সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৭ তারিখে ১১:৪০ পূর্বাহ্ণ
আজ : ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ওয়ার্ডপ্রেস ম্যানুয়াল ডাউনগ্রেড করা

মেহেদী আকরাম | মার্চ ১৬, ২০১৩, ৪:০১ অপরাহ্ণ
Domain

অনেক সময় অনেকে ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণে আপগ্রেড করার পরে বেশ কিছু সমস্যার সম্মুখিন হয়। অনেক ক্ষেত্রে পোষ্টে ভিজুয়াল এডিটর নেই বা থাকলেও ঠিকমত কাজ করছে না। এছাড়াও ট্যাগ, এডিটর, মিডিয়া, পোষ্ট টাইপ কাজ করে না। এ সমস্যা থেকে পরিত্রাণের পথ হচ্ছে ম্যানুয়ালী পূর্বের কোন সংস্করণে ডাউনগ্রেড করা। তবে আপগ্রেড বা ডাউনগ্রেড যায় করুন না কেন তার আগে ব্যাকআপ নিতে ভুলবেন না।

১) ডাউনগ্রেড করার জন্য www.wordpress.org/download/release-archive/ থেকে পূর্বের যেকোন সংস্করণ (যে সংস্করণে ভালভাবে সাইটটি চলছিলো) ডাউনলোড করে নিন।

২) এবার ডাউনলোড করা wordpress জিপ ফাইলটি আনজিপ করে এর মধ্যের wp-content ফোল্ডারটি মুছে দিন।

৩) এখন ওয়ার্ডপ্রেসের সাইটে লগইন করে সকল প্লাগইন ডিএ্যাকটিভ করুন।

৪) সিপ্যানেল বা এফটিপি দ্বারা সাইটে প্রবেশ করে শুধুমাত্র wp-includes এবং wp-admin ফোল্ডার দুটি মুছে দিন।

৫) এবার সদ্য ডাউনলোড করে আনজিপ করা ফোল্ডারের সকল ফাইল আপলোড (রিপ্লেস) করুন।

৬) আপলোড শেষ হলে www.yoursite.com/wordpress/wp-admin/upgrade.php লিংকে (এর yoursite.com যায়গায় আপনার সাইটের ঠিকানা দিয়ে) যান এবং Update WordPress Database বাটনে ক্লিক করে আপডেট করুন।

ব্যাস এখন দেখুন আপনার সমস্যাগুলো সমাধান হয়ে গেছে। তবে এখনই চলতি সংস্করণে আপগ্রেড না করাই ভাল এতে পূর্বের সমস্যাগুলো আবার দেখা দিতে পারে। পরবর্তি সংস্করণ অবমুক্ত হবার জন্য অপেক্ষা করুন।

তবে ওয়ার্ডপ্রেস আপগ্রেড করার পূর্বে সিপ্যানেল ব্যাকআপ রাখা উচিৎ এতে এধরনের সমস্যায় পরতে হবে না। আর যাদের সিপ্যানলে cPremote Backup Management বা একরম কোন টুলস রয়েছে তারা সহজেই পূর্বের সংস্করণে ফিরে যেতে পারেন।

৮টি মন্তব্য

মন্তব্য করুন