সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

হার্ডডিক্স পার্টিশন করুন জিপার্টেড দ্বারা

admin | মার্চ ১১, ২০০৯, ৯:৪৪ পূর্বাহ্ণ
Domain

হার্ডডিক্সেকে পার্টিশন করার অনেক জনপ্রিয় পার্টিশন ম্যানেজার আছে এর মধ্যে জিপার্টেড হচ্ছে ওপেস সোর্স, ফ্রি, লিনাক্স বেস্‌ড পার্টিশন ম্যানেজার। বেশীর ভাগ লিনাক্স ডিস্টোর সাথে জিপার্টেড পার্টিশন ম্যানেজার থাকে, তারপরেও আলাদা ভাবে জিপার্টেড লাইভ সিডি/ইউএসবি উপযোগী আএসও ফাইল পাওয়া যায়, যার দ্বারা লাইভ সিডি হিসাবে আপনি এই পার্টিশন ম্যানেজার ব্যবহার করতে পারবেন। জিপার্টেড দ্বারা যেকোন ড্রাইভ রিসাইজ (ডাটা না মুছে), মার্জ, ডিলিট, ফরম্যাটসহ পার্টিশনের সকল কাজই করা যায়। এমনকি অপারেটিং সিস্টেম ইনস্টল থাকা ড্রাইভকেও রিসাইজ করা যায়। এছাড়াও পার্টিশন (হুবহু) কপি পেস্ট করা যায়। লিনাক্স বেস্‌ড হবার ফলে এটি সকল অপারেটিং এর উপযোগী ফাইল সিস্টেম NTFS, FAT32, ext2, ext3, reiserfs ইত্যাদি সমর্থন করে এবং পার্টিশন/ফরম্যাট করা যায়। সফটওয়্যারটি বিনামূল্যে http://gparted.sourceforge.net/livecd.php থেকে ডাউনলোড করে সিডিতে রাইট করুন। এবার লাইভ সিডি দ্বারা কম্পিউটার বুট করুন এবং পার্টিশনের যাবতিয় কাজ করুন গ্রাফিক্যাল ইন্টারফেসে।

৯টি মন্তব্য

  1. মেহেদী ভাই,
    আমি আপনার দেওয়া লিংক থেকে জিপার্টেড লাইভ সিডি gparted (97.6MB) সফটওয়্যারটি ডাউনলোড করেছি। কিন্তু এটা কি ফরমেটে রাইট করব বুঝতে পারছিনা ।ডাটা ফরমেটে নিশ্চয় নয় । জানালে খুশি হব।

  2. মেহেদী ভাই,
    জিপার্টেড লাইভ সিডি সফটওয়্যারের ফাইলটিকে নিরোতে চালু করে ISO ফরমেটে রাইট করা যাচ্ছে না (ফাইলটি কিন্তু ISO হিসাবে দেখাচ্ছে না) । নিরোতে Burn Image to Disc অপশন দিয়ে চেষ্টা করেছি । আমি নিরো ৭ ব্যবহার করি। সমস্যায় আছি , জানাদল থুশি হব।

মন্তব্য করুন