সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৭শে জুন, ২০১৭ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ডোমেইন নেম কি এটা কিভাবে কাজ করে?

মেহেদী আকরাম | মে ৩১, ২০০৯, ১:৪৫ অপরাহ্ণ
Domain

ব্রাউজার কিন্তু কোনো ডোমেইন নেমকে সরাসরি বুঝে না। সে বুঝে নেটওয়ার্ক অ্যাড্রেস বা আইপি অ্যড্রেস। তাই প্রত্যেক ডোমেইন নেমের সাথে একটা আইপি অ্যাড্রেস অ্যাসাইন করা হয়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও সরাসরি ওযেবসাইটটিতে যাওয়া যায়। আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কঠিন, সাধারণত ১২ অংকের সংখ্যা হয়। এছাড়াও একটি আইপিতে একাধিক ডোমেইন অ্যাসাইন থাকে, তাই বাস্তবে সবাই ডোমেইন নেম ব্যবহার করে।

Domain names and internet concept

Domain names and internet concept

কিন্তু আপনার কম্পিউটারের আইপি অ্যাড্রেস জানা দরকার যে কোন ধরনের কমিউনিকেশনের জন্য। সর্বপ্রথম নেটওর্য়াক ARPANET এর সময় host.txt নামে একটা ফাইলে সব কম্পিউটারের নাম আর তার আইপি অ্যাড্রেস লিখে রাখা হত । যখন নেটওয়ার্কে কোটি কোটি কম্পিউটার থাকে, তখন এভাবে আইপি অ্যাড্রেস লিখে রাখা সহজ কথা নয় । কারন প্রতিনিয়ত আইপি অ্যড্রেস সংযুক্ত হয় এবং পরিবর্তিত হয়। এ সমস্যার সমাধানে ধারাবাহিক, ডায়নামিক এবং ডিস্ট্রিবিউটেড ডাটাবেজ সম্বলিত একটা সিস্টেম দাঁড় করানো হয়েছে, যাকে বলা হয় ডোমেইন নেম সিস্টেম।

ডোমেইন নেমকে কতগুলো লেভেলে ভাগ করা হয়ে থাকে । ১০০০টিরও বেশী টপ লেভেল ডোমেইন আছে, বাকি সবই থাকে এদের অধীনে একটা ট্রি স্ট্যাকচারে । ওয়েবসাইটের বিষয়বস্তুর উপর ভিত্তি করে প্রায় ১০০ টির বেশী টপ লেভেল ডোমেইন আছে । এর মধ্যে সাধারণ সব ওয়েবসাইটের জন্য .com, নন প্রফিটেবল অর্গানাইজেশনের জন্য .org, শিক্ষ্যা প্রতিষ্ঠানের জন্য .edu, ব্যবসায়িক ওয়েবসাইটের জন্য .biz, খবর ও অনান্য ইনফরমেশন সাইটের জন্য .info, অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠানের জন্য .net এছাড়াও প্রতিনিয়তই নতুন নতুন ডোমেইন যুক্ত হচ্ছে। আবার প্রায় প্রত্যেক দেশের রয়েছে নিজস্ব টপ লেভেল ডোমেইন, যেমনঃ বাংলাদেশের .bd, ব্রিটেনের .uk, জাপানের .jp, যুক্তরাষ্টের .us ইত্যাদি।

ডোমেইন কিভাবে কাজ করে?
আপনি যখন কোন ব্রাউজারের এড্রেসবারে কোন ওয়েবসাইট লিখে থাকেন, তখন নিম্নলিখিত ধাপগুলোর মাধ্যমে ডোমেইন কাজ করেঃ
আপনি যখন http://www.shamokaldarpon.com এ প্রবেশ করেন তখন নিচের কাজ গুলো সম্পাদিত হয়:
> ব্রাউজার আইপি এড্রেস অনুসন্ধান করে,
>নেমসার্ভার এ রিকোয়েস্ট পাঠানো হয়,
>রিকোয়েস্টটি গ্রহণ করে লোকাল সার্ভার প্রাইমারি সার্ভার এর সাথে যোগাযোগ করে,
> প্রাইমারি নেমসার্ভার http://www.shamokaldarpon.com এর আইপি এড্রেস লোকাল নেম সার্ভারে পাঠানো হয় এবং http://www.shamokaldarpon.com সাইটটি ব্রাউজারে প্রদর্শিত হয়।

১টি মন্তব্য

মন্তব্য করুন