ডোমেইন কেনার আগে কি কি বিষয়ে সতর্ক থাকবেন

ডোমেইন নাম কি?
ডোমেইন নাম হচ্ছে কোন একটা ওয়েবসাইটের নাম। যেমন http://www.royaltechbd.com একটি ওয়েবসাইট। এখানে www হচ্ছে world wide web এবং royaltechbd.com হচ্ছে ডোমেইন নেম। এই ওয়েবসাইটের একটি আইপি অ্যাড্রেস আছে। প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি থাকে। কিন্তু আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। ডোমেইন নেমের কল্যাণে আমরা অনেক ওয়েবসাইটের নাম মনে রাখতে পারি।

http:// কি?
Hyper-Text Transfer Protocol বা http হচ্ছে ইন্টারনেটে তথ্য আদান প্রদানের একটি জনপ্রিয় ও বহুল প্রচলিত পদ্ধতি। পদার্থবিদ ও কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স লী এই পদ্ধতিটি তৈরি করেন।

https:// কি?
Hyper-Text Transfer Protocol Secure

http হচ্ছে সাধারন Service এটার মাধ্যমে সাধারনভাবে Internet Browse করতে পারবেন কিন্তু যেকোনো Website আপনার Position Track করতে পারবে আর HTTPS হল Secured Service এর মাধ্যমে কেউ আপনাকে Track করতে পারবেনা।

ডোমেইন গঠন:
ডোমেইন নেমের দুইটি অংশ থাকে। একটিতে নাম, আরেকটি তে এক্সটেনশন। যেমন http://www.royaltechbd.com এখানে royaltechbd হল ডোমেইন নাম এবং .com হল ডোমেইন এক্সটেনশন। ওয়েবসাইটের ধরণ অনুযায়ী এক্সটেনশন সিলেক্ট করা হয়। এরকম কিছু এক্সটেনশন দেখে হলো:

.com বহুল ব্যবহৃত এক্সটেনশন। সাধারণত কোম্পানি ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়।
.net এক বা একাধিক নেটওয়ার্কের জন্য
.edu শিক্ষা প্রতিষ্ঠানের জন্য
.org কোন অর্গানাইজেশন/সংগঠন এর জন্য
.info ব্যক্তিগত অথবা তথ্যভিক্তিক ওয়েবসাইটের জন্য
.photography ফটোগ্রাফির জন্য ইত্যাদি

TLD ও ccTLD কি?
TLD মানে Top Level Domain. উপরের যতগুলো ডোমেইন দেখানো হয়েছে তার সবগুলোই Top Level Domain. যেমন .COM, .net ইত্যাদি
ccTLD হল country code top level domain. বিভিন্ন দেশের জন্য কিছু নির্দিষ্ট ডোমেইন এক্সটেনশন থাকে। যেমন .COM.BD, CO.UK, .IN, .PK
Domain names and internet concept
ডোমেইন নাম নির্বাচন করার সময় লক্ষণীয় বিষয়:
১. সহজবোধ্য নাম নির্বাচন করতে হবে, যাতে করে ভিজিটর সহজেই নাম মনে রাখতে পারে
২. সবসময় খেয়াল রাখবেন ডোমেইন টি যেন টপ লেভেল হয়। যেমন- .Com, .Net, .Org। তবে .Com নেয়াই বাঞ্ছনীয়। কেননা .Com টাই বেশি ব্যবহারিক এবং সহজ বোধ্য।
৩. সংক্ষিপ্ত নাম দেখতে সুন্দর, মনে রাখাও সোজা
৪. নিউমেরিক কী ব্যবহার না করাই ভাল এবং নামের মাঝে (-) ব্যবহার না করাই বাঞ্ছনীয় ।
৫. ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে সাদৃশ্যপূর্ণ নাম
৬. ডোমেইন কেনার সময় আমরা যে ভুলটি করে থাকি তা হল তাড়াহুড়া করে ডোমেইন কিনে ফেলি এই কাজটা কখনোই করা উচিত না। কেননা ডোমেইন একটা ইউনিক নেম যা আপনার বা আপনার প্রতিষ্ঠানের একক নেম, যার অদ্বিতীয়টি আর হবে না । তাই কেনার আগে ভাল করে ভেবে চিন্তে নিবেন।
৭. জনপ্রিয় অনান্য কোম্পানির অনুকরণে নাম দেওয়া থেকে বিরত থাকা। যেমন: facebookbd.com, ebaybd.com ইত্যাদি, কেননা, এতে যেমন ভিজিটর দের মাঝে সংশয় তৈরি হবে তেমনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে।

ডোমেইন রেজিস্ট্রেশানের সময় সতর্কতাসমূহ:
১. যার থেকে ডোমেইন কিনবেন তার সাথে ডোমেইন প্রাইস নিয়ে কথা বলে নিন।
২. পরের বছরের রিনিউ চার্জ জেনে নিন। কিছু কিছু প্রভাইডার দেখা যায় প্রথম বছর সল্প মূল্যে দিলেও পরের বছর অনেক চার্জ করে বসে। তাই ডোমেইন অফারের আওতায় কিনলে ডোমেইন রিনিউ প্রাইস জেনে নিবেন।
৩. ফুল কন্ট্রোল প্যানেল দিবে কিনা জিজ্ঞাসা করে নিবেন এবং অবশ্যই ফুল কন্ট্রোল প্যানেল আপনার কাছে রাখবেন। তাহলে পরবর্তীতে আপনি ডোমেইন রেজিষ্টার পরিবর্তন করতে পারবেন।
৪. ডোমেইন সম্পর্কিত যেকোন সমস্যায় প্রভাইডারকে জিজ্ঞাসা করবেন। আপনাকে অবশ্যই হেল্প করবে।

Royal Technologies সুনামের সাথে ডোমেইন/হোস্টিং বিক্রয় করে থাকে। ডোমেইন এবং উন্নত মানের হোস্টিং সরবরাহ করে থাকে।

২ Comments on "ডোমেইন কেনার আগে কি কি বিষয়ে সতর্ক থাকবেন"

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস