সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ২০শে অক্টোবর, ২০১৭ ইং | ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ঘরে বসে অডিও ভিডিও এডিটিং

admin | জানুয়ারী ১৪, ২০০৭, ৪:০৯ পূর্বাহ্ণ
Domain

ডিজিটাল ক্যামেরা ও হ্যান্ডিক্যাম এখনতো অনেকরই হাতে হাতে। যারা কম্পিউটারে কিছুটা পারদর্শী তারা চাইলে তাদের ক্যামেরাতে তোলা স্থীর চিত্র বা ভিডিও দ্বারা ভিডিও এডিটিংয়ের কাজটা নিজেই সেরে নিতে পারেন। বাজারে অনেক ধরণের এডিটিং সফটওয়্যার থাকলেও “ইউলিড ভিডিও এডিটিং প্রো ৭.০” (Ulead MediaStudio Pro 7.0, www.ulead.com) তুলনামূলক ভাবে সহজ। এই সফটওয়্যারে একই সাথে অডিও এডিটর, ভিডিও এডিটর, ভিডিও পেইন্ট, ভিডিও ক্যাপচার, এনিমেশন তৈরী এবং ভিডিওকে সিডিতে রাইট করা যাবে।

অডিও ভিডিও মিক্সিং করাঃ অর্থাৎ একটি ভিডিও এর অডিও পরিবর্তন করে অন্য অডিও যোগ করা। প্রথমে Video Editor 7.0 ওপেন করলে New ডায়ালগ বক্স আসবে। এখানে Edit file format এ MPEG files সিলেক্ট করে Existing projects templates এ Video CD PAL সিলেক্ট করে Ok করুন। এবার ভিডিও যোগ করতে Insert মেনু থেকে Video files.. ক্লিক করলে Insert video file ডায়ালগ বক্স আসবে। এখান থেকে আপনার পছন্দমত ভিডিও ফাইল সিলেক্ট করে ওপেন করুন তাহলে মাউস পয়েন্টারের সাথে কালো আকারের ভিডিও ফাইলটি দেখা যাবে এবার Timeline এর Va ট্রাকের প্রথমে এনে ক্লিক করুন। তাহলে Va ট্রাকে ভিডিও এবং অডিও নিচের Aa ট্রাকে অবস্থান করবে। এখন উক্ত ভিডিও বা অডিও ক্লিপ সিলেক্ট করলে উভয় ক্লিপ সিলেক্ট করবে। এখন এদেরকে আলাদা করতে Clip মেনু হতে Split ক্লিক করে শুধু Aa ট্রাকের অডিও ক্লিপটি সিলেক্ট করে মুছে দিন। এবার Insert মেনু থেকে Audio file.. সিলেক্ট করে Insert Audio file বক্স থেকে আপনার পছন্দের অডিও (যে কোন ফরমেটের অডিও ফাইল) ওপেন করে Aa ট্রাকে রাখুন। টাইমলাইনের অডিও এবং ভিডিওকে সম্পূর্ণ দেখতে চাইলে View মেনু থেকে Ruler Unit > File in Window ক্লিক করুন তাহলে অডিও বা ভিডিও ক্লিপ যেটি বেশী তার হিসাবে দেখা যাবে। আপনার ভিডিও বা অডিও এর অতিরিক্ত অংশটুক বাদ দিতে চাইলে বড় ক্লিপটির শেষে মাউস পয়েন্টার নিয়ে এই =><= চিহ্ন আসলে ক্লিক করে বামে ছোটটি পর্যন্ত টেনে এনে ছেড়ে দিন। এবার ভিডিও ফাইল তৈরী করতে File মেনু থেকে Create > Video file .. সিলেক্ট করে সাধারণভাবে ফাইলের নাম লিখে এবং লোকেশন ঠিক করে Save করলে কিছুক্ষণের মধ্যে ভিডিও ফাইল তৈরী হবে। তবে ভিডিও ফাইল তৈরী হওয়ার সময় স্কেপ কী চাপলে বন্ধ হয়ে যাবে।

ভিডিও এর উপরে বর্ডার দেওয়াঃ ভিডিও এর উপরের ও নিচের দিকে কালো বর্ডার দেওয়া ইউলিড মিডিয়া স্টুডিওতে খুবই সহজ। এজন্য ভিডিও ক্লিপকে সিলেক্ট করে Clip মেনু থেকে Video Filter.. ক্লিক (Ctrl+D) করলে Video Filter ডায়ালগ বক্স থেকে Available filters এ Cropping সিলেক্ট করে Add বাটনে ক্লিক করলে Applied filters এ তা দেখা যাবে। এবার Applied filters এ Cropping সিলেক্ট রেখে Options বাটনে ক্লিক করে Cropping ডায়ালগ বক্স থেকে Width এর মান ১০০ এবং Height এর মান ৬০ নিন। এবার Original ভিউ এর কী ফ্রেমকে শেষে নিয়ে গিয়ে আবার Width এর মান ১০০ এবং Height এর মান ৬০ নিন। অতঃপর Fill Color চেক বক্স সিলেক্ট রেখে ডানে পছন্দমত রঙ নিয়ে প্লে বাটনে ক্লিক করে প্রিভিউ দেখে নিতে পারেন। এবার Ok করুন এবং Video Filters থেকে Ok করে বেড় হয়ে আসুন। ভিডিও ক্লিপ একাধিক হলে প্রতেকটি ক্লিপে বর্ডার দিতে হবে। তবে একাধিক ট্রাক (Va, Vb, V1 বা V2) থাকলে সর্বশেষ ট্রাকের ক্লিপে বর্ডার নিতে হবে, কারন সবচেয়ে নিচের ট্রাক সবচেয়ে উপরে দেখা যায়।

ভিডিও এর মাঝে ইফেক্টস যোগ করাঃ ভিডিও ইনসার্ট করে Va ট্রাকে রাখুন এবং আরেকটি ভিডিও Va ট্রাকের ভিডিও শেষ হবার ১ সেকেন্ড আগ থেকে Vb ট্রাকে রাখুন। এখন এই দুটি ছবির মাঝে ইফেক্টস দিতে পছন্দের ইফেক্টসটি (Production Library এর Transition Effect থেকে) ড্রাগ করে Fx এ রাখুন। তবে মনে রাখবেন Va এবং Vb ভিডিও ছাড়া ইফেক্টস নিতে পারবেন না কারন Fx টাইম লাইন একটিই থাকে ফলে একটির বেশী ইফেক্টস নেওয়া যাবে না।

ভিডিও কে উপর, নিচ বা ডান, বামে উল্টানোঃ একটি ভিডিওকে ডান দিক থেকে বাম দিকে এবং উপর বা নিচের দিকে নেওয়া যায়। এজন্য Video Editor ওপেন করুন এবং Insert মেনু থেকে Video File… ক্লিক করে আপনার পছন্দমত ভিডিও ওপেন করুন। এবার ভিডিও ক্লিপকে সিলেক্ট করে Clip মেনু থেকে Video Filter.. ক্লিক (Ctrl+D) করলে Video Filter ডায়ালগ বক্স থেকে Available filters এ থেকে Flip সিলেক্ট করে Add বাটনে ক্লিক করে Applied filter থেকে Flip সিলেক্ট করে Options… বাটনে ক্লিক করুন এবং Flip ডায়ালগ বক্স থেকে Horizontal, Vertical বা Both সিলেক্ট করুন। এখানে Horizontal সিলেক্ট করলে ডান বাম দিকে যাবে এবং বাম ডান দিকে যাবে। Vertical সিলেক্ট করলে উপর নিচে উল্টা হবে। এবং Both সিলেক্ট করলে হরিজেন্টাল ও ভার্টিকেল উভয়টি হবে।

