সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৩শে জুন, ২০১৭ ইং | ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

দেশী সফটওয়্যার: রেডিও ব্রডকাস্টিং সফটওয়্যার

মেহেদী আকরাম | অক্টোবর ১২, ২০০৯, ১:৪০ পূর্বাহ্ণ
Domain

বর্তমানে বাংলাদেশে এফ.এম রেডিও এর জোয়ার বইছে। কালের হাওয়াতে যেখানে রেডিও নামের যন্ত্র জাদুঘরে পাঠানোর মত অবস্থা তখন হঠাৎই জনপ্রিয়তার চুড়ায় উঠে এসেছে এফ.এম রেডিও। এটির মূল কারণ মোবাইল ফোনে এফ,এম রেডিও যুক্ত হওয়াতে। আর বতর্মানে এর সাথে যুক্ত হচ্ছে ইন্টারনেট রেডিও। তথ্য-প্রযুক্তির বিকাশের সাথে রেডিও সম্প্রচারেও লেগেছে প্রযুক্তির ছোঁয়া। একটি আধুনিক এফ.এম বা এ.এম অথবা ইন্টারনেট রেডিও স্টেশনের জন্য রেডিও অটোমেশন সফটওয়্যার অপরিহার্য।
বাংলাদেশে তৈরি প্রথম পূর্নাঙ্গ রেডিও অটোমেশন সফটওয়্যার হচ্ছে ‘স্কাই রেডিও’। এই সফটওয়্যাটি হচ্ছে একটি রেডিও স্টেশনের জন্য পূনাঙ্গ সমাধান। সফটওয়্যাটিতে রয়েছে ৫টি অংশ। ১) রেডিও অটোমেশন ২) আর্কাইভ ম্যানাজার ৩) স্ট্রিমিং সার্ভার ৪) আনলাইন রেডিও প্লেয়ার এবং ৫) রেডিও প্লেয়ার সার্ভার।
রেডিও অটোমেশনঃ এর মাধ্যমে রেডিও স্টেশনের ব্রডকাস্টকে নিয়ন্ত্রণ করা যাবে। কখন কি গান, বিজ্ঞাপন, অনুষ্ঠান বা সংবাদ চলবে তার লগ তৈরি করা যায় প্রতিদিনের। আর আর্কাইভ থেকে খুব সহজেই গান সার্চ করে লগ তৈরি করা যাবে। রয়েছে বিজ্ঞাপন এবং স্টেশন আইডি প্রচারের সুবিধা। এতে আরও রয়েছে ইভেন্ট ম্যানেজার যার মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠান তৈরি সহ প্রতি ঘন্টার সংবাদ প্রচার করা যাবে। এক জন রেডিও জকি অর্থাৎ আর.জে খুব সহজেই অটোমেশন সফটওয়্যারটি পরিচালনা করতে পারবে। এছাড়া একটি মাত্র বাটন ক্লিক করলেই সফটওয়্যাটি ম্যানুয়াল থেকে অটোতে চালনা করা যাবে। অটো অবস্থায় সফটওয়্যাটি নিজে নিজেই লগ থেকে গান, অনুষ্ঠান বা বিজ্ঞাপন প্রচার করবে।
আর্কাইভ ম্যানাজারঃ এর সাহায্যে ব্রডকাস্টের জন্য সকল কন্টেট যেমন গান, বিজ্ঞাপন, স্টেশন আইডি সব রেডিও অটোমেশনের ডাটাবেজ সংরক্ষণ করা যাবে যেখান থেকে তৈরি কারা যাবে লগ। ইন্টারনেট বা লোকাল নেটওয়ার্কের মাধ্যমে আর্কাইভ ডাটাবেজ আপডেটের সুবিধা রয়েছে। এছাড়াও রয়েছে অডিও এডিটিং, ডাটাবেজ ব্যাকআপ এবং আরও অনেক সুবিধা।
স্ট্রিমিং সার্ভারঃ ইন্টারনেট রেডিও স্টেশন এর জন্য অপরিহার্য একটি কার্যকর স্ট্রিমিং সার্ভার যার সাহায্যে অডিও সিগ্‌নালকে মিডিয়া স্ট্রিমিং টেকনোলজির মাধ্যমে ইন্টানেটে ব্রডকাস্ট করে। ফলে ওয়েবসাইট বা আনলাইন রেডিও প্লেয়ার মাধ্যমে শ্রতারা শুনতে পারবে। এতে রয়েছে বিভিন্ন বিটরেটে স্ট্রিমিং এর সুবিধা।
আনলাইন রেডিও প্লেয়ারঃ ইন্টারনেটের মাধ্যমে রেডিও স্টেশন থেকে প্রচারিত অনুষ্ঠান এই রেডিও প্লেয়ার এর সাহায্যে শুনতে পারবে। সেই সাথে শ্রতারা রেডিও জকির সাথে লাইভ চ্যাটও করতে পারবে। আর কখন কোন প্রোগ্রাম চলছে এবং আর.জে কে তা প্লেয়ারে দেখাবে। এছাড়া প্লেয়ারে রয়েছে বিজ্ঞাপন দেখানোর বিশেষ অপশন।
রেডিও প্লেয়ার সার্ভারঃ রেডিও প্লেয়ারটির সম্পূর্ন নিয়ন্ত্রণ এই সার্ভার থেকে করা যাবে। সকল শ্রতাদের কাছে পাঠানো যাবে মেসেজ।
নতুন যারা এফ.এম বা ইন্টারনেট রেডিও স্টেশনের স্থাপনের কথা ভাবছেন তারা বাংালাদেশে তৈরি করা এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। ব্যবহারকারীরা চাইলে সফটওয়্যারটিতে তাদের চাহিদামত যে কোন নতুন সুবিধা যুক্ত বা বাদ দিতে পারবেন। এছাড়াও খুব শিগগিরই রেডিও ৭১ (www.radio71bd.com) নামে একটি অনলাইন রেডিও এই সফটওয়্যার ব্যবহার করে অবমুক্ত হবে।

সফটওয়্যারটির জন্য যোগাযোগ:
নিজাম উদ্দিন আহাম্মেদ মিন্টু
ফোনঃ ০১৭১৭৩৪৭৩৫৫ / ০১৬১৭৩৪৭৩৫৫
ইমেইলঃ [email protected]

মন্তব্য করুন