সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৭ তারিখে ১১:৪০ পূর্বাহ্ণ
আজ : ২৩শে আগস্ট, ২০১৭ ইং | ৭ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

সফটওয়্যারের সাহায্যে ফাইলের নাম পরিবর্তন করা (রিনেম করা)

admin | সেপ্টেম্বর ২৮, ২০০৭, ১১:০৪ পূর্বাহ্ণ
Domain

বিভিন্ন করণে আমাদের একাধিক ফাইলের নাম পরিবর্তন করার প্রয়োজন হতে পারে। কিন্তু অনেক সময় একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে বেশ ঝামেলা পোহাতে হয়। উইন্ডোজ এক্সপিতে একাধিক ফাইলের নাম একই সাথে পরিবর্তন করা যায়। ফাইলগুলো সিলেক্ট করে F2 চেপে নাম লিখে Ctrl+Enter এন্টার করলে সকল ফাইলের নাম পরিবর্তন হয় কিন্তু সেগুলো একই নামে হয় এবং ফাইলের নামের শেষে সংখ্যা থাকে। কিন্তু ইচ্ছামত একাধিক ফাইলের নামের কিছু অংশ বাদ দেওয়া, যোগ করা, কেস পরিবর্তন করা বা সংখ্যা বসাতে হলে আপনার সফটওয়্যারের সাহায্যে করতে হবে। আপনি চাইলে অনলাইন থেকে বিভিন্ন ফ্রি সফটওয়্যার ডাউনলোড করে সেসব সফটওয়্যারের সাহায্যে ফাইলের নাম পরিবর্তন করতে পারেন।
পদ্ধতি ১: ReNamer সফটওয়্যারটি http://www.den4b.com ডাউনলোড করে ইনষ্টল করে নিন। এবার সফটওয়্যারটি চালু করে Add Files বা Add Folders বাটনে ক্লিক করলে ফাইলগুলো নিচের ডেটাবেজে আসবে। এবার উপরের Add বাটনে ক্লিক করে Insert, Delete, Remove, Replace বা Case নির্বাচন করে কনফিগার করে নিন এবং Add Rule বাটনে ক্লিক করে দেখুন নিচের ডেটাবেজের New Name অংশে প্রিভিউ দেখা যাচ্ছে। এবার উপরের ডান দিকের Rename বাটনে ক্লিক করলে সকল ফাইলের নাম পরিবর্তন হয়ে যাবে।
পদ্ধতি ২: ১-৪এ -এর সুপার ব্যাচ রিনেমার সফটওয়্যারের সাহায্যে সহজে একাধিক ফাইলের নাম পরিবর্তন করা যায়। সফটওয়্যারটি www.1-4a.com/rename সাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। ফ্রি এই সফটওয়্যারটি ইনষ্টল করার ঝামেলা নেই। সফটওয়্যারটি চালু করে ড্রাইভ এবং ডাইরেক্টরি/ফোল্ডার সিলেক্ট করলে ডান দিকের প্যানেল ফোল্ডাররের সকল ফাইলগুলোর পুরাতন এবং নতুন নাম দেখা যাবে। আপনি যদি ফাইলগুলোর পূর্বে কোন টেক্সট/নম্বর যোগ চান তাহলে Insert/Append অংশে টেক্সট/নম্বর লিখলে (Pos ১ হলে নামের প্রথমে, ২ লিখলে প্রথম অক্ষর পরে এবং ০ হলে শেষে, এবাবে নির্দিষ্ট নামের স্থানে) দেখবেন ডানের প্যনেলে নতুন নামের প্রিভিউ দেখা যাচ্ছে। এবার Start বাটনে ক্লিক করলে সকল ফাইলের নামের উক্ত টেক্সট/নম্বর যোগ হবে। তবে ভুল হলে আনডু করার সুযোগ আছে। আর সকল ফাইলের পূর্বে ধারাবাহিকভাবে নম্বর যোগ করতে চাইলে Insert/Append অংশে $ লিখলেই (Pos ১) হবে। এছাড়াও F2 চাপলে এক্সেপার্ট মোডে নাম পরিবর্তন করতে পারেন।

মন্তব্য করুন