সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৩শে মে, ২০১৭ ইং | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

গুগল ট্রান্সলিটারেশন দ্বারা সহজেই বাংলা লেখা

মেহেদী আকরাম | মার্চ ৩, ২০১০, ১২:০৫ পূর্বাহ্ণ
Domain

গুগল ট্রান্সলিটারে বাংলা ভাষা না থাকলেও গুগল অভিধানে এবং গুগল ট্রান্সলিটারেশন বাংলা ভাষা ব্যবহার রয়েছে। গুগল ট্রান্সলিটারেশন দ্বারা সহজেই জিমেইলে সরাসরি এবং একটি প্লাগইন দ্বারা ফায়ারফক্সে ফনেটিকে (যেমন Ami Bangladeshke Valobasi লিখলে আসবে ‘আমি বাংলাদেশকে ভালবাসি’) বাংলা লিখা যায়।
গুগল ট্রান্সলিটারেশন এ্যাড-অন্সটি https://addons.mozilla.org/en-US/firefox/addon/8731 থেকে ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার টুলস মেনু থেকে Add-Ons এ ক্লিক করে Google Transliteration এর অপশন্সে ক্লিক করে Enable Transliteration for text boxes too চেক করুন।
এখন ফায়ারফক্সের কোন টেক্সট বক্সে বা টেক্সট এরিয়াতে কিছু লিখতে গেলে ডানে ভাষার তালিকা আসবে। সেখানে ড্রপডাউন থেকে Bengali নির্বাচন করে বামপাশের চেক বক্স চেক করুন। এরপর থেকে টেক্সবক্সে ইংরেজীতে কিছু লিখে (ফনেটিক) স্পেস দিলে তা বাংলাতে রূপান্তর হবে।
জিমেইলে ব্রাউজারের সাহায্য ছাড়ায় ফনেটিকে বাংলা লিখা যায়। এজন্য জিমেইলে লগইন করে Settings এ ক্লিক করুন। এবার General ট্যাবে থাকা অবস্থায় Enable Transliteration – type using phonetic English চেক বক্স চেক করুন এবং Default transliteration language এর ড্রপ-ডাউনে বাংলা নির্বাচন করুন (সাধারণত বাংলা নির্বাচিত থাকে)। যদি অপশনটি না থাকে তাহলে Show all language options এ ক্লিক করলে Default transliteration language চলে আসবে। ব্যস এবার সেভ করুন।
এখন মেইল কম্পোজ করতে গেলে (অবশ্যয় Rich formatting হতে হবে) ফরম্যাটিং বারের বামে ‘অ’ অক্ষরটি দেখা যাবে। এই ‘অ’ অক্ষরটিতে ক্লিক করলে Transliteration সক্রিয় হবে। এখন ম্যাসেজ বডিতে (ফনেটিকে) কিছু লিখে স্পেস দিলে তা বাংলাতে রূপান্তর হবে। এই Transliteration বন্ধ করতে ‘অ’ অক্ষরটি উপরে ক্লিক করলেই হবে।
কম্পিউটারে যদি ইউনিকোডের কোন বাংলা ফন্ট ইনস্টল করা না থাকে তাহলে যেমন বাংলা সাইট দেখা যায় না তেমনই বাংলাতে লিখাও যাবে না। তবে http://unicodehelpcenter.blogspot.com সাইট থেকে বাংলা ফন্ট নামানোর পাশাপাশি কম্পিউটারে বাংলা কনফিগার করার পদ্ধতি এবং এই সাইটেই সফটওয়্যার ছাড়ায় বিজয়/ফনেটিক/ইউনিজয় কীবোর্ডের মাধ্যমে বাংলা লিখতে পারবেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন