সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৭ তারিখে ৯:২৮ অপরাহ্ণ
আজ : ১৮ই আগস্ট, ২০১৭ ইং | ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

গুগল ডকুমেন্টে পিডিএফ সমস্যা সমাধান

admin | ফেব্রুয়ারী ৪, ২০০৮, ১১:১০ অপরাহ্ণ
Domain

পিডিএফ তৈরী করা নিয়ে আমাদের কম ঝামেলা পোহাতে হয় না। পিডিএফ ফাইল তৈরী করা বা পড়া নিয়ে মাঝে মাঝে বেশ বিরক্তিকর পরিস্থিতিতে পরতে হয়। আবার পিডিএফ ফাইলকে ওয়ার্ডে/টেক্স ফরম্যাটে রূপান্তর করাও বেশ ঝামেলার। এগুলোর জন্য আলাদা আলাদা সফটওয়্যারের প্রয়োজন হয়। কিন্তু হাতের কাছে সফটওয়্যার না থাকলে বা সফটওয়্যার ইনষ্টল করার অনুমতি না থাকলে কিভাবে এ সমস্যার সমাধান করবেন! হাতের কাছে ইন্টারনেট থাকলে জিমইেলই সব সমস্যার সমাধান দেবে।
পিডিএফ ফাইলকে ওয়ার্ডে/টেক্সটে রূপান্তর করতে চাইলে বা পড়তে চাইলে (টেক্সট হিসাবে) তা জিমেইলে এটাচ করুন এবার উক্ত মেইল খুলে এটাচ করা ডকুমেন্টের ডানে View as HTML এ ক্লিক করলে নতুন একটা ওয়েব পেজে টেক্সট হিসাবে উক্ত ডকুমেন্ট দেখাবে যা আপনি এইচটিএমএল হিসাবে সেভ করতে পারেন বা কপি করে ওয়ার্ডে পেষ্ট করে সেভ করতে পারেন।
আর ওয়ার্ডের তথ্য বা কোন টেক্সটকে পিডিএফ ফাইল হিসাবে তৈরী করতে চাইলে গুগল ডকুমেন্টে গিয়ে নতুন ডকুমেন্টে নিন। এবার ডকুমেন্টে টেক্সট পেষ্ট করুন বা নতুন কিছু লিখুন। এবার File থেকে (মেনু) Export as PDF ক্লিক করলে পেজ সেটআপ ডায়ালগ আসবে, এবার পেজ সেটআপ ঠিক করে ওকে করলে ফাইল ডাউনলোড করার ডায়ালগ বক্স আসবে, এখানে স্বাভাবিকভাবে সেভ করলেই পিডিএফ হিসাবে সেভ হবে। এছাড়াও থেকেও পিডিএফ ফাইল পড়া যাবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন