সর্বশেষ আপডেট : মার্চ ২১, ২০১৭ তারিখে ১২:৪৮ অপরাহ্ণ
আজ : ২৭শে মার্চ, ২০১৭ ইং | ১৩ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

কিভাবে প্রিমিয়াম ডোমেইন বিক্রি করবেন

মেহেদী আকরাম | জুন ২৫, ২০০৯, ৭:৪৬ অপরাহ্ণ
Domain

প্রয়োজনে বা শখের বশে আমাদের ক্রয় করা ডোমেইন পরবর্তীতে প্রয়োজন না হলে আমরা নবায়ন (Renew) করি না। উক্ত ডোমেইনটি নির্দিষ্ট দিন পরে সকলের জন্য রেজিষ্ট্রেশন উপযোগী হিসাবে উম্মুক্ত হয়ে যায়। অনেক ক্ষেত্রে দেখা যায় কয়েক বছর ব্যবহৃত ডোমেইন নবায়ান না কারার ফলে Expire হয়ে যায়। এসব ডোমেইনের বাজার মূল্যও অনেক সময় বেশী থাকে। চাইলেই এমন ডোমেইন বিক্রি করতে পারবেন।
domainforsale

প্রিমিয়াম ডোমেইন বিক্রির জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম দুটি হল
SEDO
Afternic

ডোমেইনটি লিস্টিং করে আপনার ডোমেইন টি বিক্রি করতে পারবেন যার জন্য আপনাকে কিছু ফী দিতে হবে।
এছাড়াও ডোমেইনকে লোকাল মার্কেটে (ফেসবুকে, নিজস্ব ওয়েবসাইট, ফোরামে) বিজ্ঞাপন দিয়েও বিক্রি করা যায়।

ডোমেইনের জীবন কাল:
প্রথমে আমরা জানবো ডোমেইনের মেয়াদ। এজন্য Royal Technologies, www.who.is, whoisrequest.com টুলস ব্যবহার করে দেখুন আপনার ডোমেইনের মেয়াদ। এতে যদি কোন রেকর্ড পান তাতে ডমেইনের স্ট্যাটাস কি লেখা আছে দেখুন। সাধারনত চারটি স্ট্যাটাস হতে পারে। তা হলঃ
Renewal-Grace Period
Redumption Period:
Pending Deletation Period:
After Deletation:
gtld_life_cycle
ডোমেইন এক্সপায়ার হলে ২ থেকে ২.৫ মাস অপেক্ষা করতে হয়। এই সময়ে ডোমেইন বিভিন্ন স্ট্যাটাস এ থাকে। একটি ডোমেইন এক্সপায়ার হওয়ার পরে পর্যায়ক্রমে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করে। TLD (Top Level Domain) অনুসারে এসব ধাপ কম বা বেশী হতে পারে। সবগুলো ধাপ শেষ হতে ২ থেকে ২.৫ মাস সময় লেগে যায়। নিচে বিভিন্ন ধাপ সম্পর্কে কিছুটা ধারনা দেওয়া হলঃ
Renewal-Grace Period: ডোমেইন এক্সপায়ার হওয়ার পর থেকে ২৫ থেকে ৩০ দিন পর্যন্ত সময় ডোমেইন এই পিরিয়ডে থাকে। এই সময় আপনি চাইলে সহজ ভাবেই আপনার ডোমেইনকে রিনিউ বা নবায়ন করতে পারেন। তবে সকল ডোমেইনের জন্য এই পিরিয়ডের ব্যবস্থা নেই। এসব ডোমেইন এক্সপায়ার হওয়ার পরে Redumption পিরিয়ডে চলে যায়।
Redumption Period: Renewal-Grace পিরিয়ডের পরবর্তী ৪০ দিন এই পিরিয়ডের অন্তর্ভুক্ত। এই সময় আপনি চাইলে ডোমেইন নবায়ন করতে পারেন। তবে এজন্য আপনাকে ডোমেইনের মোট মুল্যের ১০ (দশ) গুন টাকা পরিশোধ করতে হবে। উদাহরণ স্বরুপঃ আপনি যদি আপনার ডোমেইন ৳১৫ দিয়ে ক্রয় করে থাকেন, তবে এই পিরিয়ডে এসে নবায়ন করার জন্য আপনাকে ৳১৫০ পরিশোধ করতে হবে। যদি আপনার ডোমেইন এই পিরিয়ডে এসে যায় এবং আপনি তা নবায়ন করতে চান তবে সাপোর্ট এ যোগাযোগ করুন।
Pending Delete: Redumption পিরিয়ডের পরে সাত (৭) দিনের জন্য ডোমেইন এই পিরিয়ডে চলে যায়। এই পিরিয়ডের শেষে ডোমেইনকে রেজিস্ট্রি থেকে সম্পুর্নভাবে মুছে ফেলা হয়। এরপর ঐ ডোমেইনকে যে কেউ নতুন ডোমেইন হিসেবে নিতে পারবে। এক্সপায়ার হওয়া ডোমেইন পুনরুদ্ধার করা সম্ভব নয়।
কিছু ডোমেইন এক্সটেনশনের জন্য, বিশেষ করে country code (ccTLD) এক্সটেনশনের জন্য কোন Renewal-Grace পিরিয়ড নেই। যদি এসব এক্সটেনশনযুক্ত ডোমেইন এক্সপায়ার হয়, তাহলে তা ফিরে পেতে চাইলে আপনাকে Redumption পিরিয়ডের ফী সহ ডোমেইন নবায়নের ফী প্রদান করতে হবে।

মন্তব্য করুন