সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৮ই অক্টোবর, ২০১৭ ইং | ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

চালু হলো গুগল ড্রাইভ

মেহেদী আকরাম | এপ্রিল ২৮, ২০১২, ১০:৪৯ পূর্বাহ্ণ
Domain

জনপ্রিয় সার্চ ইঞ্জিন জয়ান্ট গুগল এবার ক্লাউডভিত্তিক অনলাইন ড্রাইভ চালু করলো। গুগল ড্রাইভ নামের এই সেবাতে বিনামূল্যে ৫ গিগাবাইট যায়গা দেওয়া হচ্ছে। ধারণা করা হচ্ছে জনপ্রিয় ক্লাউডভিত্তিক অনলাইন ড্রাইভ সেবা ড্রপবক্স, মাইক্রোসফটের স্কাই ড্রাইভ এবং অ্যাপলের আই ক্লাউডের শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে গুগল ড্রাইভ।

গুগল ড্রাইভ ছবি, মিউজিক, ভিডিওসহ বিভিন্ন কনটেন্ট রাখা যাবে এবং শেয়ার করা যাবে। আর এখন থেকে গুগল ডক্সের তথ্য গুগল ড্রাইভে চলে আসবে, ফলে আলাদা ভাবে গুগল ড্রক্স পাওয়া যাবে না। এখান থেকেই ডকুমেন্ট তৈরী করা, শেয়ার করা, সরাসরি মেইল করা যাবে এবং ফাইলগুলো জমা রাখা যাবে। আর গুগলের টুলবারে ডক্সের পরিবর্তে ড্রাইভ লেখাটি এসেছে। এছাড়াও গুগল পৱাসে কোন ছবি শেয়ার করতে চাইলে তা গুগল ড্রাইভ থেকেই করা যাবে। আর গুগল ড্রাইভ ডাউনলোড করে কম্পিউটারের ফোল্ডারের সাথে সিঙক্রোসাইজ করাও যাবে।

গুগল ড্রাইভে ৩০ ধরনের ফাইল ফরম্যাট সমর্থন করবে এর মধ্যে এডোবি ফটোশপ, ইলাষ্ট্র্রেটর ইত্যাদি। বর্তমানে অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস, উইন্ডোজ, ম্যাক কম্পিউটারে গুগল ড্রাইভ ব্যবহার করা যাবে। শিগগিরই আইফোন, আইপ্যাডসহ বিভিন্ন ডিভাইসের জন্য গুগল ড্রাইভ চালু হবে।
বিনামূল্যে ৫ গিগাবাইট জায়গার পর বাড়তি জায়গা ক্রয় করা যাবে। সাইটটির ঠিকানা হচ্ছে https://drive.google.com

মন্তব্য করুন