সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ৩০শে মে, ২০১৭ ইং | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

বিটডিফেন্ডার বুটেবল রেসকিউ ডিক্স তৈরী করুন

মেহেদী আকরাম | অক্টোবর ৮, ২০১০, ১১:৪১ অপরাহ্ণ
Domain

কম্পিউটারে ভাইরাস নিয়ে ভোগান্তির শিকার হয়ে থাকেন প্রায় সকলেই। ভাইরাস থেকে মুক্তি পেতে ব্যবহারকারীরা সাধারণত বিভিন্ন এন্টিভাইরাস ব্যবহার করে থাকে। তবে এন্টিভাইরাসের বুটেবল রেসকিউ ডিক্স দ্বারাও ভাইরাস দুর করা যায়। জনপ্রিয় এন্টিভাইরাস বিটডিফেন্ডার এর রেসকিউ ডিক্স তৈরী করতে বিটডিফেন্ডারের ওয়েবসাইট থেকে রেসকিউ আএসও (ISO) ইমেজ ফাইল ফাইল ডাউনলোড করতে হবে।
৩২০ মেগাবাইটের (আপডেট হলে সাইজ কম বেশী হতে পারে) আএসও ফাইলটি http://download.c/bitdefender-rescue-cd.iso থেকে ডাউনলোড করা যাবে। এবার এই আএসও ফাইলটি সিডিতে রাইট করলেই তৈরী হয়ে গেল বুটেবল বিটডিফেন্ডার রেসকিউ সিডি।
আইএসও থেকে সিডিতে রাইট করার পদ্ধতি জানতে পারবেন www.shamokaldarpon.com/?p=2401 থেকে।
আর ইউএসবি ডিক্সকে বুটেবল রেসকিউ ডিক্স বানাতে ১ গিগাবাইট ধারণক্ষমতার ইউএসবি ডিক্স প্রয়োজন হবে। আর দরকার পরবে ইউএসবি ডিক্সকে বুটেবল করার সফটওয়্যার ইউনেটবুটিন যা http://unetbootin.sourceforge.net থেকে ডাউনলোড করা যাবে। এবার ইউনেটবুটিন চালু করে Diskimage রেডিও বাটন চেক করে ডানের ড্রপডাউনে ISO নির্বাচিত রেখে ব্রাউজ করে ডাউনলোড করা বিটডিফেন্ডার রেসকিউ আএসও ফাইল নির্বাচন করুন। এরপরে নিচে টাইপ অংশে USB Drive নির্বাচিন রেখে ড্রাইভ এর ড্রপডাউন থেকে ইউএসবি ডিক্সকে নির্বাচন করুন। এরপরে OK বাটনে ক্লিক করলে কিছুক্ষণের মধ্যে ইউএসবি ডিক্সটি বুটেবল রেসকিউ তৈরী হবে।

মন্তব্য করুন