সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৭ তারিখে ১১:৪০ পূর্বাহ্ণ
আজ : ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৮ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

উইন্ডোজের ফাইল নষ্ট হলে করনিয়

মেহেদী আকরাম | জুন ১১, ২০০৯, ১০:৪৩ পূর্বাহ্ণ
Domain

অনেক সময় উইন্ডোজ এক্সপির .dll (ডাউনামিক লিংক লাইব্রেরী) বা .sys (সিস্টেম) ফাইল নষ্ট হলে অথবা মুছে গেলে উইন্ডোজ খোলে না। এসব ফাইলগুলো সাধারণত WINDOWS\system32 এবং WINDOWS\system32\drivers এর মধ্যে থাকে। সেক্ষেত্রে কম্পিউটার চালু করলে কালো পর্দায় নষ্ট হওয়ার ফাইলের নাম এবং লোকেশন দেখায় এবং উইন্ডোজ রিপিয়ার করার পরামর্শ দেয়। এমতবস্থায় ব্যবহারকারীদের উইন্ডোজ নতুন করে ইনস্টল করা বা রিপিয়ার করা ছাড়া অন্য কোন পথ থাকে না। কিন্তু ব্যবহারকারীর কাছে যদি উইন্ডোজ এক্সপির লাইভ সিডি থাকে তাহলে নষ্ট/মুছে যাওয়া ফাইলটি পুনস্থাপন করলেই হবে। খুব সহজেই নিজে উইন্ডোজ এক্সপির লাইভ সিডি তৈরী করতে পারবেন। উইন্ডোজ এক্সপির লাইভ সিডি তৈরী করার পদ্ধতি পাবেন www.shamokaldarpon.com/?p=675 ঠিকানায়। এবার উইন্ডোজ এক্সপির লাইভ সিডি দ্বারা কম্পিউটার চালু করুন এবং সিডি ড্রাইভ থেকে I386 ফোল্ডারে যান, যা সাধারণ উইন্ডোজ এক্সপির WINDOWS ফোল্ডার। এবার প্রয়োজনীয় ফাইল কপি করে মূল উইন্ডোজের ফোল্ডারে প্রতিস্থাপন করে রিস্টর্ট করুন। এবার দেখুন উইন্ডোজ স্বাভাবিকভাবে চালু হচ্ছে।

১৬টি মন্তব্য

  1. ভাইয়া আমার কম্পিউটার অন করলে Welcome স্কিন এসে বসে থাকে। কখনও আধা ঘন্টা আবার কখনও তার চেয়ে বেশী সময় লাগে। এক্ষেত্রে আমাকে কি করতে হবে। আমি ভাইরাস মনে করে গতকাল ফরম্যাট করছি তারপর কাল ভাল চলছে আবার আজকে থেকে সমস্যা করতেছে।

    1. আপনি কি ভিসতা বাদ দিয়ে এক্সপি ইনস্টল করতে চান? তাহলে ফরম্যাট করে ইনস্টল করতে হবে। ভিসতার উপরে এক্সপি আপডেট হয় না।
      আর যদি ভিসতা রেখে এক্সপি ইনস্টল করেন তাহলে ভিসতার বুট কনফিগার নতুন করে কতে হবে, তা না হলে ভিসতা পাবে না।

  2. ধন্যবাদ আপনার উত্তর এর জন্য।
    আমার টসিবা লেপটওপ এ ভিসতা আছে। কিন্তু আমি এক্সপি দেতে চাই, কিন্তু বুট হওয়ার কিছুক্ষনপর এপ৩ কমান্ড দেখায় বার বার কিন্তু কোন কিছুতে ফরমেট করতে পারছি না। এই কি কারনে হয়। জানালে ভালো হবে।

মন্তব্য করুন