সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৮শে এপ্রিল, ২০১৭ ইং | ১৪ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

গুগল প্লাসের পেজ নিয়ন্ত্রণ করা

মেহেদী আকরাম | মার্চ ১, ২০১২, ১০:৫২ অপরাহ্ণ
Domain

গুগল প্লাসের কিছুদিন আগে পেজ তৈরীর সুযোগ করে দিয়েছে এপরে সম্প্রতি উক্ত পেজ নিয়ন্ত্রণের জন্য ম্যানেজার নিয়োগ করা বা মালিকানা পরিবর্তন করার সুবিধা দিয়েছে। ফলে সহজেই পেজ নিয়ন্ত্রণ করা যাবে।
ম্যানেজার নিয়োগ করা: ম্যানেজার নিয়োগ দিতে চাইলে বাম পাশের ড্রপ-ডাউন থেকে উক্ত পেজে যেতে হবে। এবার ডানের গিয়ার (Settings) এ ক্লিক করুন। এখন বাম পাশে Managers এ ক্লিক করে Add managers by email এ ইমেইল ঠিকানা লিখে Invite বাটনে ক্লিক করে পুনরাই Invite বাটনে ক্লিক করে আমন্ত্রণ জানাতে হবে। আমন্ত্রণ গ্রহণ করলেই উক্ত ব্যাক্তি ম্যানেজার হিসাবে কাজ করতে পারবে। একটি পেজের জন্য সর্বোচ্চ ৫০ জন ম্যানেজার নিয়োগ করা যাবে এবং দিনে সর্বোচ্চ ২০ জনকে ম্যানেজার হিসাবে আমন্ত্রণ জানানো যাবে।
ম্যানেজার বাদ দেওয়া: কোন ম্যানেজারকে বাদ দিতে চাইলে উক্ত পেজে গিয়ে ডানের গিয়ার এ ক্লিক করে Settings এ ক্লিক করুন। এবার Managers তালিকা থেকে যে ম্যানেজারকে বাদ দিতে চান তার ডানের X বাটনে ক্লিক করে নিশ্চিত করতে হবে।
মালিক এবং ম্যানেজারের কাজের পার্থক্য: ম্যানেজাররা এবং পেজের মালিক যে কাজ গুগল করতে পারবে তা হলো: নতুন ম্যানেজার নিয়োগ, ম্যানেজার বাদ দেওয়া, ম্যানেজার রোষ্টার দেখা, পেজ সেটিং পরিবর্তন করা বা কনটেন্ট পরিবর্তন বা নিয়ন্ত্রন করতে পারবে। পেজের মালিক বাড়তি সুবিধা হিসাবে পেজ ডিলিট করা এবং মালিকানা পরিবর্তণ করতে পারবে যা ম্যানেজাররা পারবে না।
মালিকানা পরিবর্তন করা: কোন ম্যানেজারের কাঠেছ পেজের মালিকানা দিতে চাইলে উক্ত পেজে গিয়ে ডানের গিয়ার (Settings) এ ক্লিক করুন। এবার Transfer ownership এ ক্লিক করে Manager টি নির্বাচন করে Transfer বাটনে ক্লিক করে নিশ্চিত করতে হবে।
গুগল প্লাসের পেজ ব্যাজ তৈরী করা: নিজের ওয়েবসাইটে গুগল প্লাস পেজের ব্যাজ যুক্ত করলে সহজেই আপনার পেজকে অন্যেরা সার্কেলে যুক্ত করতে পারবে এবং +১ করতে পারবে। পেজ ব্যাজ তৈরী করার জন্য বাম দিকে প্যানেলে Get started ক্লিক করুন। এবার Connect your website এর Get the badge» এ ক্লিক করুন। এবার Link to this Google+ page: এ পেজের আইডি লিখে অনান্য পরিবর্তন করে নিজের কোড ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে সেট করুন।
এছাড়াও ওয়ার্ডপ্রেসের প্লাগইন বা জুমলার মডিউলের তথ্য পাবেন www.shamokaldarpon.com/?p=2950 এখানে। যার দ্বারা সহজেই ওয়ার্ডপ্রেসে বা জুমলাতে গুগল প্লাসের পেজ ব্যাজ যুক্ত করতে পারবেন।

মন্তব্য করুন