সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৭ তারিখে ১১:৪০ পূর্বাহ্ণ
আজ : ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

‘বিডি আইপিও’ থেকে আইপিও ফরম পূরণ করা

মেহেদী আকরাম | জানুয়ারী ৬, ২০১১, ২:০২ অপরাহ্ণ
Domain

এখন অনেকেই পুজিবাজারে অর্থ খাটাচ্ছেন অর্থাৎ শেয়ারের ব্যবসা করছেন। এর মধ্যে যারা প্রাইমারী শেয়ারের জন্য আবেদন করেন তাদেরকে ম্যানুয়ালী (ইনিশিয়াল পাবলিক অফারিং) আইপিও ফরম ডাউনলোড করে পূরন করতে হয় অথবা আইপিও ফরম প্রিন্ট করে হাতে পূরন করতে হয়। একাধিক আইপিও এবং একাধিক বিও একাউন্ট থাকলে বেশ ঝামেলার এবং সময়ক্ষেপণ হয়। তবে যদি এক ক্লিকে পছন্দের সকল পছন্দের কোম্পানীর আইপিও এবং ইচ্ছামত বিও পূরন করা যায় তাহলে কেমন হয়! এমনই সুবিধা পাওয়া যাবে ‘বিডি আইপিও ডট কম’ সাইট থেকে।
এজন্য www.bdipo.com সাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করে লগইন করতে হবে। রেজিষ্ট্রেশন ছাড়াও গুগল, ফেসবুক, ইয়াহু এবং উইন্ডোজ লাইভ একাউন্ট দ্বারাও লগইন করা যাবে। লগইন করার পরে ডানের প্যানেল থেকে Create BO Account এ ক্লিক করে বিও একাউন্টে সকল তথ্য দিন। মূলত আইপিও ফরম পূরণ করতে যা যা তথ্য দিতে হয় এখানে সেই তথ্যগুলো লাগবে। ফরম পূরণ শেষে Create বাটনে ক্লিক করুন। এভাবে আরো বিও একাউন্ট যুক্ত (তৈরী) করতে পারেন। বিও পূরণ করার সময় কোন ভুল হলে বা অন্য কোন কারনে পরিবর্তন বা মুছে ফেলতে চাইলে BO Account List এ ক্লিক করে করতে পারেন। এছাড়াও Import BO Account এ ক্লিক করে স্যামপল ডাউনলোড করে পূরণ করে একসাথে একাধিক বিও একাউন্ট যুক্ত করতে পারেন।
আইপিও ফরম পূরন করার জন্য ডানের প্যানেল থেকে Generate General Form (NRB হলে Generate NRB Form) এ ক্লিক করুন। এখানে চলতি সকল কোম্পানীর তালিকা এবং নিচে আপনার সকল বিও এর তালিকা রয়েছে। এখান থেকে প্রোসপেকটাস ডাউনলোড করা যাবে। যে যে কোম্পানীর আইপিও পূরন করতে চান সেগুলো নির্বাচন করে বিও একাউন্টগুলো নির্বাচন করে (চেক জমা দিতে চাইলে Add Check Details এ ক্লিক করে তথ্য দিতে হবে) Generate Form বাটনে ক্লিক করতে হবে। তাহলে আইপিও ফরম পূরন হয়ে তা পিডিএফ ফরম্যাটে ডাউনলোড হবে।
চলতি কোম্পানীর আইপিও এর তথ্য পেতে Open IPO এ ক্লিক করে পেতে পারেন। আর Results এ ক্লিক করে পূববর্তী আইপিও এর ফলাফল দেখা যাবে।

মন্তব্য করুন