সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৬শে জুলাই, ২০১৭ ইং | ১০ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

ইন্টারনেট এক্সপ্লোরার ৮ এর নিরাপত্তা

মেহেদী আকরাম | অক্টোবর ১৭, ২০০৯, ১০:০৯ অপরাহ্ণ
Domain

মাইক্রোসফটের নতুন ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার ৮ এর সবচেয়ে বাড়তি সুবিধা হচ্ছে ব্রাউজারকে পাসওয়ার্ড প্রোটেক্ট করে রাখা। ফলে কোন সাইট ব্রাউজ করতে গেলে পাসওয়ার্ড লাগবে।
এজন্য ইন্টারনেট এক্সপ্লোরার ৮ চালু করে Tools মেনু থেকে Internet Options এ যান। এখন Content ট্যাবে গিয়ে Content Advisor ক্যাটাগরি থেকে Enable বাটনে ক্লিক করুন। এবার Supervisor Password দিন এবং ইন্টারনেট এক্সপ্লোরার রিস্টার্ট করুন।
এখন কোন সাইট ব্রাউজ করতে গেলে পাসওয়ার্ড সুপারভাইজর পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড দেবার আগে তিন ধরনের অপশনের (১. সব সময়ের জন্য ওয়েব সাইটটি দেখা, ২. সব সময়ের জন্য ওয়েব পেজটি দেখা বা ৩. বর্তমান সময়ের জন্য দেখা) যে কোন একটি নির্বাচন করে সাইটটি দেখা যাবে। কোন ওয়েবসাইটকে স্থায়ীভাবে দেখার অনুমতি দিতে চাইলে Tools মেনু থেকে Internet Options এর Content ট্যাবে গিয়ে Content Advisor ক্যাটাগরি থেকে Settings বাটনে ক্লিক করে (পাসওয়ার্ড দিয়ে) Content Advisor খুলুন এবং Approved Sites ট্যাবে যান। এখানে Allow this website এ সাইটটির ঠিকানা লিখে Always বাটনে ক্লিক করে যুক্ত করুন। আর Never বাটনে ক্লিক করলে সাইটটি স্থায়ীভাবে ব্লক হয়ে যাবে। তবে চাইলে যেকোন সাইট নির্বাচন করে Remove বাটনে ক্লিক করে মুছে ফেলতে পারেন। এছাড়াও কোন সাইট ভিজিট করার সময় Always allow this website to be viewed চেক সুপারভাইজর পাসওয়ার্ড দিলে Approved Sites এ যুক্ত হয়ে যাবে।
ইন্টারনেট এক্সপ্লোরার ৮ সবচেয়ে ভাল দিক হচ্ছে ফিল্টারিং সিস্টেম। যার ফলে অনাকাঙ্খিত (শিশুদের জন্য খারাপ ওয়েবসাইট, অশ্লীল, কুরুচিকর, ড্রাগ, অ্যালকহল, টোবাকো, সেক্সচুয়াল ইত্যাদি) ওয়েবসাইটগুলো সয়ংক্রিয়ভাবে সীমাবদ্ধ হয়ে যাবে তাই এধরনের সাইট খুলতে গেলে খুলবেতো না, এমনকি পাসওয়ার্ডও চাইবে না। তবে পাসওয়ার্ড দ্বারা এসব সাইট খুলতে চাইলে Content Advisor এর General ট্যাবে গিয়ে User Options এর Supervisor can type a password to allow users to view restricted contents এ চেক করুন এবং ওকে ওকে করে বের হয়ে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ রিস্টার্ট করুন। আর যদি সাধারণ ওয়েবসাইট ব্যাতীত শুধুমাত্র অনাকাঙ্খিত সাইটগুলোকে বন্ধ রাখতে চান তাহলে User can see websites that have no rating চেক করে আসলেই হবে।
Content Advisor বন্ধ করতে চাইলে Tools মেনু থেকে Internet Options এর Content ট্যাবে গিয়ে Content Advisor ক্যাটাগরি থেকে Disable বাটনে ক্লিক করে পাসওয়ার্ড দিলেই হবে। আর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন Content Advisor এর General ট্যাব থেকে।

৩টি মন্তব্য

মন্তব্য করুন