সর্বশেষ আপডেট : September 9, 2019 তারিখে 4:03 pm
আজ : ১৫ই নভেম্বর, ২০১৯ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

অফিসের ইন্টারফেস বাংলাতে করুন

admin | March 12, 2008, 11:39 PM
Domain

banglaoffice.jpgমাইক্রোসফট অফিস ওপেন সোর্স না হলেও মেনু, সাবমেনু এবং টুলটিপ ইত্যাদি পরিবর্তনের সুবিধা দেয়। ফলে ইউনিকোড ব্যবহার করে অনায়াসে এগুলো বাংলাতে লেখা যায়। এজন্য আপনার কম্পিউটার বাংলা সেটিং করে নিতে হবে। বাংলা সেটিং এর জন্য Control Panel থেকে Regional and Language Options খুলুন এবং Language ট্যাব থেকে Install files for complex script and right-to-left language (including Thai) চেক বক্স চেক করে Ok করুন। এক্ষেত্রে আপনার উইন্ডোজ ইনষ্টলারটির প্রয়োজন হতে পারে। এবার অফিসের মেনু বাংলাতে করার জন্য ওয়ার্ড খুলন এবং টুলস মেনু থেকে Customize এ ক্লিক করুন। এবার যে মেনুটি পরিবর্তন করতে চান তার উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Name অংশে ইংরেজী নাম মুছে বাংলাতে (ইউনিকোডে কীবোর্ডর সাহায্যে) লিখুন। আপনার যদি কোন ইউনিকোড কীবোর্ড না থাকে তাহলে www.omicronlab.com থেকে অভ্র ইউনিকোড কীবোর্ড বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এছাড়াও অন্যকোন ভাবে ইউনিকোডের লেখা পেষ্ট করলেও হবে। একইভাবে সকল সাবমেনু এবং টুলটিপ পরিবর্তন করতে পারেন। মাইক্রোসফট অফিসের অনান্য এপলিকেশন এক্সেল, পাওয়ারপয়েন্ট, ফন্টপেজ, একসেসও ইত্যাদি অনুরুপ পদ্ধতিতে বাংলাতে পরিবর্তন করা যাবে।

৪টি মন্তব্য

  1. বন্ধুগণ আপনাদের সকলকে শুভেচ্ছা।আমি মুক্তিযুদ্ধের রাজকার, আলবদর, ঘাতক দালালদের বিচার চাই। এজন্য উপরের সাইটটি তৈরি করছি। এ বিষয়ে আপনার মন্তব্য কি?

  2. আস্সালামু আলাইকুম,
    ভাইয়া কেমন আছেন, আশা রাখি আপনি এবং আপনার বন্ধুদের নিয়ে ভাল আছেন।
    ভাইয়া আমার কম্পিউটারের ফটোশপ, এবং ইলেস্ট্রটর দুই প্রোগ্রাম কম্পিউটার সেটাপ দেওয়ার পর ফটোশপ এবং ইলেষ্ট্রটর ইনষ্টল করা হলে ২ থেকে তিন দনি চলে এর পরে আর চলে না। কিন্তু ভাইয়া ফটোশপ চালু করার পর এই মেসেজ টি আসে।
    Unable to continue because of a hardware o0r system error. sorry, but this error is unrecoverable. quit হয়ে যায়। এই সমাধারনর জন্য আমাকে কী করতে হবে। my computer configaration, heard disk-250, ran-1gb, mother board- intet pentium 4 (dg31pr), prosesor-Dual core,
    ভাইয়া আমি একজন আপনাদের সমকাল দর্পন একান্ত ভক্ত, আমি প্রতি দিন যখন ক্পিউটার ওপেন করি ইন্টারনেট চলু করার পর সর্বপ্রথম আমি সমকাল দর্পন ওয়েব সাইট দেখি এবং আমি প্রতিদিন ২-৩ঘন্টা সমকাল দর্পন ওয়েব সাইট দেখি।
    ভাইয়া আপনারা ভাল থাকেন এইটাই আমার কামনা আল্লাহ হাফেজ আসস্লামু আলাইকুম।
    ইতি আপনাদের ছোট ভাই জহির ফেনী পরশুরাম। ০১৮১৭৭৪৮২৩৩

মন্তব্য করুন