সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৩শে জুন, ২০১৭ ইং | ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

‘সিঙক টই’ দ্বারা ফোল্ডার সিঙক্রোনাইজ করা

মেহেদী আকরাম | ফেব্রুয়ারী ১০, ২০১১, ১২:০৪ পূর্বাহ্ণ
Domain

বিভিন্ন কারলে এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডার সিঙক্রোনাইজ করার প্রয়োজন হয়। এটা হতে পারে একই হার্ডডিক্সে, লোকাল নেটওয়ার্কে বা রিমুভাল ডিক্সে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে মাইক্রোসফট ‘সিঙক টই’ দ্বারা সিঙক্রোনাইজ করা যায়। ফ্রি এই সফটওয়্যারটি www.goo.gl/wSbj9 থেকে ডাউনলোড করা যাবে।
সিঙক্রোনাইজ করার পদ্ধতি:
ধাপ১) সফটওয়্যারটি ইনস্টল করে চালু করুন এবং নতুন সিঙক্রোনাইজ করতে Create New Folder Pair বাটনে ক্লিক করুন।
ধাপ২) বাম পাশের Left Folder অংশের Browse বাটনে ক্লিক করে সোর্স ফোল্ডার নির্বাচন করে Ok করুন।
ধাপ৩) এবার ডান পাশের Right Folder অংশের Browse বাটনে ক্লিক করে আরেকটি ফোল্ডার নির্বাচন করে Ok করুন এবং Next বাটনে ক্লিক করুন।
ধাপ৪) এখানে তিন ধরনের সিঙক্রোনাইজ করার সুবিধা আছে। (১) Synchronize নির্বাচন করলে Left Folder এবং Right Folder এর মধ্যে সকলকিছুই সিঙক্রোনাইজ হবে। অর্থাৎ Left Folder বা Right Folder এর কোন ফাইলে কোন রকম পরিবর্তন (নতুন ফাইল রাখা, আপডেট করা, রিনেম করা, মুছে ফেলা ইত্যাদি) করলে তা অপর ফোল্ডারেও পরিবর্তন হবে। (২) Eco নির্বাচন করলে Left Folder এর নতুন রাখা বা আপডেট করা ফাইলগুলো Right Folder এ কপি এবং আপডেট হবে। Left Folder এর কোন ফাইল মুছে ফেললে বা রিমেন করলে Right Folder এও তা ফাইল মুছে যাবে বা রিমেন হবে তবে Right Folder এর কোন ফাইল মুছে ফেললে বা রিমেন করলে Left Folder এ তার কোন প্রভাব ফেলবে না। (৩) Contribute নির্বাচন করলে Left Folder এর নতুন রাখা বা আপডেট করা ফাইলগুলো Right Folder এ কপি হবে। এবং Left Folder এর কোন ফাইল রিমেন করলে Right Folder এও তা রিমেন হবে। Left Folder এর কোন ফাইল মুছে ফেললে Right Folder উক্ত ফাইল মুছবে না। এবং Right Folder এর কোন ফাইল মুছে ফেললে বা রিমেন করলে Left Folder এ তার কোন প্রভাব ফেলবে না। এখানে পছন্দমত সিঙক্রোনাইজ অপশন বাটন নির্বাচন করে Next বাটনে ক্লিক করুন।
ধাপ৫) এখানে Name Your Folder Pair এ বর্তমান তৈরী করা সিঙক্রোনাইজের নাম লিখে Finish বাটনে ক্লিক করুন।
এখন Run বাটনে ক্লিক করলে ফোল্ডার দুটি সিঙক্রোনাইজ হবে। এভাবে একাধিক ফাইল সিঙক্রোনাইজ করা যাবে। আর একসাথে সকল ফোল্ডারগুলো সিঙক্রোনাইজ করতে বাম পাশের প্যানেল থেকে All Folders Pairs নির্বাচন করে Run All বাটনে ক্লিক করলেই হবে। পরবর্তিতে কোন পরিবর্তন করতে চাইলে বাম পাশের প্যানেল থেকে উক্ত পেয়ার নির্বাচন করে Change action বা Change options লিংকে ক্লিক করে পরিবর্তন করতে পারবেন।

নির্দিষ্ট সময়ে সিঙক্রোনাইজ করা: নির্দিষ্ট সময়ে সিঙক্রোনাইজ করতে সিডিউল টাস্ক (Start/All Programs/Accessories/System Tools/Scheduled Tasks) চালু করুন। এবার মাউসে ডান বাটন ক্লিক করে New/Scheduled Tasks এ ক্লিক করুন। এবার শেডিউল টাস্কের নাম দিন এবং টাক্সটিতে ডাবল ক্লিক করুন। এখন Run অপশনের Browse বাটনে ক্লিক করে ‘সিঙক টই’ ইনস্টল করা ফোল্ডার থেকে SyncToyCmd.exe ফাইলটি নির্বাচন করুন এবং শেষে -R লিখুন। এরপরে ইচ্ছামত শেডিউল, সেটিং পরিবর্তন করে Ok করুন। ব্যস এখন থেকে সেট করা শেডিউলমত ‘সিঙক টই’ কমান্ড প্রম্পটের মাধ্যমে সিঙক্রোনাইজ করবে।

মন্তব্য করুন