গুগল ক্রোমের এক্সটেনশন চলবে ফায়ারফক্সে

জনপ্রিয় মুক্ত ওয়েব ব্রাউজার ফায়ারফক্সে অনেক এ্যাড-অন্স আছে। আবার গুগল ক্রোম জনপ্রিয় হবার সাথে সাথে এর এক্সটেনশনও দিনে দিনে বেড়েই চলেছে। গুগল ক্রোমে কিছু এক্সটেনশন আছে যেগুলোর ফায়ারফক্সের এ্যাড-অন্স হিসাবে নেই। ওপেন সোর্স হবার ফলে একটু চালাকি করলেই গুগল ক্রোমের এক্সটেনশনগুলোও ফায়ারফক্সে ব্যবহার করা যায়।
এজন্য ফায়ারফক্সে Google Chrome extensions manager for firefox প্লাগইনটি https://addons.mozilla.org/en-US/firefox/addon/98440 থেকে ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। তাহলে ফায়ারফক্সের এড্রেসাবারের ডানে গুগল ক্রোমের চিহ্ন আসবে। এই আইকনে ক্লিক করলে ব্যবহারের নির্দেশিকাও আসবে। এখন ক্রোমের এক্সটেনশনটি ডাউনলোড করে (ফাইল এক্সটেনশনটি পরিবর্তন করে zip লিখে) আনজিপ করুন। এবার C:\Documents and Settings\{username}\Application Data\Mozilla\Firefox\Profiles\ এর প্রোফাইলের ফোল্ডারে ঢুকে extensions\[email protected]\extensions ফোল্ডারে ঢুকুন এবং ডাউনলোড করা এক্সটেনশনের আইডির নামে একটি ফোল্ডার তৈরী করে ক্রোমের এক্সটেনশনটির আনজিপ করা ফাইলগুলো রাখুন। এবার ফায়ারফক্স চালু করে দেখুন এক্সটেনশনটি এ্যাড-অন্স হিসাবে ব্যবহৃত হচ্ছে।
ইনস্টল করা গুগল ক্রোমের এক্সটেনশনগুলো নিস্ক্রিয় করতে টুলস মেনু থেকে Modules Google Chrome এ ক্লিক করে করতে পারেন।

২ Comments on "গুগল ক্রোমের এক্সটেনশন চলবে ফায়ারফক্সে"

  1. বিশ্বাস করুন, অনলাইনে চালাকি করতে একদমই ইচ্ছে হয় না। মনে হয় সমূদ্রস্মানে নেমে প্রস্রাব করছি। এতে সমূদ্রের কোন ক্ষতি হবে না। নিজে অপরাধবোধে ভুগবো।

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস