ভারের গতি ঠিক থাকে। এছাড়াও ভিন্ন ভিন্ন সার্ভিস প্রোভাইডারের ভিন্ন ভিন্ন সুবিধা রয়েছে।

cloudflarecloudflare ব্যবহার করে ওয়েব সাইটের নিরাপত্তা বৃদ্ধি, ডিএনএস লুকানো (পরিচয় লুকানো), ব্যান্ডউইথ বাচানো, কিছুটা ডিডস থেকে মুক্তি, সার্ভার ডাউন থাকলেও ক্যাশ থেকে সাইটকে অনলাইন রাখা এবং দ্রুতগতি করতে পারেন।

এজন্য প্রথমে www.cloudflare.com রেজিষ্ট্রেশন করুন এবং লগইন করুন।
স্টেপ ১ ) এবার Add site এ ক্লিক করে নিচে Enter comma-separated domain names বক্সে আপনার সাইটের ঠিকানা shamokaldarpon.com দিন এবং Begin Scan বাটনে ক্লিক করুন।
cloudflare
কিছুক্ষণের মধ্যে Scan শেষ হবে। এবার Continue Setup বাটনে ক্লিক করুন।
স্টেপ ২ ) এখানে আপনার সাইটের সকল DNS Record দেখা যাবে, এই পেজের নিচে Continue বাটনে ক্লিক করুন।
cloudflare
স্টেপ ৩ ) এখানে আপনি প্লান নির্বাচন করবেন। বিনামূল্যে করতে চাইলে Free Website অপশনে টিক চিহ্ন দিয়ে Continue বাটনে ক্লিক করুন।
স্টেপ ৪ ) এখানে বামে আপনার সাইটের বর্তমান Name Servers এবং ডানে নতুন যে Name Servers দিবে হবে তা দেখাবে।
ডোমেইন কন্ট্রোল প্যানেল থেকে Name Servers পরিবর্তন করে Continue বাটনে ক্লিক করুন।
ব্যাস! আপনার কনফিগার করার কাজ শেষ।

সাব-ডোমেইন সম্পর্কিত তথ্য:
আপনি যদি cloudflare কনফিগার করলে ডিফল্টভাবে কোন সাব-ডোমেইন কাজ করবে না, ডোমেইনের DNS Record ম্যানুয়ালী যুক্ত করতে হবে। এজন্য DNS ট্যাবে ক্লিক করে Name এর যায়গাই সাব-ডোমেইন এর নাম (সাব-ডোমেইন যদি subdoamin.shamokaldarpon.com তাহলে, আপনি শুধুমাত্র subdoamin) লিখে ডানে IPv4 address এ সার্ভারের আইপি (যা cpanel নামে A Record এ ব্যবহৃত হয়েছে) দিন এবং Add Record বাটনে ক্লিক করুন।
cloudflare

আপনার সাইটে যদি পূর্বে থেকে কোন Name Servers না থাকে তাহলে স্টেপ ১ এ সাইট স্ক্যান করলে কোন DNS Record আসবে না, সেক্ষেত্রে ম্যানুয়ালী DNS Record যুক্ত করতে হবে।
A Record হিসাবে cpanel, ftp, localhost, shamokaldarpon.com, webdisk, webmail, whm এর আইপি হিসাবে সার্ভারের আইপি এবং CNAME এ mail, www এর ডোমেইন হিসাবে shamokaldarpon.com দিতে হবে।

নোট : এখানে shamokaldarpon.com এর স্থলে আপনার সাইটের ঠিকানা হবে।

মন্তব্য করুন