সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারী ২৫, ২০১৭ তারিখে ৯:০৯ পূর্বাহ্ণ
আজ : ২৬শে ফেব্রুয়ারী, ২০১৭ ইং | ১৪ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

২০০৭ সালের সেরা দশ পণ্য

admin | ডিসেম্বর ১৬, ২০০৭, ১:১৯ পূর্বাহ্ণ
Domain

শেষ হতে চলল ২০০৭। ঘটনাবহুল এই বছরে প্রতিবারের মত টাইম (www.time.com) ৫০টি বিভাগে সেরা ১০ নির্বাচন করেছে। 1gadgets_iphone.jpgএর মধ্যে গ্যাজেট (ছোট পণ্য) বিভাগের তালিকার প্রথমে রয়েছে বহুল আলোচিত অপলের আইফোন। এছাড়াও রয়েছে জনপ্রিয় বিভিন্ন পণ্য।

১) আইফোন: বহুল আলোচিত অপলের আইফোনটিও আইপডের মত বাজার মাত করেছে যা রয়েছে টাইমের তালিকার প্রথমে। সম্পূর্ণ টাচস্ক্রিন এই আইফোনে রয়েছে ওয়াই-ফাই, ইউটিউভ থেকে ভিডিও ক্লিপস দেখার ব্যবস্থা, গুগল ম্যাপিং, ইমেইল এবং অনান্য ওয়েব সাফিং। যুক্তরাষ্ট্রের সেলুলার নেটওয়ার্ক এটিএন্ডটির মাধ্যমে আইফোন বিক্রি শুরু হয় যা প্রথম তিনদিনে ২.৫ লক্ষ ছাড়িয়ে যায়, ৮ গিগাবাইটের আইফোনের মূল্য ৫২৫ ডলার। আনলক করা মাত্র ১০০ টি আইফোন অনলাইন নিলামে ই-বের মাধ্যমে বিক্রি হয় যার মূল্য ছিলো ৬০০ ডলার। যুক্তরাষ্ট্রের পরে আইফোন ইউরোপে বিক্রি শুরু হয়েছে। ২০০৮ সালে আনুষ্ঠানিক ভাবে এশিয়াতে বিক্রি হবে যদিও ব্যাক্তিগত ভাবে কিছু আইফোন এশিয়াতেও এসেছে। আইফোন সম্পর্কে বিস্তারিত জানা যাবে অ্যাপলের নিজস্ব ওয়েব সাইট www.apple.com/iphone থেকে।

২) নিকন কুলপিক্স: নিকনের এস৫১সি মডেলের ৮.১ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে দ্বিতীয় স্থানে। এই ক্যামেরাতে রয়েছে 2gadgets_nikon_camera.jpg৩ ইঞ্চি এলসিডি এবং ৩এক্স জুম। এছাড়াও রয়েছে বিল্ট-ইন ওয়ারলেস ক্যাপাবিলিটি, ছবি ই মেইল করা এবং ইয়াহুর অনলাইন ফটো ব্যংক ফ্লিকআরে সরাসরি ছবি আপলোড করার ব্যবস্থা। এই ক্যামেরা আয়তন 3.8×0.8×2.3 ইঞ্চি এবং ওজন ১.৬ পাউন্ড। www.nikonusa.com হতে বিস্তারিত জানা যাবে। আমাজন থেকে এই ক্যামেরা কেনা যাবে ২২৮ ডলারে।

৩) নেটগিয়ার ওয়াই-ফাই ফোন: নেটগিয়ারের এই ওয়াই-ফাই ফোনে বিল্ট-ইন স্কাইপে রয়েছে যার ফলে কম খরছে 3gadgets_netgear_phone.jpgইন্টারনেটের মাধ্যমে কথা বলা যাবে (প্রথম ১০ মিনিট ফ্রি) এছাড়াও স্কাইপে থেকে স্কাইপে পিসি/মোবাইলে ফ্রি কথা বলা যাবে (ইয়াহু! চ্যাটিং বা গুগলটকের মত)। এই মোবাইল থেকে সরাসরি স্কাইপের সাইটে www.skype.com বিনামূল্যে একাউন্ট খোলা যাবে। টি-মোবাইল সহ এটি যেকোন পাবলিক হটস্পটে সংযোগ স্থাপন করা যাবে। নেটগিয়ারের এই ওয়াই-ফাই ফোন সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.netgear.com ওয়েব সাইট থেকে। এই ওয়াই-ফাই ফোনের মূল্য ১৪১ ডলার।

