সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৭ তারিখে ৯:২৮ অপরাহ্ণ
আজ : ১৯শে আগস্ট, ২০১৭ ইং | ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

স্টোরেজ (ইউএসবি) ডিভাইস নিয়ন্ত্রন করা

admin | জানুয়ারী ২০, ২০০৮, ১২:২৪ পূর্বাহ্ণ
Domain

কম্পিউটারের নিরাপত্তার কথা কে না ভাবে! কিন্তু বাসার কম্পিউটারে একাধিক ইউজার থাকলে আপনার অগোচরে অনুমতি ছাড়াই কেউ স্টোরেজ ডিভাইসে (ফ্লপি, ফ্লাশ ডিক্স বা অনান্য রিমুভাল ডিভাইস) আপনার গুরুত্বপূর্ণ তথ্য কপি করে নিতে পারে। এ থেকে বাঁচার সহজ উপায় হচ্ছে আপনার কম্পিউটারের স্টোরেজ ডিভাইস রাইট প্রটেক্ট করে রাখা (ইউএসবি পোর্ট নিস্ক্রিয় করা নয়)। তাহলে অনাকাঙ্খিত ভাবে কেউ আপনার অনুমতি ছাড়া কম্পিউটারে স্টোরেজ ডিভাইস ব্যবহার করে তথ্য কপি করতে পারবে না। এজন্য নিজের সংকেত নোটপ্যাডে লিখে writedisable.reg নামে সেভ করুন। এবার এই রেজিষ্ট্রি ফাইলটি চালু করুন। তাহলে কোন স্টোরেজ ডিভাইসে ফাইল কপি করা যাবে না অর্থাৎ রাইট প্রটেক্ট হবে।
Windows Registry Editor Version 5.00
[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies]
“WriteProtect”=dword:00000001
আবার স্টোরেজ ডিভাইসের রাইট প্রটেক্ট নিস্ক্রিয় করতে নিচের সংকেত নোটপ্যাডে লিখে writeenable.reg নামে সেভ করুন। এবার এই রেজিষ্ট্রি ফাইলটি চালু করুন। তাহলে স্টোরেজ ডিভাইসে ফাইল কপি করা যাবে।
Windows Registry Editor Version 5.00
[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies]
“WriteProtect”=dword:00000000

৩টি মন্তব্য

  1. আচ্ছা আমি চাচ্ছি আমার পিসি তে পেন ড্রাইভ কে ডিজেবল রাখতে অর্থাৎ আমার অগোচরে কেউ যাতে পেন ড্রাইভ ঢুকিয়ে ভাইরাস দিয়ে না যায় । এটা কি করে সম্ভব ?

    1. হুম, সম্ভব।
      (Control panel\Administrative Tools\Computer Management\Device Manager) ডিভাইস ম্যানেজার চালু করে Universal Serial Bus Controller এর পোর্টগুলোর উপরে মাউসের ডান বাইট ক্লিক করে Disable করে রাখলে সেই পোর্ট আর কাজ করবে না।

মন্তব্য করুন