সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৮শে এপ্রিল, ২০১৭ ইং | ১৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

নির্দিষ্ট প্রোসেস/প্রোগ্রাম বন্ধ রাখা

মেহেদী আকরাম | মার্চ ২৮, ২০১১, ৯:৫৩ পূর্বাহ্ণ
Domain

কম্পিউটার একাধিক ব্যবহারকারী থাকলে বা অফিস বা ল্যাবে প্রাইভেসি অথবা অনান্য কারণে ব্যবহারকারীকে বিভিন্ন প্রোগ্রাম বা সফটওয়্যার চালানো থেকে বিরত রাখার প্রয়োজন হতে পারে। সফটওয়্যার আনইনষ্টল করে ব্যবহারকারীকে বিরত রাখা গেলেও অনেক সময় ব্যবহারকারী বহনযোগ্য সফটওয়্যার ব্যবহার করে থাকে। তবে নির্দিষ্ট প্রোগ্রামের প্রোসেস বন্ধ রাখা গেলে ব্যবহারকারী সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে নির্দিষ্ট প্রোসেস বন্ধ রাখার দারুন একটি সফটওয়্যার হচ্ছে ‘প্রোসেস ব্লকার’।
ছোট এই ফ্রি সফটওয়্যারটি www.processblocker.com থেকে ডাউনলোড করে ইনস্টল করুন। এবার Configure Process Blocker বা ইনস্টল হওয়া ফোল্ডার থেকে List Editor চালু করুন। এখন Blocked Applications List ট্যাবে Block the following applications এ চেক করুন এবং Add বাটনে ক্লিক করে যে প্রোগ্রামটি ব্লক করতে চান সেই প্রোগ্রামের প্রোসেসের নাম লিখুন (যেমন, নোটপ্যাড ব্লক করতে চাইলে notepad.exe লিখলেই হবে) অথবা প্রোগ্রামটি ব্রাউজ করে এ্যাড করুন এবং Ok করুন। এভাবে আপনি ইচ্ছামত প্রোগ্রাম ব্লক করার যুক্ত করতে পারবেন। আর যুক্ত করা প্রোগ্রাম মুছে বাদ দিতে চাইলে Remove বাটনে ক্লিক করলেই হবে।
এবার সার্ভিসটি পুনরাই চালু করতে কম্পিউটার রিস্টার্ট করুন অথবা রানে গিয়ে services.msc লিখে এন্টার করুন এবং সার্ভিসেস চাল হলে Process Blocker সার্ভিসটিও উপরে মাউসের ডান বাটনে ক্লিক করে Restart করুন। এবার উক্ত ব্লক করা প্রোগ্রামটি চালু করে দেখুন সেটি চলছে না এবং সিস্টেম ট্রেতে একটি নোটিফিকেশন দিচ্ছে। যদি নোটিফিকেশন বন্ধ করতে চান তাহলে Information and Statistics ট্যাবে Display tray notifications when listed applications are blocked আনচেক করলেই হবে।
ব্যবহারকারীর কাছে পদ্ধতিটি লুকাতে স্টার্টমেনুর প্রোগ্রামস থেকে প্রোসেস ব্লকার শর্টকাটটি মুছে দিতে পারেন

মন্তব্য করুন