সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৭ তারিখে ৯:২৮ অপরাহ্ণ
আজ : ১৮ই আগস্ট, ২০১৭ ইং | ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

কম খরচে পাসপোর্ট সাইজের ছবি প্রিন্ট করা

admin | ফেব্রুয়ারী ৫, ২০০৮, ১১:০৩ অপরাহ্ণ
Domain

royalpp.jpgদৈনন্দিন জীবনে বিভিন্ন প্রয়োজনে আমাদের পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হয়। এগুলো আমরা ল্যাব (ফটো ষ্টুডিও) থেকে প্রিন্ট করে থাকি। এতে ছবি প্রতি ৪/৫ টাকা খরচ হয়ে থাকে। কিন্তু আপনি চাইলে আরো কম খরচে এই ছবি প্রিন্ট করতে পারেন একই ল্যাব (ফটো ষ্টুডিও) থেকে। একটি 4R (4˝x6˝) সাইজের ছবি প্রিন্ট করতে খরচ হয় ৭/৮ টাকা। এতে আপনি ৪টি পাসপোর্ট সাইজের ছবি এবং ৩টি স্টাম্প সাইজের ছবি পাবেন। অর্থাৎ আপনি ৭/৮ টাকার বিনিময়ে ৭টি ছবি পাবেন যার মান পূর্বের মানের সমান। আর আপনি যদি সাধারণ কম্পিউটার প্রিন্টার থেকে ছবি প্রিন্ট করেন তাহলে ছবি মানসম্মত হবে না। ফটো স্টুডিওতে এ পদ্ধতিতে ছবি প্রিন্ট করতে হলে আপনাকে ছবির সাইজ ঠিক করে নিতে হবে। ফটোশপে আপনার ছবিটি ওপেন করুন। এবার ১০০ রেজুলেশনের 1.69˝x2.00˝ সাইজের একটি ডকুমেন্ট নিন। এবার আপনার মূল ছবিটি এই ডকুমেন্টে সঠিক ভাবে সেট করুন। চাইলে ছবিটিতে পছন্দমত কারুকাজ করে নিতে পারেন। এখন 4˝x6˝ (3.9˝x5.85˝ হলে ভাল হয়) সাইজের আরেকটি ডকুমেন্ট নিন এবং চারটি পাসপোর্ট এবং তিনটি স্টাম্প সাইজের ছবি (এই ছবির মত) সেট করুন এবং ছবিটি সেভ করুন যেকোন (jpeg বা bmp) মোডে। এখন এই ছবিটি 4R ছবি হিসাবে (পাসপোর্ট হিসাবে নয়) যেকোন ডিজিটাল ল্যাব থেকে প্রিন্ট করে নিন।

৪টি মন্তব্য

  1. বস অমি আজাদ আপনি হয়ত 3rd class লেবেলের 1st class স্টুডিও থেকে ছবি তোলেছেন। তাই এই কথা বলতেছেন। আর যদি সন্দেহ থাকে আমাদের কাছে আইসেন ছবি কাকে বলে ও কত প্রকার বলে দেব?

  2. আমার আসলে পারসোনাল কোন ষ্টুডিও নেই। কিন্তু আমার ভাইয়ার একটি ষ্টুডিও আছে। পারটাইম আমি ঐ খানে বসে কিছু ইনকাম করি আরকি। এটা হচ্চে নরসিংদী ষ্টেশন রোড। বস আমি আপনার ছবি সম্পর্কে কোন রকম মন্তব্য করি নি। আপনি কোন কিছূ মনে নিয়েন না।

    নাদের

মন্তব্য করুন