সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৭শে এপ্রিল, ২০১৭ ইং | ১৪ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

আপনার কম্পিউটারকে ওয়েব সার্ভার বানান

মেহেদী আকরাম | জুন ১৮, ২০০৯, ১:৩৬ অপরাহ্ণ
Domain

খুব সহজেই আপনার নিজের কম্পিউটারকে ওয়েব সার্ভার বানাতে পারেন। এজন্য আপনার কম্পিউটারটি (সফটওয়্যারটি সহ) সার্বক্ষণিক চালু থাকতে হবে এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে। তবে যতক্ষণ চালু থাকবে ততক্ষণ ওয়েব সার্ভার অন্যেরা ব্যবহার করতে পারবে। এজন্য http://labs.opera.com/downloads/ যান এবং ৭.০৮ মেগাবাইটের ইউনাইট সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করুন। এরপরে অপেরা ইউনাইট চালু করে বাম পাশের প্যানেল থেকে Unite এ ক্লিক করুন অথবা Tools>Opera Unite Server>Manage Service এ ক্লিক করুন। এবার উপরের Start এ ক্লিক করে ওয়েলকাম ডায়ালগ বক্সে Next করুন। এবার লগইন করুন (একাউন্ট না থাকলে সাইনআপ করে নিতে হবে)। এবার ড্রপডাউন থেকে কম্পিউটারের নাম নির্বাচন করুন অথবা নিচের পছন্দমত লিখে Finish করুন। এবার Browse বাটনে ক্লিক করে কোন ফোল্ডার শেয়ার দিতে চান তা নির্বাচন করুন Ok এবং Ok করুন। এবার File Sharing এ ক্লিক করে ডানের Access Control থেকে Public করুন তাহলে উপরের শেয়ার লিংক দ্বারা যে কেউ ব্রাউজ করলে আপনার শেয়ার করা ফাইল/ফোল্ডারগুলো পাবে এবং ডাউনলোড করতে পারবে। তবে সফটওয়্যারটি বন্ধ করলে বা সার্ভিস বন্ধ করলে ওয়েব সার্ভারটি বন্ধ হয়ে যাবে। আরো বিস্তারিত জানতে দেখুন http://unite.opera.com/support/userguide/ সাইটটি।

ভিডিও টিউটোরিয়াল

৮টি মন্তব্য

  1. আমি ওয়েব সার্ভার করার পর সফ্টওয়্যার চালু করি এবং নো এক্টিভিটি দেখায়। অন্য ইউজার থেকে ব্রাউজ করা যায় না। কিন্ত আমি যদি সফ্টওয়্যার চালু করার পর ওখানেই ব্রাউজ করি তাহলে অন্য ইউজার অথবা অন্য ব্রাউজার থেকে ফাইল এক্সেস করা যায়। এবং ওয়েব ব্রাউজার (ওপেরা) এর মধ্যে বিভিন্ন ফাইলে (লিংক) যদি ক্রমাগতভাবে ক্লিক করতে থাকি তাহলে লো এক্টিভিটি, মিডিয়াম এক্টিভিটি এবং সর্বশেষ হাই এক্টিভিটি দেখায় এবং অন্য ব্রাউজার থেকে এক্সেস করা যায়। যদি ওয়েব ব্রাউজার (ওপেরা) এর মধ্যে বিভিন্ন ফাইলে (লিংক) ক্লিক না করি তাহলে নো এক্টিভিটি দেখায় । কারণ কি? দয়া করে বিশদ বিবরণ দিলে উপকৃত হব।

  2. ধন্যবাদ, আমি কিন্তু অটো লগইন দিয়ে রেখেছি। তাই অটো লগইন হয়ে যায। তারপরও এই সমস্যা কেন। ওয়েভে ঢুকে শেয়ারকৃত ফাইল ব্রাউজ করতে হয় কেন?

    1. তাহলো কোথা থেকে ব্রাউজ করতে চান।
      আপনার কম্পিউটার ওয়েব সার্ভার হলে অন্যেরা তাদের কম্পিউটার থেকে আপনার দেওয়া লিংকে ব্রাউজ করেইতো আপনার শেয়ার করা ফাইলগুলো পাবে।

  3. ধন্যবাদ উত্তর দেওয়ার জন্য। আমি, আমার পিসিতেই অন্য ব্রাউজার দিয়ে ব্রাউজ করেছি। তখন এই সমস্যা দেখা দেয়। আমি কি আমার পিসি থেকে ব্রাউজ করতে পরবো না টেষ্ট করার জন্য?

মন্তব্য করুন