৪) পালম সেন্টো স্মার্টফোন: গুগল ম্যাপ দেখতে সক্ষম তৃতীয় প্রজন্মের সিডিএমএ প্রযুক্তির এই স্মার্টফোন রয়েছে 4gadgets_sprint_palm.jpg৩২০ মেগাহার্জ ইন্টেল পিএক্সএ২৭০ প্রসেসর, ১২৮ মেগাবাইট রেম, মাইক্রোএসডি স্লট, ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা, 320×320 পিক্সেল স্ক্রিন, ৬৪কে কালার, মাল্টি কানেক্টর, ইনফারেট, ব্লু-টুথ, নেট সার্ফিং, ই-মেইল, ইনষ্ট্যান্ট ম্যাসেঞ্জার। খুবই (বুব্দুতের মত) স্পর্শকাতর এবং সম্পূর্ণ টাসস্কিনের এই মোবাইল সহজেই ব্যবহারযোগ্য। স্মার্টফোনের আয়তন 107x54x18.5 মিলিমিটার এবং ওজন মাত্র ১৯ গ্রাম। স্মার্টফোন সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.palm.com বা www.palminfocenter.com ওয়েব সাইট থেকে। এই স্মার্টফোনের মূল্য ৯৯.৯ ডলার।

৫) সনি হ্যান্ডিক্যাম : সনি এইচডিআর-সিএক্স৭ মডেলের হ্যান্ডিক্যামে হাই-ডেফিনিশনের ভিডিও করা যাবে। 5gadgets_sony_camcorder.jpgএতে রয়েছে মেমোরি স্টিক প্রো ডুয়ো ফ্লাশ মেমোরি কার্ড। এতে রয়েছে ২.৭ ইঞ্চি এলসিডি মনিটর, ৬.১ মেগাপিক্সেল স্থির ছবি তোলার ক্যামেরা, টাসস্কিন এবং প্লেব্যাক। এছাড়াও এতে রয়েছে এইচডিএমআই পোর্ট যার সাহায্যে এইচডিটিভির সাথে সংযোগ স্থাপন করা যাবে। সনি পণ্যে ওয়েব সাইট www.sonystyle.com থেকে আরো বিস্তারিত জানা যাবে। হ্যান্ডিক্যামটির মূল্য ১০৯৯ ডলার।

৬) স্যামসাং মিউজিক প্লেয়ার: স্যামসাং পি২ মডেলের মিউজিক প্লেয়ার যা এমপিথ্রি এবং উইন্ডোজ মিডিয়া অডিও (ডাব্লিউএমএ) সমর্থন করে।6gadgets_samsung_p2.jpg এছাড়াও রয়েছে ডিভিডি মানের ভিডিও দেখার ব্যবস্থা। ৩ ইঞ্চি এলসিডির এই মিউজিক প্লেয়ারের মূল্য ৪ গিগাবাইট ২০০ ডলার এবং ৮ গিগাবাইট ২৫০ ডলার। http://product.samsung.com/p2 ওয়েব সাইট থেকে বিস্তারিত জানা যাবে এবং ক্রয় করা যাবে। পি২ এর বেশকিছূ অতিরিক্ত সংস্করণ রয়েছে।