ভিডিও এর কিছু অংশ বাদ দেওয়াঃ আপনার ভিডিও থেকে কিছু অংশ বাদ দেবার প্রয়োজন হতে পারে। এজন্য টাইম লাইন থেকে (Scissors) কাচিঁ সিলেক্ট করে ভিডিও এর যেখান থেকে বাদ দিতে চান সেখানে ক্লিক করুন এবং যে পর্যন্ত বাদ দিতে চান সেখানে ক্লিক কর“ন। এবার টাইম লাইন থেকে ক্লিপ সিলেকশন সিলেক্ট করে কাটা অংশটি সিলেক্ট করে ডিলিট করুন। এবং ডানের ভিডিও ড্রাগ করে বামে এতে খালি অংশ পুরণ করুন।
স্থির চিত্র দ্বারা ভিডিও তৈরীঃ আপনার সংগ্রহের স্থির চিত্র (ছবি) দ্বারা ভিডিও তৈরী করতে Insert মেনু থেকে Image File.. ক্লিক করে আপনার পছন্দমত ছবি ওপেন করুন। তবে মনে রাখতে হবে ছবির আকার যেন ৪ x ৩ হয়। অর্থাৎ দৈর্ঘ্য ৪ ইঞ্চি হলে উচ্চতা ৩ ইঞ্চি হতে হবে, তা না হলে ভিডিও এর ছবি চ্যাপ্টা হয়ে যাবে। এখন ওপেন করা ছবিটি Va ট্রাকের প্রথমে রাখুন। ছবিটি বড় করতে (Duration বাড়াতে) ছবির ডানে মাউস রেখে =><= চিহ্নি আসলে ক্লিক করে ডানে টেনে বড় করুন বা ছবিটি সিলেক্ট করে Clip মেনু থেকে Duration ক্লিক করে ৫ সেকেন্ড (ইচ্ছামত) নিয়ে Ok করলে ছবিটির দৈর্ঘ্য বড় হবে। এরপর আরেকটি ছবি ইনসার্ট করে Vb ট্রাকে রাখুন এবং ৫ সেকেন্ড দৈর্ঘ্য করুন এবং উপরের ছবি শেষ হওয়ার ১ সেকেন্ড আগে থেকে শুরু করুন। এখন এই দুটি ছবির মাঝে ইফেক্টস দিতে পছন্দের ইফেক্টসটি ড্রাগ করে Fx এ রাখুন। এভাবে পরবর্তী ছবিটিকে ট্রাকে একই ভাবে Va রেখে ইফেক্টস নিন। এভাবে যত ইচ্ছা ততগুলো ছবি নিয়ে তৈরী করুন ভিডিও ফাইল। অবশেষে পছন্দমত অডিও ফাইল নিন Aa ট্রাকে। এবার ভিডিও ফাইল তৈরী করুন।
এছাড়াও ভিডিও পেইন্ট দ্বারা ভিডিও এর উপরে এনিমেশন দিতে পারবেন। ভিডিওকে সিডিতে রাইট করতে পারবেন Burn disk images এর সাহায্যে।

৬টি মন্তব্য

  1. মেহেদী ভাই সালাম নিবেন।আমার বিশ্বাস আল্লাহর রহমতে আপনি ভালো আছেন।
    আমি ulead video editing 10 / 11 virson দিয়ে কাজ করছি।তেমন সুবিধা পাচ্ছিনা।
    যদি কোনো কম্পিউটার টেকনিশিয়ান ভাইয়ের কাছে এইচ পি pavilion dv4 laptop এ সার্পোট করে এমন এডিটিং এর অন্য সফটওয়ার থাকে (ইউলিড ছাড়া) তাহলে আমাকে লিংক দিয়ে সাহায্য করুন।উপকৃত হবো।

  2. মেহেদী ভাই সালাম নিবেন।আমার বিশ্বাস আল্লাহর রহমতে আপনি ভালো আছেন।ভাই , অডিো ক্যাসেট প্লেয়ার থেকে গান কিভাবে কম্পিউটারে লোড করব, জানা থাকলে জানাবেন। আমার খুব দরকার
    থাকলে এই লিঙ্কটা আমার মেইলে পাঠাবেন।

মন্তব্য করুন