সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

এক ঠিকানা থেকে অন্য ঠিকানাতে মেইল ট্রান্সফার করা

মেহেদী আকরাম | মে ২৬, ২০০৯, ৪:৪৬ অপরাহ্ণ
Domain

বিভিন্ন কারণে এক ইমেইলের মেইল অন্য মেইলে নেবার প্রয়োজন হয়। জনপ্রিয় মেইল সেবাদানকারী প্রতিষ্ঠান ইয়াহু, জিমেইল, হটমেইল ইত্যাদির মধ্যে মেইল ট্রান্সফারের উপায় দিবো।অন্য মেইল থেকে জিমেইলে: পপ৩ সমর্থিত মেইল ঠিকানাগুলো থেকে জিমেইলে মেইল আনা যায়। এজন্য যে ঠিকানা থেকে মেইল আনতে চান সেই মেইলে লগইন করে পপ সক্রিয় করুন। এবার জিমেইল লগইন করে Settings থেকে Accounts ট্যাবে গিয়ে Add a mail account you own এ ক্লিক করুন। এবার টেক্সট বক্সে পুরাতন ইমেইল ঠিকানা লিখে Next Step বাটনে ক্লিক করুন। এখানে ইউজার, পাসওয়ার্ড, পপ সার্ভার, পোর্ট ঠিকমত লিখে (সয়ংক্রিয়বাবে চলে আসবে) Add Account এ ক্লিক করুন। এবার Yes, I want to be able to send mail as…. অপশন চেক রেখে Next Steps বাটনে ক্লিক করুন। এখানে একাউন্টের নাম লিখে Next Steps বাটনে ক্লিক করুন। এবার Send Verification বাটনে ক্লিক করলে পুরাতন মেইল ঠিকানাতে ভেরিফিকেশন কোড মেইল আসবে। উক্ত ভেরিফিকেশন কোড এখানে লিখে Verify বাটনে ক্লিক করলে একাউন্টটি উক্ত যুক্ত হবে এবং আগের মেইলের মেইলগুলো চলে আসবে। এভাবে আপনি আরো পপ৩ সমর্থিত মেইল ঠিকানার মেইল জিমেইলে আনতে পারবেন। এভাবে মেইল ঠিকানা যুক্ত হবার ফলে জিমেইল থেকে উক্ত ঠিকানা ব্যবহার করে মেইল পাঠাতেও পারবেন।
নতুন খোলা জিমেইলে মেইল এবং ঠিকানা ইমপোর্ট করার
সাধারণত ইয়াহু প্লাসে পপ৩ সুবিধা থাকে সেক্ষেত্রে সাধারণ ইয়াহু ব্যবহারকারীরা জিমেইলে মেইল ট্রান্সফার করতে পারবেন না। সেক্ষেত্রে নতুন একটি হটমেইল একাউন্ট খুলে নিন্মাক্ত পদ্ধতিতে ইয়াহু থেকে হটমেইলে এবং পরে হটমেইল থেকে জিমেইলে মেইল ট্রান্সফার করা যাবে।
জিমেইলের মেইল কম্পিউটারে ব্যাকআপ এবং রিস্টোর করা

গুগল এ্যাপসে মেইল আপলোড করা

অন্য মেইল থেকে ইয়াহুতে: অন্যকোন মেইল (Windows Live/Hotmail Gmail, AOL ইত্যাদি) থেকে ইয়াহু! মেইলে মেইল আনা যায়। এজন্য https://secure5.trueswitch.com/yahoo এই ঠিকানাতে যান এবং যে ইয়াহুতে মেইলগুলো আনতে চান তার আইডি এবং পাসওয়ার্ড দ্বারা লগইন করুন। এবার পরবর্তি পেজে I Agree বাটনে ক্লিক করে পরবর্তি পেজে যে মেইল থেকে মেইলগুলো আনতে চান তা লিখে ডোমেইন নির্বাচন করে পাসওয়ার্ড দিন এবং চাইলে অনান্য অপশন নির্বাচন করে Start Transfer বাটনে ক্লিক করুন। তাহলে ভেরিফিকেশন শুরু হবে এবং শেষ হলে পরবর্তি ২৪ ঘন্টার ভিতরে সমস্তকিছু ট্রান্সফার হবে মর্মে ম্যাসেজ দেবে।
অন্য মেইল থেকে উইন্ডোজ লাইভে (হটমেইল/লাইভ): অন্যকোন মেইল (Yahoo!, Gmail, AOL ইত্যাদি) থেকে মেইল আনতে হলে https://secure5.trueswitch.com/winlive এই ঠিকানাতে যান এবং I have read, understand and agree বাটন চেক করে Begin বাটনে ক্লিক করুন। এবার COPY FROM থেকে যে মেইলের মেইল আনতে চান তা নির্বাচন করে ইমেইল ঠিকানা এবং পাসওয়ার্ড দিন। এবার ডানে COPY TO WINDOWS LIVE HOTMAIL অংশে লাইভ/হটমেইলের ঠিকানা এবং পাসওয়ার্ড লিখে Continue বাটনে ক্লিক করুন। এবার প্রয়োজনীয় অপশন বাটনগুলো নির্বাচন করে Submit বাটনে ক্লিক করুন। তাহলে পরবর্তি ২৪ ঘন্টার মধ্যে পুরানো মেইলের মেইলগুলো মেইল ঠিকানাসহ আপনার নতুন মেইলে চলে আসবে। এছাড়াও পূর্বের মেইলে থাকা মেইল ঠিকানাগুলোতে নতুন মেইল ঠিকানা খোলের ঘোষণা সয়ংক্রিয়ভাবে চলে যাবে।

৭টি মন্তব্য

  1. মেহেদি ভাই এই সিস্টেমটা কি সব সময় চাল থাকরব। মানে যখনি মেইল পাঠাবে আমার অন্য একটি মেইলে তখনি আসবে।
    নাকি ট্রন্সফর করে আনতে হবে বার বার।

মন্তব্য করুন