সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৯শে মে, ২০১৭ ইং | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

মুঠোফোনে আসবে সাহ্‌রীর শেষ ও ইফ্‌তারীর সংকেত

মেহেদী আকরাম | আগস্ট ২২, ২০০৯, ৮:২৫ অপরাহ্ণ
Domain

পবিত্র রমজান মাসে সাহ্‌রী এবং ইফ্‌তারী মূহুর্তটা আজানের মাধ্যমে জানা যায়। সাহ্‌রীর শেষ সময় যেমন মসজিদের মাইক থেকে জানানো হয় তেমনই মাগরীবের আজানের মাধ্যমে ইফ্‌তারীর সময় জানা যায়। তার পরেও ঘড়ি দেখা বা পরবর্তী রোজার সাহ্‌রী এবং ইফ্‌তারী সময় জানতে হয় আমাদের প্রয়োজনেই। এজন্য রমজানের ক্যলেন্ডারও পাওয়া যায়। যদি গুগল ক্যালেন্ডারে এসব পাওয়া যায় এবং সাহ্‌রী এবং ইফ্‌তারী সময় এসএমএস (মোবাইলফোনের বার্তা) এর মাধ্যমে জানা যায় তাহলে কেমন হয়! রমজানের ক্যালেন্ডারটি আপনার গুগল ক্যালেন্ডার যুক্ত করে এসএমএস রিমাইন্ড সেট করলে সাহ্‌রী শেষ এবং ইফ্‌তারী সময় মোবাইলে বার্তা চলে আসবে। এজন্য http://bdcalendar.blogspot.com/ সাইটে গিয়ে Ramadan ক্যালেন্ডার ক্লিক করুন। এই ক্যালেন্ডারে সাহ্‌রীর শেষ এবং ইফ্‌তারী সময় দেওয়া আছে। এখন ক্যালেন্ডারটি আপনার গুগল ক্যালেন্ডারে যুক্ত করে এসএমএস সক্রিয় করলে নির্দিষ্ট সময়ে এসএমএসের মাধ্যমে সাহ্‌রী শেষ এবং ইফ্‌তারী সময় জানিয়ে দেবে গুগল। ক্যালেন্ডার সম্পর্কিত আরো তথ্য পাবেন www.shamokaldarpon.com/?p=1527 এখানে।

১২টি মন্তব্য

  1. মেহেদী ভাই আমার মোবাইলে এস,এম,এস আসে না তো। আপনার নিময় অনুযায়ী লগইন করেছি কিন্তু কই আমার মোবাইলে তো এস,এম,এস আসে না। দয়া করে সমস্যাটা দেখবেন কি?

    1. আপনি রমজানের ক্যালেণ্ডার মনে হয় এ্যড করেছেন কিন্তু নোটিফিকেশন করেননি। নোটিফিকেশন না করলে ম্যাসেজ আসবে না।
      Seetings>Calendars>Ramanan>Notifications> এখানে SMS এ টিক চিহ্ন দিন এবং Event reminders: এ কত সময় আগে SMS পেতে চান তা নির্ধারণ করে সেভ করুন।
      বিস্তারিত পাবেন http://www.shamokaldarpon.com/?p=1527 এই পোস্টে।

  2. মেহেদী ভাই,
    আপনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি এমন একটি গুরুত্বপূর্ণ টিপস দেয়ার জন্য যা সম্পূর্ণ নতুন।যদিও আমার প্রথমে মেইলে এসেছিল পরে সেটিংস ঠিক করাতে এখন ঠিক হয়েছে।
    আচ্ছা এটা একসাথে কয়েকটা মোবাইলে পাঠানো যায়না?

মন্তব্য করুন