সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৭ তারিখে ১১:৪০ পূর্বাহ্ণ
আজ : ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

পছন্দের ওয়েব ব্রাউজারকে ডিফল্ট করুন

admin | ফেব্রুয়ারী ৯, ২০০৮, ৮:১৩ অপরাহ্ণ
Domain

কম্পিউটার যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের বেশীরভাগই ইন্টারনেট এক্সপ্লোরারকে ওয়েব ব্রাউজার হিসাবে ব্যবহার করেন। কিন্তু আরো অনেক ব্রাউজার রয়েছে যেগুলোতে ভিন্ন ভিন্ন সুবিধাও আছে। অনেকে একাধিক ইন্টারনেট ব্রাউজার করে থাকেন। সাধারণত সর্বশেষ ইনষ্টল করা ব্রাউজার ডিফল্ট ব্রাউজার হিসাবে ব্যবহৃত হয়। কিন্তু আপনি চাইলে যেকোন ব্রাউজারকেই ইচ্ছামত ডিফল্ট করতে পারেন।
ইন্টারন্টে এক্সপ্লোরার: প্রথমে ইন্টারনেট এক্সপ্লোরার চালু করুন এবং Tools মেনু থেকে Internet Options… এ ক্লিক করুন। এবার Programs ট্যাবে ক্লিক করে নিচের Internet Explorer should check to see whether it is the default browser চেক বক্সে টিক দিয়ে Apply এবং OK করুন। পরবর্তীতে ইন্টারনেট এক্সপ্লোরার চালু করলে একটি মেসেজ আসবে সেখানে Always perform this check when starting Internet Explorer box চেক করে OK করবেন।
মজিলা ফায়ারফক্স: ফায়ারফক্সকে ডিফল্ট ব্রাউজার হিসাবে পেতে Tools মেনু থেকে Options এ ক্লিক করুন। এবার Main ট্যাবে থাকা অবস্থায় নিচে Always check to see if Firefox is the default browser on startup চেক করে OK করুন ।
নেটস্কেপ: নেটস্কেপকে ডিফল্ট ইন্টারনেট ব্রাউজার হিসাবে সেট করতে হলে নেটস্কেপ চালু করে Edit মেনু থেকে Preferences সিলেক্ট করুন। এবার Navigator এ ক্লিক করে ডানে Set Default Browser বাটনে ক্লিক করুন এবং OK করুন ।
ফ্লোক: ফ্লোক ওয়েব ব্রাউজারকে ডিফল্ট ব্রাউজার হিসাবে পেতে ফ্লোক ব্রাউজার ওপেন করে Tools মেনু থেকে Options এ ক্লিক করুন। এবার Main ট্যাবে থাকা অবস্থায় নিচে Always check to see if Firefox is the default browser on startup চেক করে OK করুন ।
অপেরা: অপেরাকে ডিফল্ট ব্রাউজার করতে File মেনু থেকে Preferences এ ক্লিক করুন। এবার Default Application ট্যাবে Check if Opera is default browser on startup ক্লিক করে OK করুন।
ম্যাক্সথন: ম্যাক্সথন ওয়েব ব্রাউজারকে ডিফল্ট ব্রাউজার হিসাবে সেট করতে ম্যাক্সথন ওপেন করে Tools মেনু থেকে Maxthon Setup CenterG ক্লিক করুন। এখানে General ট্যাবে থাকা অবস্থায় ডানে Check if Maxthon is the Default Browser at startup চেক করুন এবং উপরে Apply বাটনে ক্লিক করে বন্ধ করুন।

মন্তব্য করুন