সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৮ই অক্টোবর, ২০১৭ ইং | ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

‘এক্সবুট’ দ্বারা সহজেই মাল্টিবুট ডিভিডি/ইউএসবি ডিক্স তৈরী করা

মেহেদী আকরাম | ডিসেম্বর ২১, ২০১০, ১২:২৫ পূর্বাহ্ণ
Domain

উইন্ডোজ ইনস্টল দেওয়া, রেকিউ ডিক্স দ্বারা ভাইরাস মুক্ত করা বা বিভন্ন কারণে বুটেবল ডিক্স তৈরী করতে হয়। ফলে একাধিক বুটেবল সিডি ব্যবহার করতে হয়। এসকল বুটেবল সিডিও পরিবর্তে যদি একটি ডিভিডিতে সবগুলো বুটেবল সিডি রাখা যেত তাহলে কেমন হতো!
মাল্টিবুট তৈরী করার এমনই একটি দারুন সফটওয়্যার হচ্ছে এক্সবুট। মাত্র ৬ মেগাবাইটের মত বহনযোগ্য, ফ্রি সফটওয়্যারটি www.softpedia.com/get/System/Boot-Manager-Disk/XBoot.shtml থেকে ডাউনলোড করা যাবে। সফটওয়্যারটি চালাতে কম্পিউটারে মাইক্রোসফট ডট নেট ৪.০ ইনস্টল থাকতে হবে।
এবার মাল্টিবুট সিডি/ডিভিডি/ইউএসবি তৈরী করতে এক্সবুট চালু করে বুটেবল আইএসও (ইমেজ) ফাইলগুলো এক এক করে ড্রাগ করে আনতে হবে। এভাবে ইচ্ছামত আইএসও ফাইল আনা যাবে যার মোট যায়গা ডানে দেখা যাবে। ড্রাগ করে আনা বুটেবল আইএসও ফাইল যদি এক্সবুট সফটওয়্যার রিকগনাইজ করতে না পারে তাহলে Identify the ISO File ডায়ালগ বক্স আসবে। এখানে নিচের ড্রপ-ডাউন থেকে কোন বুটেবল ফাইল নির্বাচন করে Add this file বাটনে ক্লিক করুন। কোন ক্যাটাগরীতে না মিললে Add using Grub4dos ISO Emulation নির্বাচন করুন। আএসও ফাইলটি যদি Grub4dos ইমুলেশন না হয় তাহলে মাল্টিবুট থেকে বুট নাও করতে পারে।
সব শেষে মাল্টিবুট সিডি/ডিভিডি বানাতে Create ISO বাটনে ক্লিক করলেই এক্সবুট সফটওয়্যারটির ফোল্ডারে একটি XBoot.ISO নামের আএসও ফাইল তৈরী হবে। এবার উক্ত ফাইলটি সিডি/ডিভিডি রাইট করলেই হয়ে গেল মাল্টিবুট সিডি/ডিভিডি। আর মাল্টিবুট ইউএসবি বানাতে চাইলে Create USB বাটনে ক্লিক করে ইউএসবি ডিক্স নির্বাচন করে Ok করলেই হবে।
এবার তৈরী করা মাল্টিবুট সিডি/ডিভিডি/ইউএসবি দিয়ে কম্পিউটার বুট করে ব্যবহার করুন একের ভিতরে একাধিক বুটেবল ডিক্স। এছাড়াও সফটওয়্যারটি দ্বারা বিভিন্ন বুটেবল আএসও ডাউনলোড করার ব্যবস্থাও আছে।

৩টি মন্তব্য

মন্তব্য করুন