সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২১শে জুলাই, ২০১৭ ইং | ৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রক্সি ব্যবহার করে ইন্টারনেট শেয়ার করা

মেহেদী আকরাম | এপ্রিল ৩০, ২০০৯, ১২:৫৪ অপরাহ্ণ
Domain

অনেক সময় এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করার দরকার হয়। যদি ভিন্ন ল্যান কার্ডের মাধ্যমে ইন্টারনেট পেয়ে থাকেন তাহলে Internet Connection Sharing মাধ্যমে ইন্টারনেট শেয়ার দেয়া যায়। কিন্তু লোকাল নেটওয়ার্ক এবং ইন্টারনেট যদি একই ল্যানের যুক্ত থাকে তাহলে Internet Connection Sharing মাধ্যমে শেয়ার দেয়া যায় না। সেক্ষেত্রে প্রক্সি ব্যবহার করে সহজেই শেয়ার দেয়া যায়।
এজন্য ২৩৮ কিলোবাইটের AnalogX Proxy (প্রক্সি সার্ভার) www.analogx.com/contents/download/network/proxy.htm থেকে ডাউনলোড করে যে কম্পিউটার থেকে ইন্টারনেট শেয়ার দিতে চান সেই কম্পিউটারে (ধরি এই কম্পিউটারের আইপি ১৯২.১৬৮.১.১) ইনস্টল করে নিন। এবার Start>Programs>AnalogX থেকে Proxy চালু করুন। তবে কম্পিউটার চালু হবার সময় Proxy চালু করার জন্য এর শটকাটটি স্টার্টআপে রাখলে ভাল হয়। ব্যাস এবার যে কম্পিউটারে ইন্টানেটের সংযোগ নিতে চান সেই কম্পিউটারের ব্রাউজার প্রক্সি সেট করুন এবং অনায়াসে ইন্টারনেট ব্যবহার করুন।
ফায়ারফক্স: ফায়ারফক্সে প্রক্সি কনফিগার করার জন্য Tools মেনু Option এ যান। এবার Advanced ট্যাবে Network থেকে Settings বাটনে ক্লিক করুন। এখানে Manual Proxcy Configuration এ টিক দিয়ে আইপি ১৯২.১৬৮.১.১ লিখুন এবং ডানের পোর্ট নম্বর দিয়ে Ok করে বের হয়ে আসুন।
ইন্টারনেট এক্সপ্লোরার: ইন্টারনেট এক্সপ্লোরারে প্রক্সি কনফিগার করার জন্য Tools মেনু Internet Options এ যান। এবার Connections ট্যাবে গিয়ে নিচের LAN Settings বাটনে ক্লিক করুন। এবার Use a proxy server… এ টিক দিয়ে আইপি ১৯২.১৬৮.১.১ লিখুন এবং ডানের পোর্ট নম্বর দিয়ে Ok করে বের হয়ে আসুন।
এভাবে যে যে ব্রাউজারে বা সফটওয়্যার ইন্টারনেট ব্যবহার করতে চান সেখানে প্রক্সি সেট করতে হবে। প্রক্সির পোর্ট নম্বর পাবেন Start>Programs>AnalogX>Proxy ReadMe এ।

৫টি মন্তব্য

  1. ধন্যবাদ দারুন কাজের একটি সফট কিন্তু এটা ব্যবহার করে ইমেইল চেক করা গেলেও ইমেইল পাঠানো যায়না এবং কোন সাইট থেকে কিছু ডাউনলোড করতে গেলে “ব্রাউজার কেন্ট ফাইন্ড ইন্টার নেট কানেকশন” ম্যসেজদেখায়। দয়া করে এই সমস্যার সমাধান লিখুন কৃতজ্ঞ থাকবো।
    ধন্যবাদ

মন্তব্য করুন