৭) তোশিবার নোটবুক: আর৫০০-এস৫০০৪ মডেলের তোশিবার এই নোটবুক রয়েছে ১২.১ ইঞ্চি ওয়াইড স্ক্রিন এলসিডি 7gadgets_toshiba_laptop.jpg(ব্যাকলিট সুপার স্লিম), কোর২ডুয়ো প্রসেসর, ২ গিগাবাইট রে‌ম, ডিভিডি বার্নার, ইন্টিগ্রেটেড ওয়াই-ফাই এবং হাইডেফিনেশন ডিসপ্লে (1280×820 পিক্সেল)। এই‌ নোটবুকটির ওজন মাত্র ২.৪ পাউন্ড। মজার বিষয় হচ্ছে এই নোটবুক এতটাই মুজবুত যে শক্ত কোন কিছুর সাথে ধাক্কা খেলে বা পড়ে গেলে তুলনামূলক ভাবে অনেক কম ক্ষতিগ্রস্থ হবে। তোশিবা নোটবুকের নিজস্ব ওয়েব সাইট www.toshibadirect.com থেকে বিস্তারিত জানা যাবে এবং ক্রয় করা যাবে। নোটবুকটির মূল্য ১৯৯৯ ডলার। এছাড়াও এর আরো কিছূ উন্নত সংস্করণ রয়েছে যেগুলোর মূল্য ৩১১৯ ডলার পর্যন্ত।

৮) ফ্লাইটেক ড্রাগনফ্লাই: এটা উড়তে সক্ষম ফড়িং এর মত। ওয়াউ-উঈ এর উড়তে পারা এই যন্ত্র ছোট বোমা ফেলতে সক্ষম। 8gadgets_dragonfly.jpgএছাড়াও বাতাসে স্থিরভাবে ভেসে থাকতে পারে এবং ধারগতিতে চলতে পারে। এটা ১৬ ইঞ্চি পাখার সাহায্যে উড়ে কিন্তু ওজন মাত্র ১ আউন্স। এটা দুই চ্যানেল বিশিষ্ট রেডিও রিমোটের সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। রিচার্জেবল (৬টি এএ) ব্যাটারির সাহায্যে এটি ২০ মিনিট (উড়ন্ত অবস্থায় ৬ মিনিট) চলবে। এই ফড়িং এর মূল্য ২৯.৯৫ ইউরো। পণ্যের নিজস্ব ওয়েব সাইট www.flytechdragonfly.org.uk থেকে বিস্তারিত জানা যাবে এবং ক্রয় করা যাবে।

৯) আওমেগা ইগো বহনযোগ্য হার্ডড্রাইভ: ইগোর ১৬০ গিগাবাইটের বহনযোগ্য হার্ডড্রাইভ।9gadgets_iomega_drive.jpg এই ড্রাইভে ৬৪০,০০০ ডিজিটাল ফটো বা ২,৯০০ ঘন্টা মিউজিক অথবা ২৪০ ঘন্টা ভিডিও রাখা যাবে। এই হার্ডড্রাইভে রয়েছে ৮ মেগাবাইট বাফার, ৫৪০০ আপপিএম, ডুয়েল ইন্টারফেস যা ইউএসবি অথবা ফায়ারওয়্যার টাইপ কর্ড ব্যবহার করা যাবে। এছাড়াও ২৫০ গিগাবাইটের হার্ডড্রাইভ আরেকটি সংস্করণ রয়েছে। আওমেগার ওয়েব সাইট www.iomega.com থেকে পণ্য সম্পর্কে আরো তথ্য জানা যাবে এবং www.amazon.com থেকে কেনা যাবে। বিভিন্ন ফিচারের এই হার্ডড্রাইভের মূল্য ১০৯ থেকে ২৩৯ ডলার।

১০) বেলকিন এন১ ভিসন ওয়াই-ফাই রাউটার: বেলকিনের ওয়াই-ফাই এই রাউটারে রয়েছে নতুন প্রযুক্তি 10gadgets_belkin_router.jpg(এস এডাপটার) যা পুরাতন জি এডারটার থেকে অনেক বেশী দ্রুত এবং দুৃরত্বে কাজ করে। রাউটারের ইতিহাসে এটি প্রথমবারের মত ক্যাবল মডেম এবং ডিএসএলের সাথে সংযোগ স্থাপন করা যাবে। এতে রয়েছে ৮০২.১১ ওয়াই-ফাই এর তিনটি এন্টিনা। বেলকিনের ওয়েব সাইট www.belkin.com থেকে পণ্য সম্পর্কে আরো বিস্তারিত জানা এবং কেনা যাবে। এই রাউটারের মূল্য ১৯৯ ডলার।

মন্তব্য করুন