সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

জিমেইলের চ্যাটিং থেকে ফ্রি এসএমএস করা

মেহেদী আকরাম | জানুয়ারী ৯, ২০১২, ১১:২৩ পূর্বাহ্ণ
Domain

জনপ্রিয় সার্চ ইঞ্জিন জয়ান্ট গুগল তাদের জিমেইল গ্রাহকদের সাথে বিনামূল্যে এসএমএস পাঠানোর সুবিধা দিয়েছে। ফলে জিমেইল ব্যবহারকারীরা জিমেইল থেকে চ্যাটিং এর মত এসএমএস পাঠাতে পারবে। এজন্য বাড়তি কোন সফটওয়্যার বা অ্যাকাউন্ট লাগবে না।
এজন্য জিমেইলে লগইন করে Chat and SMS থেকে যে বন্ধুকে এসএমএস পাঠাতে চাই সেই ঠিকানার উপরে ক্লিক করলে চ্যাটিং অপশন আসবে। এবার Actions এ ক্লিক করে Send text (SMS) এ ক্লিক করে ম্যাসেজ লিখে এন্টার করলেই হবে।
sms

যদি মোবাইল নম্বর যুক্ত করা না থাকে তাহলে Send text (SMS) এ ক্লিক করলে মোবাইল নম্বর যুক্ত করার অপশন আসবে, সেখানে মোবাইল নম্বরটি যুক্ত করে Save বাটনে ক্লিক করলে মোবাইল নম্বরটি যুক্ত হবে। চাইলে একাধিক মোবাইল নম্বর যুক্ত করা যাবে।
sms
প্রতিটি ইমেলের সাথে প্রাথমিকভাবে ৫০ ক্রেডিট থাকবে যার দ্বারা ৫০টি এসএমএস পাঠানো যাবে। ক্রেডিট ফুরিয়ে গেলে পরবর্তি ২৪ ঘন্টার মধ্যে সয়ংক্রিয়ভাবে ১ ক্রেডিট যুক্ত হয়ে যাবে। তবে কেউ যদি আপনার এসএসএম এর উত্তর মোবাইল থেকে দিয়ে থাকে তাহলে আপনার ৫ ক্রেডিট যুক্ত হবে যা সর্বোচ্চ ৫০ হতে পারে।

sms
ক্রেডিট লিমিট সংক্রান্ত তথ্য পাবেন এখানে http://goo.gl/eEDkG থেকে। আর কোন কোন মোবাইল অপারেটর সমর্থন করে তার লিষ্ট পাওয়া যাবে http://goo.gl/el5qo থেকে। বর্তমানে বাংলাদেশের সিটিসেল, এয়ারটেল এবং বাংলালিংক মোবাইল অপারেটরে এসএমএস করা যাবে।

মোবাইল ব্যবহারকারীরা যদি কোন নির্দিষ্ট জিমেইল থেকে এসএমএস আসা বন্ধ করতে চাই তাহলে রিপ্লেতে গিয়ে BLOCK লিখে রিপ্লে করবে, আর যদি আবার চালু করতে চাই তাহলে UNBLOCK লিখে রিপ্লে করবে। আর যদি জিমেইলর সকল এসএমএস আসা বন্ধ করতে চাই তাহলে STOP লিখে রিপ্লে করবে, আর যদি আবার চালু করতে চাই তাহলে START লিখে রিপ্লে করবে।

মন্তব্য করুন