সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৯শে নভেম্বর, ২০১৭ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

ইন্টারনেট ছাড়া মোবাইলের মাধ্যমে ফেসবুক ব্যবহার করা

মেহেদী আকরাম | এপ্রিল ২৫, ২০১১, ১:২২ অপরাহ্ণ
Domain

সাধারণত মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকলেই বিভিন্ন ওয়েবসাইট বা ওয়াপসাইট ব্যবহার করা যায়। জনপ্রিয় সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক ইন্টারনেটের সংযোগ ছাড়াই নোটিফিকেশন+এসএমএস এর মাধ্যমে ব্যবহার করা যায়। এতে নোটিফিকেশন হিসাবে ফেসুবকের আপডেট পাওয়া এবং এসএমএস করে ওয়ালে পোষ্ট করা, অন্যের ওয়ালে পোষ্ট করা, কমেন্ট করা, কমেন্ট রিপেস্ন দেওয়া, ম্যাসেজ পাঠানো যায়। সমপ্রতি বাংলাদেশের দুটি মোবাইল অপারেটর বাংলালিংক এবং গ্রামীণফোন তাদের ব্যবহারকারীদের জন্য সুবিধাটি চালু করেছে, যদিও ফেসবুকে শুধুমাত্র বাংলালিংক অপারেটরের নাম রয়েছে। নোটিফিকেশনের জন্য কোন চার্জ লগাবে না কিনত্ম ম্যানেজ সেন্ড করতে চার্জ লাগবে।
মোবাইল নম্বর সেটআপ করা: মোবাইল সেটআপ করতে গ্রামীণফোন গ্রাহকরা fb লিখে ২৫৫৫ নম্বরে এবং বাংলালিংক গ্রাহকরা f লিখে ৩২৬৬৫ নম্বরে, রবি গ্রাহকরা reg লিখে ৩২৬৬৫ নম্বরে, এয়ারটেলের গ্রাহকরা f লিখে ৩২৬৬৫ নম্বরে এসএমএস করুন। তাহলে ফিরতি এসএমএস এ একটি কনফারমেশন কোড এবং লিংক পাবেন। এবার ফেসবুকে লগইন করে Account/Account Settings/Mobile ট্যাবে গিয়ে Already received a confirmation code? লিংকে ক্লিক করে প্রাপ্ত কোড লিখে Confirm বাটনে ক্লিক করম্নন। এখন চাইলে দরকারি পরিবর্তন করে Save Preferences বাটনে ক্লিক করে সেভ করম্নন। মোবাইলে কোন্‌ কোন্‌ বিষয়ের উপরে এসএমএস পেতে চান তা সেট করতে পারবেন Notifications ট্যাবে গিয়ে। এরপর থেকে উক্ত বিষয়ের উপরের আপডেটগুলো মোবাইলে এসএসএস হিসাবে চলে আসবে।
মোবাইল থেকে স্ট্যাটাস পাঠানো: ফেসবুকে নিজের ওয়ালে পোষ্ট করতে ম্যাসেজ লিখে গ্রামীণফোন গ্রাহকরা ২৫৫৫ নম্বরে এবং বাংলালিংক গ্রাহকরা ৩২৬৬৫ নম্বরে, এয়ারটেলের গ্রাহকরা ৩২৬৬৫ নম্বরে সেন্ড করলেই হবে।
কেউ ওয়ালে পোষ্ট করলে তা এসএমএস হিসাবে আসবে এবার উক্ত পোষ্টের উত্তর দিতে ম্যাসেজে প্রাপ্ত নম্বরে রিপেস্ন করলেই হবে।
কাউকে ম্যাসেজ পাঠাতে msg লিখে স্পেস দিয়ে ইউজারের নাম লিখে স্পেস দিয়ে ম্যাসেজ লিখে সেন্ট করতে হবে।
কাউকে খুঁজতে হলে search লিখে স্পেস দিয়ে ইউজারের নাম লিখে সেন্ট করতে হবে।
কারোর সেলফোনের নম্বর পেতে চাইলে cell লিখে স্পেস দিয়ে ইউজারের নাম লিখে সেন্ট করতে হবে।
কারোর ওয়ালে পোষ্ট করতে হলে wall লিখে স্পেস দিয়ে উক্ত ইউজারের নাম লিখে স্পেস দিয়ে ম্যাসেজ লিখে সেন্ট করতে হবে।
কাউকে ফেন্ড রিকুয়েষ্ট পাঠাতে হলে add লিখে স্পেস দিয়ে ইউজারের নাম অথবা মোবাইল নম্বর লিখে সেন্ট করতে হবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন